সুরেশ রায়না

অপেক্ষার অবসান হয়েছে। বেছে নেওয়া হয়েছে ভারতের সিনিয়র ক্রিকেট টিমের হেড কোচ। গতবার অনিল কুম্বলে কোচ হয়ে যাওয়ায় শিঁকে ছেঁড়েনি। করেছিলেন বিস্তর জলঘোলা। ক্রিকেট অ্য়াডভাইজরি কমিটির সদস্য় সৌরভ গাঙ্গুলির সঙ্গে জড়িয়ে পড়েছিলেন বিতর্কে। তারপর কোনওরকমে মিটমাট। এবার কোনও রকম অজুহাতের অবকাশ নেই। সোমবার ভারতীয় দলের কোচের নাম ঘোষণা হওয়ার কথা থাকলেও যে কোনও কারণে ঘোষণার দিন পিছিয়ে মঙ্গলবার করা হয়। গতকাল যখন ভারতীয় দলের নতুন কোচের নাম ঘোষণা করা হয়, তখন দেখা যায় সবাইকে পিছনে ফেলে দিয়ে কোহলি-রোহিত-ধওয়নদের সামলানোর গুরুদায়িত্ব উঠেছে রবি শাস্ত্রীর হাতেই। কোচ হওয়ার দৌড়ে শাস্ত্রী যে সবার আগে রয়েছেন, তা প্রথম থেকেই শোনা যাচ্ছিল। অপেক্ষা ছিল শুধু ঘোষণার। মঙ্গলবার সেইমতো বীরেন্দ্র সেহওয়াগ, টম মুডি, রিচার্ড পাইবাস, লালচাঁদ রাজপুতদের পিছনে ফেলে ভারতীয় দলের কোচ হওয়ার দায়িত্বটা ছিনিয়ে নেন শাস্ত্রী।

রবি শাস্ত্রী

এখানে দেখুনঃ স্পট-ফিক্সিং, আট বছরের জন্য় এই দক্ষিণ আফ্রিকান খেলোয়াড়!

কুম্বলে কোচ হওয়ার আগে ভারতীয় ক্রিকেট দলের টিম ডিরেক্টর ছিলেন শাস্ত্রী। তার কোচিংয়ে পারফরম্য়ান্স গ্রাফ নজর কাড়া ছিল ভারতীয় দলের। দলের স্টার খেলোয়াড়দের সঙ্গে সুসম্পর্কও রয়েছে প্রাক্তন এই ভারতীয় অলরাউন্ডারের। আর এই ইকুয়েশনেই কোচ হওয়ার দৌড়ে শাস্ত্রীকে সবার ওপরে রেখেছিলেন ক্রিকেট বোদ্ধারা। খেলোয়াড়দের সঙ্গে কানেক্ট হওয়ার কারণে ক্রিকেট অ্য়াভাইজরি কমিটিও শাস্ত্রীকে বেছে নেন কুম্বলের উত্তরসূরি হিসেবে।

রবি শাস্ত্রী

তবে, বোর্ডের চমক প্রাক্তন পেস বোলার জাহির খান এবং ব্য়াটিং লেজন্ড রাহুল দ্রাবিড়কে শাস্ত্রীর সহকারী করে দেওয়া। একজন বোলিং উপদেষ্টা এবং অপরজন ব্য়াটিং উপদেষ্টা। এরমধ্য়ে দ্রাবিড়কে বোর্ড নিয়োগ করেছে ভারতীয় দলের বিদেশ সফরের সময় শাস্ত্রীকে সাহায্য় করার জন্য়।

জাহির খান
রাহুল দ্রাবিড়

বিসিসিআই এক ট্য়ুইট বিবৃতিতে জানায় – রবি শাস্ত্রীকে ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ নিয়োগ করা হচ্ছে। বোলিং উপদেষ্টা করা হচ্ছে জাহির খানকে। আর রাহুল দ্রাবিড়কে বিদেশ সফরের জন্য় (টেস্ট ক্রিকেট) ব্য়াটিং উপদেষ্টা হিসেবে নিয়োগ করছে বিসিসিআই।

এখানে দেখুনঃ সুপ্রিম নিয়মে বরখাস্ত সভাপতিকেই বোর্ডে চাইছেন দাদা 

গতকাল বিসিসিআই এই ঘোষণা করার পর তিনজনকেই ক্রিকেট মহল শুভেচ্ছা জানিয়েছে। ভারতীয় দলের ব্য়াটিং অলরাউন্ডার সুরেশ রায়নাও শুভেচ্ছা জানিয়েছেন নবনিযুক্ত তিন কোচকে।

সুরেশ রায়না

রায়নার ট্য়ুইট – “জাহির খান, রবি শাস্ত্রী ও রাহুল দ্রাবিড়কে শুভেচ্ছা। টিম ইন্ডিয়ার সঙ্গে এই সফল হোক, আমার শুভ কামনা রইল।”

টিম ডিরেক্টর হিসেবে ভারতীয় ক্রিকেট দলকে প্রশিক্ষণ দেওয়ার অভিজ্ঞতা থাকলেও কোচ হিসেবে এটাই প্রথম নিয়োগ শাস্ত্রীর। ভারতীয় দলের কোচ হিসেবে তাঁর প্রথম চ্য়ালেঞ্জ শ্রীলঙ্কা সফর। আগামী ২৬ জুলাই শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরু ভারতের। ২০১৫ সালে বিরাট অ্য়ান্ড কোম্পানি ২-১ ব্য়বধানে শ্রীলঙ্কাকে হারায়। শাস্ত্রী সেই সময় টিম ডিরেক্টর ছিলেন। এখানে উল্লেখনীয় ২০১৪ -২০১৬ ভারতীয় দলের টিম ডিরেক্টর ছিলেন ভারতের এই প্রাক্তন অলরাউন্ডার। তাঁর জমানাতেই ২০১৫-তে একদিনের ক্রিকেটের বিশ্বকাপ এবং ২০১৬-তে টি-২০ বিশ্বকাপের সেমিফাইনাল ওঠে ভারত।

ভারতীয় ক্রিকেট দল

 

  • SHARE

    আরও পড়ুন

    ছবি: হায়দ্রাবাদ ফাইনালে পৌঁছনো মাত্রই একে অপরকে কিস করতে শুরু করেন ভুবি এবং ধবনের স্ত্রী, ভাইরাল হল ছবি

    ছবি: হায়দ্রাবাদ ফাইনালে পৌঁছনো মাত্রই একে অপরকে কিস করতে শুরু করেন ভুবি এবং ধবনের স্ত্রী, ভাইরাল হল ছবি
    আফগানিস্থানের স্পিনার রশিদ খান সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে দুরন্ত প্রদর্শন করে শুক্রবার অনুষ্ঠিত হওয়া আইপিএলের এলিমিনেটর ২ এর...

    ম্যাচ জেতার পর কেন উইলিয়ামসন শিখর ধবন বা ভুবনেশ্বর কুমার নয় এই ক্রিকেটারকে দিলেন জেতার শ্রেয়

    ম্যাচ জেতার পর কেন উইলিয়ামসন শিখর ধবন বা ভুবনেশ্বর কুমার নয় এই ক্রিকেটারকে দিলেন জেতার শ্রেয়
    কলকাতার ইডেন গার্ডেনে সানরাইজার্স হায়দ্রাবাদ এবং কলকাতা নাইট রাইডার্সের মধ্যে চলতি আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচ গতকাল অনুষ্ঠিত...

    সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে হারের পরে সরাসরি এই দুই ক্রিকেটারকে কাঠগড়ায় তুললেন কেকেআর অধিনায়ক দীনেশ কার্তিক

    সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে হারের পরে সরাসরি এই দুই ক্রিকেটারকে কাঠগড়ায় তুললেন কেকেআর অধিনায়ক দীনেশ কার্তিক
    গতকাল ইডেনে কোয়ালিফায়ার ২ ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের মুখোমুখি হয়েছিল সানরাইজার্স হায়দ্রাবাদ। প্রথমে টস জিতে কেকেআর অধিনায়ক...

    রেকর্ড: ইতিহাস সৃষ্টি করে শিখর ধবন নিজের নামে করলেই এই দুর্দান্ত রেকর্ড

    রেকর্ড: ইতিহাস সৃষ্টি করে শিখর ধবন নিজের নামে করলেই এই দুর্দান্ত রেকর্ড
    সানরাইজার্স হায়দ্রাবাদ এবং কলকাতা নাইট রাইডার্সের মধ্যে চলা দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচে শিখর ধবন এক নতুন উপলব্ধী নিজের...

    আইপিএল ২০১৯এ এই তিন খেলোয়াড়কে যে কোনও মূল্যে নিতে চাইবেন নীতা আম্বানি

    এই মরশুমের আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের প্রদর্শন এমন কিছু ভাল ছিল না। ফলে মুম্বাই দলকে আইপিএলের লীগ চরণ...