ভুবনেশ্বর কুমার হলেন মার্চের আইসিসি প্লেয়ার অফ দ্য মান্থ, পরপর তিনবার হলেন ভারতীয়

ভারতের অভিজ্ঞ জোরে বোলার ভুবনেশ্বর কুমার ইংল্যাণ্ডের বিরুদ্ধে সীমিত ওভারের ম্যাচে দুর্দান্ত প্রদর্শনের পর আইসিসির প্লেয়ার অফ দ্য মান্থের পুরস্কারের জন্য মনোনীত করা অয়েছে। ভুবনেশ্বর কুমার ভারতের দুর্দান্ত জোরে বোলার। তিনি ডেথ ওভারে ভয়ঙ্কর বোলিংয়ের জন্য পরিচিত। ভুবনেশ্বর কুমার এই পুরস্কার মার্চে ইংল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজে দুর্দান্ত প্রদর্শনের কারণে পেয়েছেন।

ভুবনেশ্বর কুমার ইংল্যাণ্ডের বিরুদ্ধে করেছিলেন দুর্দান্ত বোলিং

ভুবনেশ্বর কুমার হলেন মার্চের আইসিসি প্লেয়ার অফ দ্য মান্থ, পরপর তিনবার হলেন ভারতীয় 1

গত মাসে ভুবনেশ্বর কুমার ইংল্যাণ্ডের বিরুদ্ধে তিনটি ওয়ানডে ম্যাচ খেলেছিলেন, যেখানে তিনি ৪.৬৫ ইকোনমি রেটে ৬টি উইকেট নিয়েছিলেন। ভুবনেশ্বর কুমার ইংল্যান্ডের বিরুদ্ধে ৫টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচও খেলেছিলেন, যেখানে তিনি ৬.৩৮ এর দুর্দান্ত ইকোনমি রেটে ৪টি উইকেট নিয়েছিলেন। ভারত আর ইংল্যান্ডের মধ্যে খেলা হওয়া সাদা বলের সিরিজে ভুবনেশ্বর কুমার সর্বশ্রেষ্ঠ বোলার থেকেছেন।

ভুবনেশ্বর কুমার ছাড়াও পুরুষ বিভাগে অন্য খেলোয়াড়দের মধ্যে আফগানিস্তানের শীর্ষ লেগ স্পিনার রশিদ খান আর জিম্বাবোয়ের সিন উইলিয়ামস এই পুরষ্কারের জন্য মনোনীত হয়েছিলেন। মহিলা বিভাগে ভারতের রাজেশ্বরী গায়কোয়াড়, দক্ষিণ আফ্রিকার লিজলে লী আর ভারতেরই পুণম রাউত শামিল ছিলেন।

ভুবনেশ্বর কুমারের কাছে রয়েছে বলকে দুই দিকে সুইং করানোর অদ্ভুত কৌশল

ভুবনেশ্বর কুমার হলেন মার্চের আইসিসি প্লেয়ার অফ দ্য মান্থ, পরপর তিনবার হলেন ভারতীয় 2

ভুবনেশ্বর কুমারের বোলিংয়ের সবচেয়ে বড়ো বিশেষত্ব এটাই যে তিনি বলকে দু দিকেই সুইং করানোর সক্ষমতা রাখেন। বেশ কয়েকবার নিজের সুইং বোলিংয়ে বিরোধী দলের ব্যাটসম্যানদের বিট করানো ভুবনেশ্বর কুমার মুশকিল পরিস্থিতিতে দুর্দান্ত বোলিং করার ক্ষমতা রাখেন।

এটাই কারণ যে তাকে ডেথ ওভার বিশেষজ্ঞও মনে করা হয়। ভুবনেশ্বর কুমার বোলিং ছাড়াও দরকার পড়লে ব্যাটিংও করতে পারেন, ওয়ানডেতে তার নামে একটি হাফসেঞ্চুরিও রয়েছে যা তিনি শ্রীলঙ্কার বিরুদ্ধে করেছিলেন।

ভুবনেশ্বর কুমারের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে নজর দেওয়া হলে তিনি এখনও পর্যন্ত ভারতের হয়ে ২১টি টেস্ট খেলে ৬৩টি উইকেট নিয়েছেন। ওয়ানডেতে ১১৭টি ম্যাচ খেলে ১৩৮টি উইকেট নিয়েছেন। ক্রিকেটের ছোটো ফর্ম্যাট অর্থাৎ টি-২০তেও ভুবনেশ্বর ৪৮টি ম্যাচ খেলে ৪৫টি উইকেট নিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *