IPL 2022: আইপিএলের ইতিহাসে এই কৃতিত্ব দেখানো তৃতীয় স্পিনার হলেন ভানিন্দু হাসরঙ্গা

আইপিএল ২০২২ এর এলিমিনেটর ম্যাচ গতকাল আরসিবি আর লখনউয়ের মধ্যে কলকাতার ইডেন গার্ডেনে খেলা হয়েছে। এই ম্যাচে প্রথমে ব্যাট করে লখনউ সুপার জায়ান্ট টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয়, প্রথমে ব্যাট করতে নেমে আরসিবির দল রজত পাটিদারের দুর্দান্ত সেঞ্চুরির সৌজন্যে ২০৭ রান করে, জবাবে লখনউ সুপার জায়ান্টসের দল মাত্র ১৯৩ রানই করতে পারে আর এই ম্যাচ ১৪ রানে হেরে যায়। এই ম্যাচে আরসিবির বোলার ভানিন্দু হাসরঙ্গা এক বিশেষ কৃতিত্ব দেখিয়েছেন।

এই কৃতিত্ব গড়লেন হাসরঙ্গা

IPL 2022: আইপিএলের ইতিহাসে এই কৃতিত্ব দেখানো তৃতীয় স্পিনার হলেন ভানিন্দু হাসরঙ্গা 1

আইপিএল ২০২২ এ বুধবার খেলা হওয়া এলিমিনেটর ম্যাচে শ্রীলঙ্কার লেগ স্পিনার ভানিন্দু হাসরঙ্গা দীপক হুডাকে প্যাভিলিয়নে ফেরত পাঠাতেই আইপিএলে তার নাম এক বিশেষ কৃতিত্ব নথিভুক্ত হয়। হাসরঙ্গা দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার ইমরান তাহির আর যুজবেন্দ্র চহেলের পর আইপিএলের এক মরশুমে ২৫ বা তার বেশি উইকেট নেওয়া তৃতীয় স্পিনার হয়ে গিয়েছেন। সবার আগে এই কৃতিত্ব ২০১৯ সালে ইমরান তাহির চেন্নাই সুপার কিংসের হয়ে খেলে হাসিল করেন। ইমরান তাহির ওই মরশুমের ১৭টি ম্যাচে ১৬.৫৭ গড়ে আর ৬.৬৯ ইকোনমি রেটে মোট ২৬টি উইকেট নিয়েছিলেন।

চহেল আর হাসরঙ্গা আইপিএলে ছড়াচ্ছেন আতঙ্ক

IPL 2022: আইপিএলের ইতিহাসে এই কৃতিত্ব দেখানো তৃতীয় স্পিনার হলেন ভানিন্দু হাসরঙ্গা 2

এই মুহূর্তে আইপিএলে মোট ১০টি দলের হয়ে বেশকিছু স্পিনাররা আইপিএলে নিজেদের বোলিংয়ে সকলকে প্রভাবিত করেছেন। লখনউ সুপার জায়ান্টসের রশিদ খান সহ একাধিক স্পিনাররা কিন্তু সকলকে ছাপিয়ে গিয়েছে রাজস্থান রয়্যালসের স্পিনার যুজবেন্দ্র চহেল এবং আরসিবির স্পিনার ভানিন্দু হাসরঙ্গা। বর্তমান মরশুমে যুজবেন্দ্র এখনও পর্যন্ত খেলা ১৫টি ম্যাচে ১৭.৭৬ গড়ে এবং ৭.৭০ ইকোনমি রেটে মোট ২৬টি উইকেট নিয়েছেন। অন্যদিকে হাসরঙ্গাও ১৬.১৬ গড়ে আর ৭.৬২ ইকোনমি রেটে মোট ২৫টি উইকেট নিয়েছেন।

পার্পল ক্যাপের জন্য কড়া প্রতিযোগীতা

IPL 2022: আইপিএলের ইতিহাসে এই কৃতিত্ব দেখানো তৃতীয় স্পিনার হলেন ভানিন্দু হাসরঙ্গা 3

 

বেশ কয়েক বছর আইপিএলে আরসিবির হয়ে খেলার পর যুজবেন্দ্র চহেল রাজস্থান রয়্যালসের হয়ে ২৬টি উইকেট নিয়েছেন। হাসরঙ্গা আরসিবির দলে এই মরশুমে চহেলের পরিবর্ত হিসেবে এসেছিলেন। আর কাকতালীয়ভাবে এই দুই খেলোয়াড়ই চলতি মরশুমে দুর্দান্ত প্রদর্শন করে আইপিএলে আতঙ্ক ছড়াচ্ছেন। মরশুমের সবচেয়ে বেশি উইকেট নেওয়া খেলোয়াড়কে দেওয়া পার্পল ক্যাপের দৌড়ে এই দুই খেলোয়াড়ের মধ্যে কড়া প্রতিদ্বন্দ্বিতা দেখতে পাওয়া যাচ্ছে। ১৫টি ম্যাচের পর দুই খেলোয়াড়ের মধ্যে মাত্র ১ উইকেটেরই ব্যবধান রয়েছে।

Leave a comment

Your email address will not be published.