ভারত ও পাকিস্তানের সম্মিলিত টি- ২০ একাদশ, দেখুন শক্তিশালী এই দল 1

গত এক দশক ধরে ভারত-পাকিস্তানের মধ্যে কোনও দ্বিপক্ষীয় সিরিজ হয়নি। যদিও দুই দলই বিশ্বকাপ এবং এশিয়া কাপে মুখোমুখি হয়েছে। দুটি দলই মুখিয়ে থাকে একে অপরের বিরুদ্ধে খেলতে। ভারতীয় দলে বিরাট কোহলি, রোহিত শর্মা, জসপ্রিত বুমরাহের মতো দুর্দান্ত খেলোয়াড় রয়েছে। একই সাথে পাকিস্তানে বাবর আজম, মহম্মদ রিজওয়ান, শাহীন আফ্রিদির মতো খেলোয়াড়রাও উপস্থিত আছেন। বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল জিততে থাকলেও বাবর আজমের নেতৃত্বাধীন দলটি জিততে শিখেছে। যদি এই উভয় দলের শীর্ষ খেলোয়াড় এক হয়ে যায়, তবে ভারত-পাকিস্তানের সম্মিলিত প্লেয়িং ইলেভেন শক্তিশালী হয়ে উঠবে।

ভারত ও পাকিস্তানের সম্মিলিত টি- ২০ একাদশ, দেখুন শক্তিশালী এই দল 2

রোহিত শর্মা: শুধু ভারতীয় দলই নয়, বিশ্বের সবচেয়ে বিস্ফোরক ও নির্ভরযোগ্য ব্যাটসম্যান রোহিত শর্মা ছাড়া আর কে আছেন, যিনি ওপেনার হিসাবে নির্বাচিত হতে পারেন। ১১১ ম্যাচে ৪ সেঞ্চুরির সাহায্যে ২২ টি হাফ-সেঞ্চুরিও করেছেন রোহিত। শুধু তাই নয়, টি- ২০ ক্রিকেটেও তার নাম দ্বিতীয় সর্বোচ্চ রানের সংখ্যা ২৮৬৪। টি- ২০ তে দ্রুততম (৩৫ বল) সেঞ্চুরি করার রেকর্ডও হিটম্যানের নামে।

Mohammad Rizwan

মহম্মদ রিজওয়ান: পাকিস্তানের ডানহাতি ওপেনার মহম্মদ রিজওয়ান খেলেছেন মাত্র ৩৬ টি টি- ২০ন্টি ম্যাচ। তবে, একটি সেঞ্চুরি এবং ছয়টি হাফ-সেঞ্চুরির সাহায্যে ৮৪৩ রান করে তিনি পাকিস্তানের বিস্ফোরক ব্যাটসম্যানদের মধ্যে জায়গা করে নিয়েছেন। এমন পরিস্থিতিতে রোহিত শর্মার সাথে ইনিংস ওপেনের ক্ষেত্রে তিনি পুরোপুরি উপযোগী।

ভারত ও পাকিস্তানের সম্মিলিত টি- ২০ একাদশ, দেখুন শক্তিশালী এই দল 3

বিরাট কোহলি: বর্তমানে বিশ্বের সেরা ব্যাটসম্যান হিসাবে পরিচিত ভারত অধিনায়ক বিরাট কোহলির চেয়ে কে আরও ভাল আছেন, তিনি এই দলের নেতৃত্ব দিতে পারে। এছাড়াও, দলের অবস্থানের জন্য সংখ্যাগুলিও সবচেয়ে উপযুক্ত। টি- ২০ তে তাঁর নামে সর্বোচ্চ ২৮ হাফ-সেঞ্চুরির পাশাপাশি ৩১৫৯ রান রয়েছে তার নামে। আন্তর্জাতিক টি- ২০ তে সর্বোচ্চ ৫২.৬৫ গড়ে তিনি দলের টপ অর্ডার শক্তিশালী করবেন।

ভারত ও পাকিস্তানের সম্মিলিত টি- ২০ একাদশ, দেখুন শক্তিশালী এই দল 4

বাবর আজম: পাকিস্তান দলের সবচেয়ে নির্ভরযোগ্য খেলোয়াড় এবং পাকিস্তানের বিরাট কোহলি নামে পরিচিত বাবর আজম তার জাতীয় দলের অধিনায়কত্ব পেয়েছেন, তবে তিনি অবশ্যই এই দলে সহ-অধিনায়কত্ব পেতে পারেন। ৫৪ টি টি- ২০ ম্যাচে ১ টি সেঞ্চুরি ও ১৮ টি হাফ সেঞ্চুরি করা বাবরও ২ হাজারেরও বেশি রান করেছেন।

ভারত ও পাকিস্তানের সম্মিলিত টি- ২০ একাদশ, দেখুন শক্তিশালী এই দল 5

ঋষভ পন্থ: দুটি দলই যদি জাতীয় পর্যায়ে তুলনা করা হয় তবে বর্তমানে ভারতের ঋষভ পন্থের চেয়ে ভাল উইকেটকিপার ব্যাটসম্যান আর কেউ পেতে পারেন না। ঋষভ বর্তমানে সেরা ম্যাচের ফিনিশারদের মধ্যে বিবেচিত। ঋষভ সর্বোচ্চ ৬৫ স্কোরে ও ২ টি হাফ-সেঞ্চুরি নিয়ে ৩২ টি -২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, তিনি এই দলের পক্ষে ট্রাম্প কার্ড হিসাবে প্রমাণ হতে পারেন।

ভারত ও পাকিস্তানের সম্মিলিত টি- ২০ একাদশ, দেখুন শক্তিশালী এই দল 6
India’s Hardik Pandya bowls during their third one day international cricket match against England at Eden Gardens in Kolkata, India, Sunday, Jan. 22, 2017. (AP Photo/Tsering Topgyal)

হার্দিক পাণ্ডিয়া: ভারতীয় দলের হয়ে বল ও ব্যাট দুটিই দুর্দান্ত পারফরম্যান্স দেওয়া হার্দিক পাণ্ডিয়ার চেয়ে এই দলটিতে আরও সেরা অলরাউন্ডার খেলোয়াড় পেতে পারে না। ৪৮ টি আন্তর্জাতিক টি- ২০ ম্যাচে ৪৭৪ রান করার পাশাপাশি ৪১ উইকেট শিকারী পাণ্ডিয়া বিস্ফোরক ব্যাটসম্যানদের মধ্যে গণ্য হয়।

ভারত ও পাকিস্তানের সম্মিলিত টি- ২০ একাদশ, দেখুন শক্তিশালী এই দল 7

রবীন্দ্র জাদেজা: ৫০ টি টি- ২০ আন্তর্জাতিক ম্যাচে ২১৭ রানের পাশাপাশি ৩৯ উইকেট শিকারী ভারতীয় দলের প্রধান অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা দীর্ঘ ছক্কা মারতে বিশেষ পারদর্শী। আইপিএল চলাকালীন তার খেলায়ও উন্নতি দেখা গিয়েছে। শুধু তাই নয়, জাদেজা আস্তে আস্তে নিজেকে ফিনিশার হিসাবে প্রমাণ করছেন।

hadab Khan)

শাদাব খান: পাকিস্তানের বোলিং অলরাউন্ডার শাদাব খান তার ৪৬ টি টি- ২০ ম্যাচে একটি ইনিংসে ৪ উইকেট নিয়ে মোট ৫৩ উইকেট শিকার করেছেন। শুধু তাই নয়, দলের হয়ে স্পিন বোলিং ছাড়াও তিনি যোগ করেছেন ১৮৩ রান। তিনি এই দলের জন্য খুব উপকারী প্রমাণ হতে পারেন।

aheem Ashraf)

ফাহিম আশরাফ: পাকিস্তানি দলের পেস বোলার ফাহিম আশরাফ ডান হাতে বোলিংয়ের পাশাপাশি বাম হাতে ব্যাট করতে পারেন। বোলিং অলরাউন্ডার হিসাবে জাতীয় দলে জায়গা পাওয়া ফাহিম ৩২ টি টি- ২০ ম্যাচে ৩৫ উইকেট নিয়ে ২০২ রান করেছেন।

ভারত ও পাকিস্তানের সম্মিলিত টি- ২০ একাদশ, দেখুন শক্তিশালী এই দল 8
WELLINGTON, NEW ZEALAND – JANUARY 31: Jasprit Bumrah of India prepares to bowl during game four of the Twenty20 series between New Zealand and India at Sky Stadium on January 31, 2020 in Wellington, New Zealand. (Photo by Hagen Hopkins/Getty Images)

জসপ্রিত বুমরাহ: টি- ২০ ম্যাচগুলির কথা আসলে ভারতীয় পেস বোলার জসপ্রিত বুমরাহকে বাছাই করা হবে না, এটি হতে পারে না। ইয়র্কার কিং হিসাবে খ্যাত এবং ডেথ ওভারে দুর্দান্ত বোলিংয়ের জন্য পরিচিত বুমরাহকে বিশ্বের সেরা পেস বোলারদের মধ্যে গণ্য করা হয়। ৫০ টি টি- ২০ ম্যাচে ৫৯ উইকেট শিকারী বুমরাহ এই দলের পেস বোলিংয়ের পক্ষে সবচেয়ে উপযুক্ত।

aheen Shah Afrid

শাহীন আফ্রিদি: পেস বোলিংয়ে বুমরাহকে সমর্থন করার জন্য কেবল একটি নামই মনে আসে এবং তা হল শাহীন আফ্রিদি। বিশ্বের কোনও ব্যাটসম্যান এই দুজনের জুটি পেরিয়ে যেতে পারেন না। আফ্রিদি তার ২৫ টি টি- ২০ ম্যাচে ২৭ উইকেট নিয়েছেন। এছাড়াও তার বলগুলিতে প্রচুর গতি রয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *