IPL 2023: প্যাট কামিন্সকে ছেড়ে দিলেও এই তরুণ অজি তারকার পিছনে ছুটবে KKR !! 1

টি-২০ বিশ্বকাপ এখন অতীত। ক্রিকেটবিশ্ব অধীর আগ্রহ নিয়ে তাকিয়ে এখন ভারতের দেড়মাসব্যপী ক্রিকেট পার্বণ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (IPL)-এর দিকে। টুর্নামেন্ট শুরু হতে বেশ কয়েকমাস দেরী আছে এখনও। তবে দ্রুত গতিতে এগিয়ে আসছে আইপিএলের ‘মিনি’ অকশন। আগামী ২৩ ডিসেম্বর, কেরালা’র কোচি’তে বসার কথা এই ‘মিনি’ নিলাম। গত নিলামের উদ্বৃত্ত অর্থ, ক্রিকেটার রিলিজের পর পাওয়া অর্থ আর তার সাথে আরও ৫ কোটি টাকা হাতে থাকবে ফ্র্যাঞ্চাইজিগুলোর। নতুন উদ্যমে দল গুছিয়ে নিতে কোমর বেঁধে আসরে নেমেছে ১০ ই দল’ই। তবে ক্রিকেটের এই জাঁকজমক থেকে অনেকখানি দূরেই থাকবেন অস্ট্রেলিয়ার টেস্ট এবং একদিনের দলের অধিনায়ক প্যাট কামিন্স(Pat Cummins)। নিজের দল কলকাতা নাইট রাইডার্স’কে(KKR) অনুরোধ করে রিলিজ নিয়ে নিয়েছেন তিনি। ২০২৩ এর অ্যাসেজ সিরিজের জন্য নিজেকে সম্পূর্ণ তরতাজা রাখাই এখন তাঁর লক্ষ্য। ২০২৩ এই রয়েছে একদিনের বিশ্বকাপ। তার আগে টানা ক্রিকেট খেলার কোনও রকম ঝুঁকি নিতে চান না তিনি। তবে কামিন্স বাইরে থাকলেও অস্ট্রেলিয়ার তরুণ অলরাউন্ডার ক্যামেরন গ্রিণ’কে(Cameron Green) নিয়ে আগ্রহ রয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলোর মধ্যে। ব্যাটিং-বোলিং দুয়েই ম্যাচ জেতাতে সক্ষম গ্রিণ’কে নিয়ে জোর দড়ি টানাটানি চলবে নিলামে, মনে করছেন অনেকেই। গ্রিণের আইপিএল খেলায় তিনি বাধা দেবেন না বলেই জানালেন কামিন্স(Pat Cummins)।

অস্ট্রেলিয়া’র নয়া প্রতিভা ক্যামেরন গ্রিণ-

Cameron Green | image: twitter
Australia’s Cameron Green can fetch big money in the IPL auction.

অ্যান্ড্রু সাইমন্ডস, শেন ওয়াটসন, অস্ট্রেলিয়ার ম্যাচ জেতানো অলরাউন্ডারদের তালিকাটা বেশ দীর্ঘ। সেই তালিকায় নবতম সংযোজন ক্যামেরন গ্রিণ (Cameron Green)। ২৩ বছরের গ্রিণ ইতিমধ্যে ১৪ টি টেস্ট খেলেছেন ব্যাগি গ্রিণ মাথায় চাপিয়ে। ১৪ টেস্টে প্রায় ৩৭ গড়ে রান করেছে ৭২৩। এরমধ্যে অর্ধশতক রয়েছে ৫ টি। সীমিত ওভারের ক্রিকেটেও বেশ ভালো তাঁর প্রদর্শন। ১৩ টি একদিনের ম্যাচে তাঁর ব্যাটিং গড় ৫৮.০০। মূলত ‘ফিনিশারে’র রোলে ব্যাট করা ক্যামেরন গ্রিণ (Cameron Green) ১৩ ম্যাচে করেছেন ২৯০ রান। সর্বোচ্চ ৮৯*। আন্তর্জাতিক টি-২০ তে তাঁর ব্যাটিং স্ট্রাইক রেট ১৭৮.৭৫।  ভারতের পিচে যে তিনি ব্যাটিং ভালোই করতে পারেন তা চলতি বছর টি-২০ সিরিজে বুঝিয়ে দিয়েছিলেন তিনি। টেস্টে ১৬ টি,একদিনের ম্যাচে ১১ টি এবং টি-২০ তে ৫ টি উইকেট নিয়েছেন তিনি। গ্রিণের মত প্রতিভা’কে নিয়ে লড়াই লাগতে পারে নিলামের টেবিলে। তবে অ্যাসেজ এবং একদিনের বিশ্বকাপ মাথায় রেখে দলের এই গুরুত্বপূর্ণ অস্ত্র’কে কোটিপতি লীগে খেলার অনুমতি অস্ট্রেলিয়া দেবে কিনা তা নিয়ে সন্দিহান ছিলেন অনেকে। অধিনায়ক কামিন্সের(Pat Cummins) কথা কাটলো জট।

আইপিএল খেলছেন না কামিন্স-

Pat Cummins | image: twitter
Australian captain Pat Cummins won’t be participating in this year’s IPL

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের সঙ্গে বেশ ভালৈ পরিচয় রয়েছে অজি দলনায়ক প্যাট কামিন্সের (Pat Cummins)। কলকাতা দলের হয়ে জিতেওছেন ট্রফি। এছাড়া দিল্লী এবং মুম্বই দলের হয়েও খেলেছেন কোটিপতি লীগে। ২০১৯ সালে তাঁকে দলে নিতে ১৫.৫ কোটি খরচ করে কলকাতা নাইট রাইডার্স। ২০২২ মেগা নিলামে আরও একবার কামিন্স’কে ৭.২৫ কোটি টাকায় দলে নেয় কলকাতা ফ্র্যাঞ্চাইজি। বিগত মরসুমে ঠিকঠাক নিজেকে মেলে ধরতে পারেন নি তিনি। পাঁচ ম্যাচে নিয়েছিলেন ৭ উইকেট। তবে এই বছর অ্যাসেজের কথা ভেবে নিজেকে সরিয়ে নিতে চান প্যাট। তাঁর কথা শুনে আর তাঁকে দলে ধরে রাখে নি কলকাতা নাইট রাইডার্স (KKR)।

তরুণ তুর্কি’কে নিয়ে কি বললেন কামিন্স?

Cummins and Green | image: Twitter
Captain Cummins will not stop Cameron Green from taking part in the IPL.

গ্রিণের আইপিএল খেলা প্রসঙ্গে অস্ট্রেলিয়ায়ন দলের স্বার্থের পাশাপাশি ক্রিকেটার হিসেবে গ্রিণের(Cameron Green) ব্যক্তিগত ইচ্ছার কথাও বলেছেন কামিন্স(Pat Cummins)। অজি দল কি ক্যামেরন গ্রিণ’কে ভারতের কোটিপতি লীগে অংশ নিতে নিষধ করবে? উত্তরে সাংবাদিকদের তিনি জানান, “আরও খানিক অপেক্ষা করে সিদ্ধান্ত নেবো আমরা। এখনও তো নিলামে দেরী রয়েছে। অস্ট্রেলিয়ার নেতা হিসেবে আমি অবশ্যই চাইবো নিজের যাবতীয় এনার্জি ক্যামেরন অজি দলের জন্য বাঁচিয়ে রাখুক। কিন্তু আইপিএলের বিপুল অর্থের হাতছানি এড়াতে কি করে কাউকে অনুরোধ করতে পারি?” শেষমেশ গ্রিণ আইপিএলের মিনি নিলামে নাম দিলে কোন দলে তাঁর জায়গা হয়, সেই দিকে তাকিয়ে এখন ক্রিকেটবিশ্ব।

Leave a comment

Your email address will not be published.