IPL 2023: ক্রিকেট প্রেমীদের জন্য সুখবর, বিশ্বের নাম্বার ওয়ান লীগ হচ্ছে আইপিএল !! 1

টি টোয়েন্টি ক্রিকেটকে বিশ্বব্যাপী জনপ্রিয় করে তোলার পিছনে মোক্ষম ভূমিকা গ্রহন করেছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (IPL)। ভারত, দক্ষিণ আফ্রিকা ও আরব আমিরসাহিতে ইতিমধ্যে আইপিএলের আসর বসেছিল, প্রতিকূল পরিস্থিতিতেও আইপিএলের ম্যাচ অনুষ্ঠিত হয়েছে, ভারতীয় বোর্ড (BCCI) ১৫ তম আইপিএলের পরে এই টুর্নামেন্ট আরও দীর্ঘমেয়াদি করতে চাইছেন, বিসিসিআই সেক্রেটারি জয় শাহ এবিষয়ে অনেক আগেই মন্তব্য করে দিয়েছেন।

২০২৩-২০২৭ সাল পর্যন্ত আইপিএলের ম্যাচের পরিমান অনেকটাই বৃদ্ধি পেয়েছে, আইপিএলের নিলামের আগেই বিসিসিআই আগামী দিনগুলিতে টূর্ণামেন্ট দীর্ঘস্থায়ী করার ব্যবস্থা নেবে, ২০২২ টি আইপিএলে ৭৪টি ম্যাচ খেলে হয়েছে, ২০২৩-২৪ বর্ষে ৭৪ টি ম্যাচ খেলা হবে  এবং ২০২৫-২৬ বর্ষে তা বেড়ে ৮৪টি হবে এবং ২০২৭ সালে ৯৪ টি ম্যাচের সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।

আইপিএলের খেতাব জয়ী দল

IPL 2023: ক্রিকেট প্রেমীদের জন্য সুখবর, বিশ্বের নাম্বার ওয়ান লীগ হচ্ছে আইপিএল !! 2

১৫ বছরের আইপিএলে, আইপিএলের সবথেকে সফল দল হলো মুম্বই ইন্ডিয়ান্স, তাদের দখলে আছে ৫ টি খেতাব, ৪ বার এই ট্রফি নিজের নামে করেছে চেন্নাই সুপার কিংস। ২ বার ট্রফি জিতেছে কোলকাতা নাইট রাইডার্স। ১ বার করে এই কাপ নিজেদের নামে করেছেন সানরাইজার্স হায়দ্রাবাদ, রাজস্থান রয়্যালস, গুজরাট টাইটানস ও ডেকেন চার্জাস। আইপিএলের সফলতার পিছনে এই দলগুলির পারফরম্যান্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

নতুন প্রদ্ধততে আইপিএল

IPL 2023: ক্রিকেট প্রেমীদের জন্য সুখবর, বিশ্বের নাম্বার ওয়ান লীগ হচ্ছে আইপিএল !! 3

২০২২ বর্ষে আইপিএল পাঁচটি দলের দুটি গ্রুপে বিভক্ত ছিল। প্রতিটি দল নিজ নিজ গ্রুপে দুবার চারটি দলের বিরুদ্ধে খেলেছে। তারপর, তারা প্রতিপক্ষ গ্রুপের চারটি দলের সাথে একটি করে ম্যাচ খেলেছে এবং তাদের সমকক্ষ দলের সাথে ২টি করে ম্যাচ খেলেছে, যার ফলে ম্যাচের সংখ্যা গিয়ে দাঁড়ায় ৭৪। ২০২৫-২৬ বর্ষে নিজের গ্রুপে প্রত্যেকে প্রত্যেকের সাথে ২টি করে ম্যাচ খেলবে এবং বিপরীত গ্রুপের ২টি দলের সাথে ২ টি করে ম্যাচ ও বাকি ৩টি দলের সাথে ১টি করে ম্যাচ খেলবে, ২০২৭ বর্ষে প্রতিটি দল প্রতিটি দলের বিরুদ্ধে ২ টি করে ম্যাচ খেলতে পারে।

Leave a comment

Your email address will not be published.