বিরাট কোহলি

এদেশে চাকরির অভাব। বেকাত্ব যুব সমাজের সবচেয়ে বড় সমস্য়া। এ সমস্য়াটা মিটে গেলেই দেশের ক্রাইম রেট অর্ধেক কমে যাবে। পেটে খাবারের অভাবটা মিটে গেলে এদেশের ভাবধারাটাও বদলে যাবে। চিন্তাধারা উন্নত হলে তবেই সমাজ উন্নত হবে। আর তবেই আমার দেশ এগোবে। আম-আদমি থেকে শুরু করে খেলোয়াড় সকলেরই এক চাহিদা। ছোটো শহর থেকে যখন কোনও ভালো অ্য়াথলিট উঠে আসেন, তাঁর প্রথম লক্ষ্য়ই থাকে মেগা-ইভেন্টে দেশের হয়ে একটা পদক জেতা। আর তা জিতলেই ভালো একটা চাকরি জুটবে। ক্রিকেট ছাড়া অন্য় খেলায় টাকা নেই। আবার কোনও অ্য়াথলিটের জীবন দশ বছরের বেশি লম্বাও হয় না। খেলতে খেলতে বয়স চলে গেলে একটা বয়সের পর আর-পাঁচটা ছেলে-মেয়ের মতো তাঁদের কপালেও চাকরি জোটে না। বেঁচে থাকাই তখন দায় হয়ে ওঠে। কারণ সরকার সরকারি চাকুরেদের পেনসন দিলেও অ্য়াথলিটদের কোনও ভাতা দেয় না।

ক্রিকেটাররা? জাতীয় দলে যাঁরা জায়গা ধরে রাখতে পারেননি তাঁদের কথা বাদ দেওয়া গেল। কিন্তু, বিরাট কোহলিদের মতো যেসব ক্রিকেটাররা বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ, তাঁরা কোন যুক্তিতে নামী সংস্থায় মোটা মাইনের চাকরি করে যাবেন। চুক্তির জন্য় বোর্ডের কাছ থেকে এমনিতেই কোটি কোটি টাকা আয় করেন। এর ওপর আবার বিজ্ঞাপন থেকেই আসে কোটি কোটি টাকা। এপরপরেও কেন, নামী কোম্পানির শাঁসালো পদ আঁকড়ে পড়ে থাকা। সেসব এমন শাঁসালো পদ, যে ওই সব পদে যেতে একটা সাধারণ মানুষের চাকরি জীবনের অর্ধেকের বেশি শেষ হয়ে যায়। সেখানে খেলোয়াড়রা একদিনও অফিসের হাজিরা খাতায় সই না করলেও, মাস গেলে অ্য়াকাউন্টে টাকা পড়ে যায়। শিক্ষাগত যোগ্য়তার কথা না হয় উহ্য় রাখা গেল ওইসব পেশার ক্ষেত্রে। তর্কের খাতিরে যোগ্য়তা নিয়ে প্রশ্ন তোলার উপমা অনেক রয়েছে সাধারণ মানুষের। শুধু ক্রিকেটাররা নন, একাধিক এমন অনেক পাবলিক সেক্টর কোম্পানিতে কাজ করেন নামজাদা খেলোয়াড়রা।

ইদানিং বোর্ডের কাজকর্মে যেভাবে দেশের সর্বোচ্চ আদালত নাক গলাতে শুরু করেছে, তাতে ব্য়াতিব্য়স্ত বিসিসিআই। কথায় কথায় বোর্ডের বিরুদ্ধে আদালতে ছুটছে অনেকেই। স্বার্থের সংঘাতের প্রশ্ন এনেই বোর্ডে ঢোকা বন্ধ করে দেওয়া হয়েছে অনেক দক্ষ প্রশাসককে। মাথার ওপর আবার জোর করে কমিটি অফ অ্য়াডমিনিস্ট্রেটর্সকে বসিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। তারা এবার বোর্ডকে আদেশের নামে পরামর্শ দিয়েছে, ক্রিকেটাররা যেন ওইসব শাঁসালো পদ ছেড়ে খেলায় মন দেন। না ছাড়লে স্বার্থের সংঘাতের প্রশ্ন আনা হবে। আর তারপরই নড়েচড়ে বসেছে। বিরাটসহ জাতীয় দলের চুক্তিবদ্ধ ক্রিকেটারদের সাফ জানিয়ে দেওয়া হয়েছে, ওইসব পাবলিক সেক্টর কোম্পানিগুলি থেকে উপহার পাওয়া শাঁসালো পদগুলি ছেড়ে দেওয়ার জন্য়। না হলে পরের বছর থেকে বোর্ডের সঙ্গে চুক্তি বাড়ানো নিয়ে সমস্য়ায় পড়তে হবে।

ভারত অধিনায়ক বিরাট কোহলি রাষ্ট্রায়াত্ত সংস্থা ওএনজিসিতে ম্য়ানেজারের পদ আঁকড়ে বসে আছেন। টেস্ট দলের সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানে, চেতেশ্বর পূজারার মতো আরও অনেক বোর্ডের চুক্তি করা ভারতীয় ক্রিকেটার ওএনজিসি বা ওএনজিসির মতো সংস্থাতে এরকম পদে রয়েছেন।

উল্লেখ্য়, ওএনজিসি বা ওএনজিসির মতো রাষ্ট্রায়াত্ত সংস্থাগুলির সঙ্গে জড়িত ক্রিকেটাররা ঘরোয়া টুর্নামেন্টে ওই সংস্থার হয়ে ক্রিকেট খেলেন। অতীতে বিরাট, ইশান্ত শর্মা ওএনজিসির হয়ে খেলেছেন। দিল্লির ঘরোয়া ক্রিকেটের অধিকাংশ ক্রিকেটারই ওএনজিসির হয়ে ক্রিকেট খেলেন। এখানে বলে রাখা ভালো, ২০১১ বিশ্বকাপ জয়ের পর কোহলি, গৌতম গম্ভীর, মুনাফ প্য়াটেলকে ২০ লক্ষ টাকা করে আর্থিক পুরস্কার দেওয়ার পাশাপাশি পদোন্নতির উপহারও দিয়েছিল। বিসিসিআই এতদিন আপত্তি জানাত না কারণ, দল থেকে ছিটকে গেলে কোনও ক্রিকেটার ওই চাকরির টাকায় চলতে পারতেন বাকি জীবনটা। কিন্তু, এবার ক্রিকেটারদের সেই অবস্থাটা বদলাতে চলেছে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...