IPL 2021: তিনটি কারণ, কেনো ঋষভ পন্থকে অধিনায়ক করে ভুল করেছে দিল্লি ক্যাপিটালস 1

শ্রেয়স আইয়ার ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ানডে ম্যাচে আহত হয়ে গিয়েছিলেন। শ্রেয়স আইয়ার ওই ম্যাচে ফিল্ডিং করার সময় আহত হন। বল আটকানোর চেষ্টায় আইয়ার ডাইভ মারেন কিন্তু এর মধ্যে তিনি নিজের বাঁ কাঁধে চোট পান। শ্রেয়স আইয়ার নিজের এই চোটের কারণে পুরো ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গিয়েছিলেন পাশাপাশি তিনি আইপিএল ২০২১ থেকেও বাদ পড়ে গিয়েছেন। এরপর দিল্লি ক্যাপিটালস ঋষভ পন্থকে তাদের নতুন অধিনায়ক নিযুক্ত করেছে। এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের এমন ৩টি কারণ জানাব যে কারণে ঋষভকে অধিনায়ক করে ভুল করেছে দিল্লি।

সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে তালমেল করার ক্ষেত্রে হতে পারে সমস্যা

IPL 2021: তিনটি কারণ, কেনো ঋষভ পন্থকে অধিনায়ক করে ভুল করেছে দিল্লি ক্যাপিটালস 2

দিল্লি ক্যাপিটালস দলের কাছে অধিনায়কের বিকল্প হিসেবে স্টিভ স্মিথ, রবিচন্দ্রন অশ্বিন এবং অজিঙ্ক রাহানের মতো অভিজ্ঞ খেলোয়াড় ছিল, তবে দিল্লির দল তরুণ ঋষভ পন্থের উপর নিজেদের ভরসা দেখিয়েছে।নিজেদের চেয়ে যথেষ্ট কম অভিজ্ঞ ঋষভ পন্থ অধিনায়কত্ব পাওয়ায় কোথাও না কোথাও এই চার সিনিয়র খেলোয়াড়ের ইগো হার্ট হয়ে থাকবে। এই অবস্থায় ঋষভকে এই সমস্ত সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে তালমেল তৈরি করতে সমস্যায় পড়তে হতে পারে। সেই সঙ্গেই দলের একজুট হওয়ার ক্ষেত্রেও অভাব দেখা দিতে পারে আর এটা ফ্রেঞ্চাইজির জন্য ভালো ব্যাপার হবে না।

নেতৃত্বের চাপে ব্যাটিং আসতে পারে চাপ

IPL 2021: তিনটি কারণ, কেনো ঋষভ পন্থকে অধিনায়ক করে ভুল করেছে দিল্লি ক্যাপিটালস 3

ঋষভ পন্থ এমন একজন খেলোয়াড় যিনি হাতখুলে খেলতে পছন্দ করেন। তিনি নিজের বিস্ফোরক ব্যাটিংয়ের সৌজন্যেই দিল্লি ক্যাপিটালসকে আইপিএলে বেশকিছু ম্যাচ জিতিয়েছেন। তবে এই মরশুমে দলের অধিনায়কত্ব করবেন তিনি। এই অবস্থায় তার উপর নেতৃত্বের যথেষ্ট চাপ থাকবে।
নেতৃত্বের চাপের কারণে তিনি চাপে পড়তে পারেন আর নিজের খেলা বদলাতে পারেন। তবে ঋষভ পন্থের মতো খেলোয়াড়ের বিস্ফোরক মেজাজেই মানায়, কিন্তু তিনি চাপের কারণে কোথাও না কোথাও কম স্ট্রাইকরেটে ব্যাটিং করতে পারেন আর এর ফল দলকে কোথাও না কোথাও ভোগ করতে হতে পারে।

পন্থের রিভিউ নেওয়ার রেকর্ডও ভালো নয়

IPL 2021: তিনটি কারণ, কেনো ঋষভ পন্থকে অধিনায়ক করে ভুল করেছে দিল্লি ক্যাপিটালস 4

ডিআরএসকে ধোনি রিভিউ সিস্টেমও বলা হয়, কারণ মহেন্দ্র সিং ধোনি যথেহশট ভেবেচিন্তে ডিআরএস এর ব্যবহার করতেন। তবে এই ব্যাপারে ঋষভ পন্থ সামান্য দুর্বল প্রমাণিত হন। আসলে ভারতীয় দলের হয়ে খেলতে গিয়ে বেশ কয়েকবার দেখা গিয়েছে যে তিনি অধিনায়ককে রিভিউ নেওয়ার ব্যাপারে ভুল পরামর্শ দিয়েছেন বেশ কয়েকবার।

বেশ কয়েকবার ভুল রিভিউ নেওয়ার কারনে তিনি সোশ্যাল মিডিয়ায় ট্রোলও হয়েছেন। এখন দিল্লি ক্যাপিটালসে তিনি স্বয়ং অধিনায়কও হবেন আর উইকেটকিপারও। এই অবস্থায় রিভিউ নেওয়ার সিদ্ধান্ত সম্পূর্ণভাবে তার উপর থাকবে। তবে রিভিউ নেওয়ার ব্যাপারে ঋষভ পন্থের রেকর্ড যথেষ্ট খারাপ, যার ফল কোথাও না কোথাও দিল্লি ক্যাপিটালসকে ভোগ করতে হতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *