মুম্বই: দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ভারতীয় ‘এ’ দলের ফিল্ডিং কোচ হলেন বিজয় যাদব। এই বিজয় যাদব একটা সময় ভারতীয় দলে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেছেন। বিজয়ের এই ফিল্ডিং কোচ হিসেবে দলের সঙ্গে যোগ দেওয়াটা এমন সময় হল যখন দল প্রোটিয়া সফরের যাওয়ার প্রহর গুনছে।

এখানে দেখুনঃ জাহির নয়, জাতীয় দলের বোলিং পরামর্শদাতা এই কিংবদন্তি ক্রিকেটারকে চাইছেন রবি শাস্ত্রী

দায়িত্ব পাওয়ার পর বিজয় যাদব বলেন, “হ্যাঁ, কয়েক ঘন্টা আগেই জানতে পারি আমাকে ভারতীয় ‘এ’ দলের কোচ হিসেবে নিযুক্ত করা হয়েছে। শনিবার দল দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে উড়ে যাচ্ছে। আমি হয়তো কয়েকদিন পর দলের সঙ্গে যোগ দেব। এই মুহূর্তে মুম্বইয়ে গিয়ে কিছু কাগজপত্রের কাজ, ভিসা ও চুক্তি সংক্রান্ত কাজ করতে হবে। ওখানেই সব কাজ মেটাতে হবে আমাকে।”

বিজয় যাদবের কাছে এই ফিল্ডিং কোচ হওয়ার সুযোগটি হঠাৎ করে চলে আসে। আসলে ভারতের অনূর্ধ্ব ১৯ দলের সঙ্গে ইংল্যান্ডে ব্যস্ত রয়েছেন ভারতীয় ‘এ’ দলের ফিল্ডিং কোচ অভয় শর্মা। এই অভয় শর্মা একটা সময় ভারতের সিনিয়র দলের ফিল্ডিং কোচ ছিলেন। তাঁর জায়গা নেওয়ার জন্য অন্য কেউ না থাকায় বিজয় যাদবকে দক্ষিণ আফ্রিকা সফরে পাঠানো হচ্ছে।

অভয় শর্মা

মোট ৮৯টি প্রথম শ্রেনীর ম্যাচ খেলা বিজয় যাদব দেশের হয়ে খেলেছেন মোট ১৮টি ওয়ানডে ও একটি মাত্র টেস্ট ম্যাচ। ১৯৯৩ সালে দিল্লিতে জিম্বাবোয়ের বিরুদ্ধে সেই টেস্ট ম্যাচেই ৩০১ বলে ২২৭ রানের ইনিংস খেলেছিলেন বিনোদ কাম্বলি। ম্যাচটা ইনিংস ও ১৩ রানে জিতে নেয় ভারত। তবে ওই একটা মাত্র টেস্টেই খেলার সুযোগ পেয়েছিলেন বিজয় যাদব। তারপর আর কখনই তাঁকে জাতীয় দলের জার্সি গায়ে দেখা যায়নি।

আরোও দেখুনঃ দ্রাবিড় নয়! ব্যাটিং পরামর্শদাতা হিসেবে এই কিংবদন্তিকে চাইছেন ইন্ডিয়ার নতুন ‘হেড স্যার’ রবি শাস্ত্রী!

ভারতীয় ‘এ’ দল রাহুল দ্রাবিড়ের তত্ত্বাবধানে দক্ষিণ আফ্রিকার মাটিতে একটি ত্রিদেশীয় সিরিজ ও দুটি বেসরকারী টেস্ট ম্যাচ খেলবে। ভারত ছাড়া ত্রিদেশীয় সিরিজের বাকি দুটি দল হল দক্ষিণ আফ্রিকা ‘এ’ ও আফগানিস্তান ‘এ’ দল। সীমিত ওভারের ম্যাচগুলিতে ভারতের হয়ে অধিনায়কত্ব করবেন মনীশ পাণ্ডে। টেস্টে দল খেলবে করুণ নায়ারের নেতৃত্বে। নায়ার, শ্রেয়স আয়ার ও শার্দুল ঠাকুর দুই ফর্ম্যাটের দলেই রয়েছেন।

মনীশ পান্ডে
করুণ নায়ার
  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...