আইপিএল মিডিয়া অধিকারের নিলামে বড় চমক, বিসিসিআইতে অর্থের বৃষ্টি 1

বিশ্বের অন্যতম বড় ক্রিকেট লিগ আইপিএল (IPL) দুই দিন ধরেই আলোচনায় রয়েছে। কারণ এই টুর্নামেন্টের স্বত্ব বিক্রি হয়ে গেছে আগামী ৫ বছরের জন্য। আইপিএল-এর টিভি এবং ডিজিটাল মিডিয়া অধিকারের জন্য, অনেক বড় কোম্পানির মধ্যে তীব্র প্রতিযোগিতা ছিল। এই সময়ে, আগের তুলনায় অনেক দীর্ঘ বিড যুদ্ধ ছিল। এবার বিসিসিআই একটি আইপিএল ম্যাচের নিরিখে প্রচুর আয় করবে এবং সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে।

এই সংস্থাটি আইপিএলের মিডিয়া স্বত্ব পেয়েছে

আইপিএল মিডিয়া অধিকারের নিলামে বড় চমক, বিসিসিআইতে অর্থের বৃষ্টি 2

আসলে, দুই দিনের নিলামে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ, ইতিহাস তৈরি করে, আগামী ৫ বছরের জন্য মিডিয়া অধিকারের দরপত্রে সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। ৪৪,০৭৫ কোটি টাকায় এই বিডিংয়ের কাজ শেষ হয়েছে। সাম্প্রতিক মিডিয়া রিপোর্ট অনুসারে, সনি টিভি টিভির স্বত্ব পেতে সফল হয়েছে, অন্যদিকে ডিজিটাল স্বত্ব কিনেছে রিলায়েন্স জিও। আইপিএল ২০২৩ থেকে ২০২৭ (আইপিএল ২০২৩-২০২৭) এর জন্য টিভি স্বত্ব বিক্রি হয়েছে ৫৭.৫ কোটিতে এবং ডিজিটাল স্বত্ব ৫০ কোটিতে। অর্থাৎ, এই দৃষ্টিকোণ থেকে Sony TV একটি ম্যাচের জন্য ১০৫.৫ কোটি টাকা চার্জ করবে। তবে এখন পর্যন্ত বিসিসিআই আনুষ্ঠানিকভাবে তা ঘোষণা করেনি।

টিভি ও ডিজিটাল অধিকারের জন্য এই ভিত্তিমূল্য রাখা হয়েছিল

আইপিএল মিডিয়া অধিকারের নিলামে বড় চমক, বিসিসিআইতে অর্থের বৃষ্টি 3

খবর অনুযায়ী, এবার নিলামে টিভি স্বত্বের ভিত্তিমূল্য রাখা হয়েছে ৪৯ কোটি টাকা। একই সময়ে, ডিজিটাল অধিকারের ভিত্তি মূল্য ছিল ৩৩ কোটি টাকা। এই নিলামের পর ইংলিশ প্রিমিয়ার লিগকে (English Premier League) অনেকটাই পিছিয়ে ফেলেছে আইপিএল। এখন মিডিয়ার অধিকারের ক্ষেত্রে, শুধুমাত্র আইপিএলের চেয়ে এগিয়ে রয়েছে জাতীয় ফুটবল লিগ (National Football League)। এমতাবস্থায়, এই আইপিএল লিগ যদি আগামী বছরগুলিতে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল লিগ হিসাবে নিজের নাম নিবন্ধন করে তবে ভক্তদের জন্য অবাক হওয়ার কিছু থাকবে না।

Leave a comment

Your email address will not be published.