মঙ্গলবার যখন ভারতীয় দলের নতুন কোচের নাম ঘোষণা করা হয়, তখন দেখা যায় সবাইকে পিছনে ফেলে কোহলি-রোহিত-ধওয়নদের নতুন গুরু হচ্ছেন রবিকোচ হওয়ার দৌড়ে শাস্ত্রী যে সবার আগে রয়েছেন, তা প্রথম থেকেই আভাস ছিল। কারণ, দলের ক্রিকেটারদের ইচ্ছে ছিল, তেমনটাই হোক। সেইমতো বীরেন্দ্র সেহওয়াগ, টম মুডি, রিচার্ড পাইবাস, লালচাঁদ রাজপুতরা লাইনে থাকলেও শাস্ত্রীকে ভারতীয় দলের কোচ বেছে নিতে মুশকিল হয়নি শচীন-সৌরভদের। হঠাৎই তাঁকে সাহায্য় করার জন্য় বোলিং উপদেষ্টা করা হয় জাহির খানকে। আর রাহুল দ্রাবিড়কে বিদেশ সফরে (টেস্ট সিরিজের সময়) তাঁর মূল্য়বান টিপস দেওয়ার জন্য় ব্য়াটিং উপদেষ্টা নিয়োগ করে বিসিসিআই।

রবি শাস্ত্রী
জাহির খান
রাহুল দ্রাবিড়

২০১৪ -২০১৬ ভারতীয় দলের টিম ডিরেক্টর ছিলেন নবনিযুক্ত ভারতীয় ক্রিকেট দলের কোচ রবি শাস্ত্রী। সেই সময় ভারতীয় দলের পারফরম্য়ান্স ভোলার মতো নয়। ২০১৫-তে একদিনের ক্রিকেটের বিশ্বকাপ এবং ২০১৬-তে টি-২০ বিশ্বকাপের সেমিফাইনাল ওঠে ভারত। তাই ধরেই নেওয়া হয়েছিল, কোচিংয়ের পুরনো টিমটাকেই ফিরিয়ে আনবে বোর্ড। শাস্ত্রীরও ইচ্ছে ছিল তাই। তাঁর পুরনো কোচিং স্টাফদের সঙ্গে ভরত অরুণকে যেন বোলিং কোচ করে ফিরিয়ে আনা হয়।

রবি শাস্ত্রী
ভরত অরুণ

এখানে দেখুনঃ বিরাটের পিক ফর্ম এখনও দেখেনি ক্রিকেট বিশ্ব, বলছেন শাস্ত্রী

কিন্তু, পরে জানা যায় শাস্ত্রীকে সাহায্য় করতে ভরত অরুণ নন, জাহির খানকে বোলিং কোচ হিসেবে নিয়োগ করছে বিসিসিআই। সূত্রের খবর, শাস্ত্রীর ইচ্ছেতে বাদ সাধেন ক্রিকেট অ্য়াডভাইজরি কমিটির অন্য়তম সদস্য় সৌরভ গাঙ্গুলি। বোর্ডের এক বিশ্বস্ত সূত্রের খবর, রবি শাস্ত্রী কোচ হন, তাতে প্রথম থেকেই আপত্তি ছিল সৌরভের। এরপর বাকি সদস্য় তাঁকে বোঝানোর পর তিনি রাজি শাস্ত্রীকে নিয়োগ করতে। এও জানা যায়, দাদা শর্ত রেখেছিলেন, জাহির খানকে যেন বোলিং কোচ করা হয়। জাহিরকে বোলিং কোচ করার ব্য়াপারে সুনিশ্চিত হওয়ার পরই শাস্ত্রীকে হেড কোচ করার সিদ্ধান্তে সবুজ সঙ্কেত দেন সৌরভ। আর তার পরেই আচমকা বোলিং উপদেষ্টা হিসেবে জাহিরের সঙ্গে বিদেশের মাটিতে ব্য়াটিং উপদেষ্টা হিসেবে রাহুল দ্রাবিড়কে নিয়োগ করার কথা ঘোষণা করে বিসিসিআই।

সৌরভ গাঙ্গুলি
রবি শাস্ত্রী

এখানে দেখুনঃ জ্য়োতিষ শাস্ত্র মতে কে জিতবে ২০১৯ বিশ্বকাপ? দেখে নিন

বোর্ড সূত্রে আরও খবর, জাহিরকে বোলিং কোচ করার জন্য় বহুদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছিল বিসিসিআই। প্রতিবারই কোনও না কোনও বাধা আসছিল। কখনও জাহির ব্য়স্ত থাকার কারণে সময় দিতে পারছিলেন না। আবার কখনও পারিশ্রমিক হিসেবে যে অর্থ চাইছিলেন জাহির, তা বাজেটের থেকে বেশি হয়ে দাঁড়াচ্ছিল বোর্ডের কাছে। কিন্তু, কিছুদিন আগেই নাকি বোর্ডকে জাহির সবুজ সঙ্কেত দেন যে তিনি ভারতীয় দলের বোলিং কোচ হতে রাজি। সেই পরিপ্রেক্ষিতেই আচমকাই জাহিরের নাম বোলিং উপদেষ্টা হিসেবে ঘোষণা করে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত তাঁকে দায়িত্ব দেয় বিসিসিআই। ক্রিকেট বোদ্ধার অভিমত, বর্তমানে ভারতীয় দলে জায়গা পাওয়া প্রায় সব বোলোরদেরই একসময় সতীর্থ ছিলেন জাহির। ফলে এক্ষেত্রে মানিয়ে নিতে অসুবিধায় পড়তে হবে না জাহিরকে। ইন্ডিয়া এ ও অনূর্ধ্ব-১৯ দল থেকে জাতীয় দলে জায়গা পাওয়া বোলারদের সহজেই গাইড করতে পারবেন ভারতের এই প্রাক্তন স্পিডস্টার।

জাহির খান 

আরও পড়ুন

বুমরাহ, বরং এই প্লেয়ার রোহিত-বিরাটের মতই সমান গুরুত্বপূর্ণ, জানালেন এই প্রাক্তন তারকা

মোহালিতে হতে চলা দ্বিতীয় টি-২০ ম্যাচের জন্য অধিনায়ক বিরাট কোহলির কাছে রোহিত শর্মার রূপে ওপেনিংয়ের একটি বিকল্প...

আজ দ্বিতীয় টি-২০তে দল বড় রদবদল, এই তারকা পাবেন দলে শেষ সুযোগ, ঘোষিত প্লেয়িং ইলেভেন

আজ দ্বিতীয় টি-২০তে দল বড় রদবদল, এই তারকা পাবেন দলে শেষ সুযোগ, ঘোষিত প্লেয়িং ইলেভেন
ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম টি-২০ ম্যাচ বৃষ্টির কারণে রদ হয়ে গিয়েছিল।...

শেষমেশ ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকে এই ভারতীয় খেলোয়াড় করলেন অবসর ঘোষণা

এই মুহূর্তে মিডিয়ায় মহেন্দ্র সিং ধোনির অবসরের অনুমান করা হচ্ছে। যদিও এখনো পর্যন্ত মহেন্দ্র সিং ধোনি অবসর...

এই ৩ খেলোয়াড়, যারা বাকি বাঁচা ২টি ম্যাচে ভাল প্রদর্শন না করলে দল থেকে নিশ্চিত পড়বেন বাদ

এই ৩ খেলোয়াড়, যারা বাকি বাঁচা ২টি ম্যাচে ভাল প্রদর্শন না করলে দল থেকে নিশ্চিত পড়বেন বাদ
ভারতীয় দল এই সময় পরীক্ষার মধ্যে দিয়ে যাচ্ছে, যেখানে নিত্যদিন নতুন নতুন প্রয়োগ করা হচ্ছে, সম্ভবত এরই...

রোহিত শর্মা কি টেস্টে ওপেনার হিসেবে সুযোগ পাবেন? নতুন ব্যাটিং কোচ জানালেন এই কথা

রোহিত শর্মা কি টেস্টে ওপেনার হিসেবে সুযোগ পাবেন? নতুন ব্যাটিং কোচ জানালেন এই কথা
বিক্রম রাঠোরকে সম্প্রতিই ভারতীয় দলের নতুন ব্যাটিং কোচ বাছা হয়েছে। তাকে সঞ্জয় বাঙ্গারের জায়গায় ভারতীয় দলের নতুন...