সাম্প্রতিক অতীতে ব্যাট হাতে দারুণ চমক দেখিয়েছেন। যার ফলে সম্প্রতী আইসিসি তাঁকে ওয়ানডে ক্রিকেটে বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান হিসেবেও তুলে ধরেছে। এত সবের পরেও শুধুমাত্র পাকিস্তানের বিরুদ্ধে দলকে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে জেতাতে না পারায় ইংল্যান্ডের কিংবন্তি ক্রিকেটার মাইকেল ভনের চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশে জায়গা হল না ভারতীয় ক্রিকেট দলের নেতা বিরাট কোহলির।

মাইকেল ভন

এখানে দেখুনঃ কোহলিদের উদ্দেশে করা এই পাকিস্তানি ক্রিকেটারের টুইট ১২০ কোটি ভারতীয়র মন জিতে নেবে!

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলার পর আইপিএল খেলে সদ্য শেষ হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাঠে নেমেছিলেন নেতা কোহলি। ঘরের মাঠে বর্ডার–গাভাসকর টেস্ট সিরিজের আগে বিভিন্ন ম্যাচে পর পর চারটি ডবল সেঞ্চুরি হাঁকিয়ে আসা কোহলিকে অবশ্য পরবর্তী সময়ে আগের রূপে পাওয়া যায়নি। অস্ট্রেলিয়া টেস্টের তিন ম্যাচে তিনি মাত্র ৪৬ রান তুলতে সমর্থ হয়েছিলেন। এমনকি আইপিএল দশে টিম আরসিবি–র হয়ে ১০ ম্যাচে মাত্র ৩০৮ রান তুলতে পেরেছিলেন কোহলি।

বিরাট কোহলি

যদিও চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ৮১ রানের একটি দূর্দান্ত ইনিংস খেলতে দেখা যায় ভারত নেতাকে। পরের ম্যাচে লঙ্কানদের বিরুদ্ধে তিনি আবার সুপার ফ্লপ। গ্রুপ লিগের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৭৬ রানের অপরাজিত ইনিংস খেলে কোহলি অবশ্য নিজের দলকে প্রতিযোগিতার সেমিতে ওঠার ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিতে বাংলাদেশের বিরুদ্ধে ৭৮ বলে অপরাজিত ৯৬ রানের ইনিংস কোহলিকে আইসিসি–র সেরা ব্যাটসম্যান হিসেবে ওপরে তুলে নিয়ে যায়। কিন্তু প্রতিযোগিতার ফাইনালে তিনি আবারও ব্যাট হাতে দলকে চূড়ান্তভাবে হতাশ করে খুব শীঘ্রই সাজঘরের রাস্তা ধরেন।

২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভালো প্রদর্শন করেও ভনের সেরা একাদশে স্থান পেলেন না বিরাট কোহলি

আরোও দেখুনঃ কোচের পদ থেকে পদত্যাগ করে বিরাট কোহলির নামে ক্ষোভ উগড়ে দিলেন কুম্বলে!

কোহলির মতো বর্তমানের বিশ্বের সেরা ব্যাটসম্যানের এমন গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যর্থ হতে দেখে নিজেকে সামলাতে পারেননি ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন। আর তাই তিনি সদ্য শেষ হয়ে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা এগারো বাছতে বসে রীতিমতো সবাইকে চমকে দিলেন। ভারতের অধিনায়ক তথা এই মুহূর্তে বিশ্বের সব চাইতে দামী ক্রিকেটার বিরাট কোহলিকে নিজের সেরা একাদশের বাইরে রাখলেন তিনি। সেখানে দলে জায়গা পেলেন তামিম ইকবাল, রোহিত শর্মা, শাকিব আল হাসানের মতো ক্রিকেটাররা। সোশ্যাল নেটওয়ার্ক সাইটে নিজের সেরা একাদশ প্রকাশ করে ভন লেখেন, “এবারের চ্যাম্পিয়ন্স ট্রফির আমার সেরা একাদশ… ফকর জামান, শিখর ধাওয়ান, রোহিত শর্মা, জো রুট, শাকিব আল হাসান, বেন স্টোকস, সরফরাজ আহমেদ (অধিনায়ক), আদিল রসিদ, মুহাম্মদ আমির, হাসান আলি এবং জুনায়েদ খান।”

সোশ্যাল নেটওয়ার্ক সাইটে ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান মাইকেল ভনের এমন ট্যুইট দেখে তাঁকে নিয়ে সমালোচনার সাগরে ডুব দেন কোহলির সমর্থকেরা। একজন তো ভনের দিকে আঙুল তুলে বলে দেন, “সত্যি, পাবলিসিটির জন্যই মাইকেল ভন নিজের সেরা একাদশে কোহলিকে বাইরে রাখলেন।”

এর জবাবে ভন কোহলির সমর্থকদের উদ্দেশ্যে পাল্টা লেখেন, “কিভাবে বিরাট কোহলি এই দলে থাকতে পারে??”

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...