ভারত অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে ঝামেলায় জড়িয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির পরই জাতীয় দলের কোচের পদ থেকে সরে দাঁড়ান অনিল কুম্বলে। যেটাকে মাথায় রেখে বিসিসিআই ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচের জন্য ফের বিজ্ঞপ্তি জারি করে। কোচের পদে আবেদনের সময়সীমা বাড়িয়ে আপাতত ৯ জুলাই করা হয়েছে। সেটাকে মাথায় রেখে ক’দিন আগে রবি শাস্ত্রী কোহলিদের হেড স্যার হওয়ার ইচ্ছে নিয়ে কোচের পদে আবেদন করেন। এবার সেই রাস্তায় হাঁটলেন ভারতের প্রাক্তন মিডিয়াম পেসার ভেঙ্কাটেশ প্রসাদ। বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনিদের কোচ হতে চেয়ে বোর্ডের কাছে আবেদন করলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন সহকারী কোচটি।

ভেঙ্কাটেশ প্রসাদ

শুধু বল হাতে বিভিন্ন ম্যাচে ভারতীয় দলকে কঠিন সময়ে ভরসা জোগানো নয়, একটা সময় জাতীয় দলের বোলিং কোচের দায়িত্বও সামলেছেন প্রসাদ। পরে তিনি আইপিএলের মঞ্চে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং চেন্নাই সুপার কিংসের বোলিং কোচের ভূমিকায় কাজ করেছেন। ২০০৭ সালের টি–২০ বিশ্বকাপে তাঁর কোচিংয়ে ধোনিরা কুড়ি–বিশের বিশ্বকাপ জিতেছিল। এতদিন পর্যন্ত শচীন,সৌরভ, লক্ষ্মণ সমৃদ্ধ বোর্ডের তিন সদস্যের উপদেষ্টা কমিটি ভারতীয় ক্রিকেট দলের কোচ পদের জন্য চারজনের নাম (বীরেন্দ্র সেহওয়াগ, লালচাঁদ রাজপুত, টম মুডি এবং রিচার্ড পাইবাস) নিয়ে ভাবনা চিন্তা করছিল। এবার সেই তালিকায় নতুন করে যুক্ত হলো কর্ণাটকের এই মিডিয়াম পেসারের। উল্লেখ্য, ভারতীয় ক্রিকেট দলের জার্সি গায়ে ৩৩টি টেস্ট এবং ১৬১টি ওয়ানডে ম্যাচ খেলেছেন ভেঙ্কাটেশ প্রসাদ।

ভেঙ্কাটেশ প্রসাদ
ভেঙ্কাটেশ প্রসাদ

বীরেন্দ্র সেহওয়াগ, লালচাঁদ রাজপুত, টম মুডি এবং রিচার্ড পাইবাস এই চার জনের মধ্যে কোনও একজনকেই বিরাটদের কোচ করা হবে বলে এতদিন মনে করা হচ্ছিল। যদিও তার মধ্যে এই কোচ বাছাই পর্বে ‘টুইস্ট’ এনে দেন রবি শাস্ত্রী। শোনা গিয়েছে, লিটল মাস্টার শচীন তেন্ডুলকরের কথায় নাকি ভারতীয় ক্রিকেট দলের কোচ পদের জন্য আবেদন করেন রবি শাস্ত্রী। ভারতীয় ক্রিকেট দলের কোচ পদে আবেদনের সময়সীমা বাড়িয়ে দিতেই নতুন করে আবেদনের সুযোগ পান বিরাট কোহলির পছন্দের কোচ রবি শাস্ত্রী। ঠিক সেই সময়ে জাতীয় দলে নিজের পুরনো দায়িত্ব ফিরে পেতে মরিয়া হয়ে উঠেছেন প্রসাদ।

ভেঙ্কাটেশ প্রসাদ

যদিও ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করেছেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন সহকারী কোচ ভেঙ্কাটেশ প্রসাদের কোহলিদের হেড স্যার হওয়ার সুযোগ খুবই কম। ভারতীয় ক্রিকেট দলের কোচের পদের জন্য কোনও লড়াই হবে না। কোহলির পছন্দের লোক হওয়ার জন্য জাতীয় দলের নতুন কোচ হওয়ার ব্যাপারে রবি শাস্ত্রীই হট ফেভারিট। তবে এত সবের পরেও ভারতের প্রাক্তন সহকারী কোচ ভেঙ্কাটেশ প্রসাদের কোচ হওয়ার আবেদন গোটা ঘটনাকে আরও জমজমাট করে দেবে বলেই মত ক্রিকেট বিশেষজ্ঞদের।

পরবর্তী ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার বিষয়ে রবি শাস্ত্রীকেই এগিয়ে রাখছেন অনেকে

এখানে দেখুনঃ পরবর্তী ভারতীয় কোচ হওয়ার জন্য সবুজ সিগনাল পেলেন রবি শাস্ত্রী!

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...