IPL 2023 : মহিলা আইপিএল কে প্রসারিত করতে নতুন ভূমিকায় BCCI, নিলামের জন্য জারি করা হয়েছে টেন্ডার !! 1

বিসিসিআই (BCCI) পুরুষ ক্রিকেট দলের সাথে সাথে মহিলা ক্রিকেট দলের প্রসারের জন্য এক অভিনব ভূমিকায় মহিলা আইপিএল সূচনা করার , তবে এই ধারণাটিকে প্রসারিত করার প্রচেষ্টায় রয়েছে বিসিসিআই, মহিলাদের আইপিএল দলের মালিকানা পাওয়ার জন্য টেন্ডার জারি করেছে। মহিলাদের আইপিএলের দলগুলি শুধুমাত্র নিলামের মাধ্যমে বিক্রি করা হবে। ভারতের কোনও ব্যবসায়ী পরিবার যদি মহিলা আইপিএল দলের নাম রাখতে চায়, তারা ২১ জানুয়ারি পর্যন্ত আবেদন করতে পারবেন।

BCCI কে পাঁচ লাখ টাকা জমা করতে হবে

IPL 2023 : মহিলা আইপিএল কে প্রসারিত করতে নতুন ভূমিকায় BCCI, নিলামের জন্য জারি করা হয়েছে টেন্ডার !! 2

বিদ্যমান ফ্র্যাঞ্চাইজি বা অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠান যারা মহিলা আইপিএল দল কিনতে ইচ্ছুক, তাদের বিসিসিআই-এর কাছে পাঁচ লাখ টাকা জমা করতে হবে। তবে বিসিসিআইয়ের তরফ থেকে জানানো হয়েছে, এই টাকা ফেরত দেওয়া হবে না, তবে কীভাবে এই দরপত্র জমা দিতে হবে এবং দলের মালিকানা বাছাইয়ের পদ্ধতি কী, সে বিষয়ে বিস্তারিত জানিয়েছে বিসিসিআই। আইপিএল গভর্নিং কাউন্সিল জানিয়েছে, ২১ জানুয়ারি পর্যন্ত পাওয়া যাবে’ইনভাইটেশন টু টেন্ডার’। BCCI জমা দেওয়া নথিপত্র যদি যাচাই-বাছাইয়ের সময় যদি বিসিসিআই মনে করে যে, এটি উপযুক্ত নয়, তা হলে তারা সেই ব্যক্তি বা ব্যবসা প্রতিষ্ঠানকে নিলাম প্রক্রিয়া থেকে বাদ দিতে পারে।

পুরুষদের আইপিএলের আগেই মহিলা আইপিএল শুরু হতে পারে

IPL 2023 : মহিলা আইপিএল কে প্রসারিত করতে নতুন ভূমিকায় BCCI, নিলামের জন্য জারি করা হয়েছে টেন্ডার !! 3

গত বছরের ফেব্রুয়ারিতে, বিসিসিআইয়ের তৎকালীন প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) বলেছিলেন যে, মহিলাদের আইপিএল শুরু হবে ২০২৩ সালে এবং এই টুর্নামেন্ট শুরু হবে মার্চ মাসে। আশা করা যায় পুরুষদের আইপিএলের আগেই মহিলাদের আইপিএল অনুষ্ঠিত হবে। মহিলাদের আইপিএলে মিডিয়া রাইটসের জন্যও ইতিমধ্যে দরপত্র প্রকাশ করেছে বিসিসিআই, গত ৩১ ডিসেম্বর ছিল দরপত্র কেনার শেষ দিন। ডিজনি স্টার, সোনি নেটওয়ার্ক, ভায়াকম ১৮-সহ ১০টি সংস্থা মিডিয়া রাইটসের জন্য দরপত্র কিনেছে, যদিও পুরুষদের আইপিএলে ভায়াকম ১৮ মিডিয়া রাইটস কিনে নিয়েছে।

বিদ্যমান আইপিএল দলগুলি মহিলা দল বানাতে ইচ্ছুক

IPL 2023 : মহিলা আইপিএল কে প্রসারিত করতে নতুন ভূমিকায় BCCI, নিলামের জন্য জারি করা হয়েছে টেন্ডার !! 4

BCCI সচিব জয় শাহ (Jay Shah) ইঙ্গিত দিয়ে বলেছেন যে বিসিসিআই অন্তত পাঁচ বা ছয় দলের মহিলা আইপিএল করাতে ইচ্ছুক, এমনকি কিছুকিছু বিদ্যমান দলও চাইছে তাদের পুরুষ দলের পাশাপাশি মহিলা দল কিনতে, এসবিষয়ে মন্তব্য করে জয় শাহ বলেছেন, “একাধিক বিদ্যমান আইপিএল দল মহিলা আইপিএল দলের মালিকরা উপর ইচ্ছা প্রকাশ করেছেন, মুম্বই ইন্ডিয়ান্স থেকে শুরু করে কলকাতা নাইট রাইডার্সের মতন দল চাইছে তাদের পুরুষ দলের পাশাপাশি মহিলা দল কিনতে।

Leave a comment

Your email address will not be published.