গত বছর বিসিসিআই জাতীয় দলের কোচ নিয়োগের ব্যাপারে বিজ্ঞাপন দিয়ে প্রধান কোচ নিয়োগ করেছিল। এবং সেই পদ্ধতিতে ভারতীয় দলের পরবর্তী কোচ হিসেবে অনিল কুম্বলেকে বেছে নেওয়া হয়েছিল। এবারেও ঠিক একইভাবে জাতীয় দলের কোচ নিয়োগের পথে হাঁটতে চলেছে বোর্ড। এবারে কোহলিদের প্রধান কোচ হওয়ার পথে অনেকটা এগিয়ে আছেন বীরেন্দ্র সেহওয়াগ। যিনি শেষ মুহূর্তে কোচ হওয়ার ব্যাপারে বোর্ডের কাছে আবেদন জানিয়েছেন।

যদিও ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদে সেহওয়াগের আবেদনের পিছনে অবশ্য লুকিয়ে আছে দারুণ একটা গল্প । শোনা গিয়েছে, খোদ ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি নাকি তাঁর একদা জাতীয় দলের সতীর্থ বীরুকে ভারতীয় দলের কোচের পদে আবেদনের জন্য অনুরোধ করেছেন। যদিও সেহওয়াগকে আগেই ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদে আবেদনের জন্য বলা হয়েছিল, তবে তিনি তাতে সম্মতি জানাননি। পরে কোহলি নাকি আইপিএল চলাকালিন নজফগড়ের নবাবকে এই বিশেষ দায়িত্ব নেওয়ার ব্যাপারে ফের তদ্বির করেন।

সেহওয়াগ এবং কোহলি

এখানে দেখুনঃ গৌতম গম্ভীরের ‘পানশালা’, ক্ষোভে আদালতের দারস্থ হলেন তিনি!

বর্তমান সময়ে সেহওয়াগ ইংল্যান্ডের চ্যাম্পিয়ন্স ট্রফির ধারাভাষ্যের কাজে যুক্ত আছেন। সেই সুযোগে তিনি ভারতীয় ক্রিকেট দলের পাশাপাশি কোচ অনিল কুম্বলে এবং অধিনায়ক বিরাট কোহলির ওপরেও নজর রাখতে পারছেন। ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচের পদে সেহওয়াগ ছাড়া আবেদন জানিয়েছেন লালাচাঁদ রাজপুত, টম মুডি, ডোডা গণেশ সহ রিচার্ড পাইবাস। বাকিদের পাশাপাশি বর্তমান ভারতীয় ক্রিকেট দলের কোচ অনিল কুম্বলেও থাকবেন জাতীয় দলের পরবর্তী কোচ হওয়ার দৌড়ে। কিন্তু ধরে নেওয়া হচ্ছে, তাঁকে হয়তো ভারতের নতুন কোচ করার ব্যাপারে ভাবনা চিন্তা করা হবে না। তবে এ পর্যন্ত ভারতীয় দলের কোচ হিসেবে যাঁরা আবেদনপত্র জমা দিয়েছেন, তাঁদের মধ্যে দৌড়ে এগিয়ে থাকবেন সেহওয়াগই। তা ছাড়া বিরাট কোহলি নিজেই বীরুকে দলের প্রধান কোচের ভূমিকায় চাইছেন।

২০১৭ সালের আইপিএলে বীরেন্দ্র সেহওয়াগ কিংস ইলেভেন পঞ্জাবের প্রধান কোচের ভূমিকা পালনের পাশাপাশি আরও বেশকিছু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ২০১৫ সালে তিনি একজন পেশাদার ক্রিকেটার হিসেবে দিল্লি থেকে হরিয়ানায়ও চলে আসেন। যদিও আইসিসি-র টিমের সঙ্গে বীরুর কাজ করার তেমন কোনও অভিজ্ঞতা নেই। গতবারে কুম্বলের মধ্যে এসব গুন না থাকা সত্ত্বেও তাঁকে ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে বেছে নেওয়া হয়। স্বাভাবিকভাবেই, জাতীয় দলের পরবর্তী কোচ হওয়ার ব্যাপারে সেহওয়াগের এগিয়ে থাকাটা মোটেও অবাক করার বিষয় নয়।

২০১৭ আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের কোচ ছিলেন সেহওয়াগ

আরোও পড়ুনঃ কুম্বলে, কোহলির দ্বন্দ্বের ভুয়ো খবরে হতাশ ক্রিকেটাররা, প্রতিক্রিয়ায় কি জানালেন তাঁরা? দেখে নিন

  • SHARE

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...