মঙ্গলবারই কোচ নিযুক্ত হয়েছেন ভারতীয় ক্রিকেট দলের। এর আগে টিম ডিরেক্টর হয়ে ভারতকে সফলতা আনতে সাহায্য় করেছিলেন। বিদেশের মাটিতে পারফরম্য়ান্সের গ্রাফ ছিল দুর্দান্ত। দলের ক্রিকেটোররা তাঁকে বেশ পছন্দ করেন। বিরাট কোহলিরা তাঁকেই চাইছিলেন কোচ হিসেবে। ক্রিকেটারদের ইচ্ছাকে প্রাধান্য দিয়ে শাস্ত্রীকেই কোচ নিয়োগ করেছে বিসিসিআই। কোচ হওয়ার পর দলকে সাফল্য় এনে দিতে সব কোচেরই একটা পরিকল্পনা থাকে। দলের সব খেলোয়াড়রা যেমন কোচের সেই পরিকল্পনাতে ফিট হন না, আবার কিছু বিশেষ ক্রিকেটারদের নিয়ে ফিউচার প্ল্য়ান সেট করে রাখেন কোচ। সেই শাস্ত্রী কি বলছেন তাঁর দলের ক্রিকেটারদের নিয়ে?

রবি শাস্ত্রী

এখানে দেখুনঃ জ্য়োতিষ শাস্ত্র মতে কে জিতবে ২০১৯ বিশ্বকাপ? দেখে নিন

অধিনায়ক বিরাট কোহলি নয় নয় করে প্রায় নয় বছর কাটিয়ে দিলেন ভারতীয় দলে। আজ নয়, গত তিন-চার বছর ধরেই বিরাটকে নিয়ে নানা মুনি নানা মত দিচ্ছেন। বাইশ গজে সব ধরনের ফরম্য়াটে একের পর এক দুর্দান্ত পারফরম্য়ান্স দেখে এক্সপার্টরা বলছেন, ক্রিকেট লেজেন্ড শচীনের রেকর্ড যদি কেউ ভাঙতে পারেন, তাহলে বিরাট কোহলিই ভাঙবেন। খেলোয়াড় দলে তাঁর জায়গা বহুদিন আগে পাকা করে নিয়েছেন। ফলে, ধোনির হাত থেকে দলনায়কের ব্য়াটনটা তাঁর হাতে তুলে দিতে বিসিসিআইকে বেশি মাথা ঘামাতে হয়নি। অনেকে বলছেন, বিরাট এখন তাঁর কেরিয়ারের মধ্য়গগনে।

বিরাট কোহলি

কিন্তু, ভারতীয় দলের নবনিযুক্ত কোচ রবি শাস্ত্রী মনে করেন ক্রিকেট বিশ্ব এখনও বিরাটের পিক ফর্ম দেখেনি। আর তা আগামী কয়েক বছরে আসতে চলেছে। ক্রিকেট বিশ্ব সেই বিস্ফোরক বিরাটকেই মনে রাখবে। এক বেসরকারি সংবাদ মাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে শাস্ত্রী বিরাট সম্পর্কে জানান, কোহলি চ্য়াম্পিয়ন ক্রিকেটার। ওর পিক ফর্ম আমরা এখনও দেখিনি। আগামী পাঁচ-ছয় বছরে আসল বিরাট কোহলিকে আমরা দেখতে পাব। বিরাটের সঙ্গে আমার এখনও কথা হয়নি। জানি না এই বারো মাসে ওর কি হয়েছে। আমি আবার নতুন করে শুরু করতে চাই। বিরাটের সঙ্গে আমার যা কিছু আলোচনা হবে, তা আমার আর ওর মধ্য়েই থাকবে।

রবি শাস্ত্রী
রবি শাস্ত্রী

এদিকে, শাস্ত্রীকে সাহায্য় করার জন্য় বোলিং উপদেষ্টা হিসেবে প্রাক্তন পেস বোলার জাহির খানকে নিয়োগ করেছে বিসিসিআই। ব্য়াটিং লেজেন্ড দ্রাবিড়কে ব্য়াটিং উপদেষ্টা হিসেবে নিয়োগ করা হলেও তাঁকে শুধু রাখা হয়েছে বিদেশের মাটিতে ভারত টেস্ট খেলতে গেলে গুরুত্বপূর্ণ টিপস দিয়ে সাহায্য় করার জন্য়। কারণ এই মুহূর্তে দ্রাবিড় ভারতীয় যুব দল নিয়ে ব্য়স্ত।

জাহির খান
রাহুল দ্রাবিড়

আরোও দেখুনঃ সুপ্রিম নিয়মে বরখাস্ত সভাপতিকেই বোর্ডে চাইছেন দাদা

২০১৯ সালে একদিনের বিশ্বকাপ আয়োজন হবে এবার। ইংল্য়ান্ডের সিম ও সুইং সহায়ক উইকেট উপমহাদেশের তাবড় তাবড় ব্য়াটসম্য়ানদের পরীক্ষায় ফেলে দেয়। তাই মহেন্দ্র সিং ধোনি ও যুবরাজ সিং-এর মতো দুই অভিজ্ঞকে দরকার পড়বে ভারতের। এসম্পর্কে জানতে চাওয়া হলে শাস্ত্রী বলেন, আমি সবসময়ই বলব ধোনি আর যুবরাজ চ্য়াম্পিয়ন ক্রিকেটার। ২০১৯-এর বিশ্বকাপ এখনও অনেক দূর। এর মধ্য় কে কেমন পারফর্ম করছে, তার ওপরে নজর রাখতে হবে।” 

মহেন্দ্র সিং ধোনি এবং যুবরাজ সিং

শাস্ত্রীর কথাতে পরিষ্কার, তাঁর আমলে ধারাবাহিকভাবে পারফরম্য়ান্স দেখাতে পারলে তবেই মিলবে বিশ্বকাপ যাওয়ার টিকিট।

ভারতীয় ক্রিকেট দল
  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...