পুরুষদের জন্য ৭০টি ম্যাচ আর মহিলাদের মাত্র চারটি - বিসিসিআইয়ের লজ্জা পাওয়া উচিত এই বৈষম্যের জন্য 1

বহুদিন ধরেই সারা বিশ্বে কথা হচ্ছে যে আইপিএলের (IPL) আদলে বিশ্বের সবচেয়ে বড় লিগ মহিলাদের আইপিএলও শুরু করা উচিত এবং আগামী সময়ে এমন কিছু ঘটতে পারে। কিন্তু এখন যা ঘটছে তা নিয়ে কথা বলা খুবই গুরুত্বপূর্ণ। প্রতি বছর আইপিএলে, প্রতি মরসুমে প্রায় ৬০ থেকে ৭০টি ম্যাচ খেলা হয় এবং প্রায় দেড় থেকে দুই মাস ভক্তদের বিনোদন দেওয়া হয়।

নারী খেলোয়াড়রাও তাদের প্রতিভা দেখানোর অনেক সুযোগ পাবেন

পুরুষদের জন্য ৭০টি ম্যাচ আর মহিলাদের মাত্র চারটি - বিসিসিআইয়ের লজ্জা পাওয়া উচিত এই বৈষম্যের জন্য 2

অন্যদিকে, আমরা যদি মহিলা ক্রিকেটের কথা বলি, তাহলে মহিলা ক্রিকেটের প্রচারের নামে ২০১৮ সালে বিসিসিআই (BCCI) মহিলাদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জ (Womens T20 Challenge) শুরু করে। মনে হচ্ছিল প্রতি বছর মহিলা খেলোয়াড়দের এই টুর্নামেন্টে ভক্তরা আইপিএলের একই রোমাঞ্চ দেখতে পাবেন এবং নারী খেলোয়াড়রাও তাদের প্রতিভা দেখানোর অনেক সুযোগ পাবেন। এই টুর্নামেন্টের প্রতিটি মরসুমেই দারুণ পারফরম্যান্স দেখিয়েছেন মহিলা খেলোয়াড়রা। এমতাবস্থায়, সমর্থক এবং খেলোয়াড়রা মনে করেছিলেন যে এই টুর্নামেন্টে প্রতি বছর পরে কিছু ম্যাচ বাড়ানো হবে, কিন্তু বিসিসিআই কখনও মাত্র ৪ ম্যাচে মহিলা খেলোয়াড়দের এই টুর্নামেন্ট শেষ করার জেদ ছাড়েনি এবং দলগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

আইপিএলের মতো এই টুর্নামেন্টে ৭০টি ম্যাচ নেই বা প্লে অফের মতো সিস্টেম নেই

পুরুষদের জন্য ৭০টি ম্যাচ আর মহিলাদের মাত্র চারটি - বিসিসিআইয়ের লজ্জা পাওয়া উচিত এই বৈষম্যের জন্য 3

এই ৪-ম্যাচের টুর্নামেন্টে, একটি দল অন্য দুটি দলের সাথে শুধুমাত্র এক একটি ম্যাচ খেলে এবং শুধু কল্পনা করুন যে কোনও দিন যদি কোনও দলের খারাপ দিন থাকে এবং আপনি সেই ম্যাচটি হেরে যান তবে আপনার টুর্নামেন্টে ফিরে আসার কোন সুযোগ থাকবে না কারণ আইপিএলের মতো এই টুর্নামেন্টে ৭০টি ম্যাচ নেই বা প্লে অফের মতো সিস্টেম নেই, তাই আপনাকে প্রতিটি ম্যাচ খেলতে হবে ডু অর ডাই-এর মতো। এখন প্রশ্ন উঠছে মহিলা ক্রিকেটের প্রচারের নামে বিসিসিআই-এর কি এমন অশ্লীল রসিকতা করা উচিত? এটা কি মহিলা খেলোয়াড়দের জন্য ন্যায়বিচার? ব্যাটসম্যানদের ব্যাটার নামকরণের মাধ্যমে কি পুরুষদের ক্রিকেট এবং মহিলাদের ক্রিকেট সমান মর্যাদা পাবে? নাকি এই দুই টুর্নামেন্টে সমান মনোযোগ দিয়ে এই ব্যবধান পূরণ হবে? সিদ্ধান্ত আপনার উপর ছেড়ে দিলাম, আপনারাই বলুন।

Read More: IPL 2022: বড় ধাক্কা RCB-র, কোয়ালিফায়ারের আগে বড় শাস্তি পেলেন দীনেশ কার্তিক

Leave a comment

Your email address will not be published.