সৌরভ গাঙ্গুলীকে প্রেসিডেন্ট পদ থেকে বার করার জন্য মামলা দায়ের কলকাতা হাইকোর্টে !! 1

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক ও প্রাক্তন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলী বেশ চর্চায় আছেন অনেকদিন ধরেই। সভাপতির পদ ত্যাগ করার পরে এই বিষয়ে নিয়ে জল্পনা চলেই আসছে। এবার এই ঘটনা পৌঁছে গেল কলকাতা হাইকোর্টে যেখানে সৌরভ গাঙ্গুলিকে বিসিসিআইয়ের সভাপতির পদ থেকে নামানোর জন্য একটি মামলা দায়ের করা হয়েছে কলকাতা হাইকোর্টে। মামলা দায়ের করা হয়েছে হাইকোর্টের অ্যাডভোকেট এর দ্বারা।

কলকাতা হাইকোর্ট সৌরভ গাঙ্গুলীর এমন অবস্থার জন্য চিন্তিত

সৌরভ গাঙ্গুলীকে প্রেসিডেন্ট পদ থেকে বার করার জন্য মামলা দায়ের কলকাতা হাইকোর্টে !! 2

কলকাতা হাইকোর্টের অ্যাডভোকেট রামপ্রসাদ সরকার যিনি এই পাবলিক ইন্টারেস্ট লিটিকেশন অর্থাৎ পিল ফাইল করেছেন সৌরভ গাঙ্গুলীর এই পদত্যাগের উপরে। সুপ্রিম কোর্টের অর্ডার অনুযায়ী সৌরভ গাঙ্গুলীর এখনো বিসিসিআইয়ের সভাপতি হিসাবে গদি ছাড়ার দিন পার হয়ে যায়নি। আগামী তিন বছর (২০২৫ পর্যন্ত) তিনি এই পদে বসতে পারতেন। এই সম্বন্ধে রামপ্রসাদ সরকার বলেছেন,  “সুপ্রিম কোর্ট স্পষ্টভাবে গাঙ্গুলী কে আগামী তিন বছরের (২০২৫) জন্য এই পদে বহাল থাকার অনুমতি দিয়েছিল, যদি জয় শাহ বিসিসিআই সেক্রেটারি হিসেবে ২০২৫ সাল পর্যন্ত কাজ করতে পারে তাহলে সৌরভ গাঙ্গুলী কেন কাজ করতে পারবে না ?”

বোর্ড সভাপতি হিসাবে সৌরভ

সৌরভ গাঙ্গুলীকে প্রেসিডেন্ট পদ থেকে বার করার জন্য মামলা দায়ের কলকাতা হাইকোর্টে !! 3

করোনা অতিমারিতে দুর্দান্ত ভূমিকা পালন করেছিলেন সৌরভ গাঙ্গুলী। তিনি পরস্পর তিন বছর আইপিএলের মত বড় টুর্নামেন্টের আয়োজন করেছিলেন । তার সময়ে প্রাক্তন ক্রিকেটারদের ও ডোমেস্টিক প্লেয়ারদের ও মাসিক অনুদানের অংক অনেকটাই বৃদ্ধি পেয়েছে। বিসিসিআই অনেক প্রফিট পেয়েছে সৌরভের আমলে, সৌরভ গাঙ্গুলী ভারতীয় দলের অন্যতম সফল অধিনায়ক ছিলেন। সৌরভ গাঙ্গুলী দেশে এবং দেশের বাইরে দলকে ঘুরে দাঁড়াতে শিখিয়েছেন।

সৌরভ গাঙ্গুলীর আন্তর্জাতিক ক্যারিয়ার

সৌরভ গাঙ্গুলীকে প্রেসিডেন্ট পদ থেকে বার করার জন্য মামলা দায়ের কলকাতা হাইকোর্টে !! 4

ভারতীয় দলের হয়ে ৪৯ টি টেস্ট এবং ১৪৭ টি টেস্টে তিনি অধিনায়কত্ব করেছেন আন্তর্জাতিক ক্রিকেটে ১১৩ টি টেস্টে তিনি 7200 বা রান করেছেন এবং তার গড় সংখ্যা ছিল ৪২.১৭।  টেস্ট ক্রিকেটে তিনি ১৬ বা ১৭ এবং ৩৫ বার অর্ধশত রান করেছেন। এছাড়া একদিনের খেলায় তিনি অন্যতম সেরা ব্যাটসম্যান ও ছিলেন ,৩১১ টি একদিনের ম্যাচ খেলে ৪১ গড়ে  ১১,৩৬৩ রান করেছেন সৌরভ গাঙ্গুলী, ২২ টি শতরান সহ ৭২ টি অর্ধশতরানের মালিক তিনি। তার আমলে ভারতীয় দল ২০০২ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি যৌথভাবে জিতেছিল এবং ২০০৩ বিশ্বকাপ ফাইনালে রানার্সআপ হয়েছিল।

Leave a comment

Your email address will not be published.