৫ বছরের জন্য আইপিএলের ডিজিটাল রাইটস কিনল ভায়াকম ১৮, টিভি রাইটস দখল করল এই কোম্পানি

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (IPL) ১৫ তম মরশুমের পর আগামী আইপিএল ২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত মরশুমের নিলাম শুরু হয়েছে গত রবিবার থেকে। নিলামের প্রথম দিন অর্থাৎ রবিবার এ আর বি প্যাকেজের জন্য দুর্দান্ত বিডিং দেখতে পাওয়া গিয়েছে। আজ দ্বিতীয় দিনও বিভিন্ন কোম্পানির তরফে এই আইপিএল রাইটস হাসিল করার জোরদার লড়াই দেখতে পাওয়া গিয়েছে।  নিলামের প্রথমদিন বায়াকম ১৮ (Viacom 18), সোনি (Sony Tv), স্টার ইন্ডিয়া (Star India) আর জি গ্রুপের (ZTv) মধ্যে এই রাইটস হাসিল করার জন্য দারুণ প্রতিযোগীতা দেখতে পাওয়া গিয়েছে। প্রথম দিনের নিলাম শেষ হওয়ার পর খবর সামনে এসেছিল যে আইপিএলের প্রত্যেক ম্যাচের জন্য প্যাকেজ এ আর প্যাকেজ বি মিলিয়ে বিসিসিআইয়ের ঘরে ১০৪ কোটি টাকা আসার সম্ভাবনা রয়েছে। খবর অনুযায়ী টিভি আর ডিজিটাল রাইটস আলাদা আলাদা দুটি কোম্পানি জিতেছে।

৪টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে আইপিএলের মিডিয়া রাইটস

৫ বছরের জন্য আইপিএলের ডিজিটাল রাইটস কিনল ভায়াকম ১৮, টিভি রাইটস দখল করল এই কোম্পানি 1

বিসিসিআই আইপিএলের মিডিয়া রাইটসকে আলাদা আলাদা মোট ৪টি ক্যাটাগরিতে ভাগ করেছে। এগুলো হল এ,বি,সি আর ডি। এ ক্যাটাগরিতে রয়েছে ভারতীয় উপমহাদেশের জন্য টিভি রাইটস, বি ক্যাটাগরিতে রয়েছে ভারতীয় উপমহাদেশের জন্য ডিজিটাল রাইটস, সি ক্যাটাগরিতে রয়েছে বিশেষ ম্যাচ এবং ডি ক্যাটাগরিতে রয়েছে বাকি বিশ্বের টিভি রাইটস।

ডিজিটাল রাইট ঝুলিতে পুরলো ভায়াকম ১৮

খবর অনুযায়ী ২০২৩-২৭ মরশুমের মিডিয়া রাইটসের জন্য ৪৪,০৭৫ কোটি টাকার (প্রতি ম্যাচে ১০৭.৫ কোটি টাকা) দর উঠেছে। বিভিন্ন মিডিয়া রিপোর্ট অনুযায়ী ভায়াকম ১৮ ম্যাচ প্রতি ৫০ কোটি টাকা প্রতি ম্যাচ আইপিএল ২০২৩-২৭ মরশুমের ডিলিটাল রাইটস নিজেদের ঝুলিতে পুরেছে। সূত্রের খবর আইপিএল ২০২৩-২৭ মরশুমের জন্য মোট ১৯,৬৮০ কোটি টাকায় ভায়াকম ডিজিটাল রাইট কিনে নিয়েছে। যদি এখনও তা অফিসিয়ালি ঘোষণা করা হয়নি।

সোনি টিভি জিতল ভারতের টিভি রাইটস

বিভিন্ন মিডিয়া রিপোর্টস অনুযায়ী নিলামের দ্বিতীয়দিন ২০২৩-২৭ মরশুমের জন্য আইপিএল মিডিয়া রাইটস ৪৪,০৭৫ কোটি টাকায় বিক্রি হয়েছে। ভারতে আইপিএল সম্প্রসারণের জন্য টিভি রাইটস জিতেছে সোনি নেটওয়ার্ক। তারা ভারতীয় টিভি সম্প্রসারণের জন্য প্রতি ম্যাচে ৫৭.৫ কোটি টাকার চুক্তি করেছে।

Leave a comment

Your email address will not be published.