এই মুহূর্তে ক্রিকেটের ময়দানে তিনি একযোগে সবাইকে পিছনে ফেলে দিয়েছেন। তবে বর্তমান ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি কিন্তু ফুটবলের ময়দানে এখনও অনেকটা পিছনে থেকে গিয়েছে টিম ইন্ডিয়ার প্রাক্তন নেতা মহেন্দ্র সিং ধোনির চেয়ে। বর্তমান সময়ে ম্যাচ অনুশীলনের ঠিক আগে ক্রিকেটারদের কাছে ফুটবল খেলাটা কেমন যেন স্বাভাবিক একটা বিষয় হয়ে দাঁড়িয়েছে। বার্মিংহ্যামে ভারত-পাকিস্তান মুখোমুখি হওয়ার আগে শনিবার একইভাবে সেখানে একটি ফুটবল ম্যাচে মুখোমুখি হয়েছিল ধোনির দল এবং কোহলির দল। সে ম্যাচে প্রত্যাশা মতো ধোনির দল ৩-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে কোহলির দলকে।

Image result for virat kohli practice session with dhoni

অনুশীলনের আগে খেলা ফুটবল ম্যাচে শুধু ধোনির দল জেতেনি, পাশাপাশি সে ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ধোনি একটি গোলও করেছেন। ধোনির অভিজ্ঞ ‘ব্লু ব্রিগেড’-এর হয়ে গোল করেন বুড়ো ঘোঁড়া যুবরাজ সিংও। সে দলে ছিলেন কেদার যাদব, উমেশ যাদবের মতো বয়স্ক ক্রিকেটাররা।  সেখানে কোহলির ‘অরেঞ্জ আর্মি’ দলে হার্দিক পান্ডিয়া, অজিঙ্কে রাহানের মতো উঠতি ক্রিকেটার থাকা সত্ত্বেও স্কিলের দিক থেকে মার খেলেন ধোনি ব্রিগেডের কাছে। এতে কোনও সন্দেহ নেই ভারতীয় ক্রিকেট দলের বর্তমান এবং সদ্য প্রাক্তন হওয়া দুই নেতা ফুটবল খেলা খুব পছন্দ করেন। একটা সময় ধোনি তো এক সাক্ষাৎকারেও জানিয়েছিলেন, তিনি ক্রিকেটে সফল না হলে ফুটবলে নিজেকে ডুবিয়ে দিতেন। সবচেয়ে বড় ব্যাপার ভারতীয় এই দুই ক্রিকেট আইকন ফুটবলকে কতটা ভালোবাসেন, তার প্রমাণ এঁদের দু’জনের আইএসএলে নিজেদের ফুটবল দলও রয়েছে।

Image result for virat kohli practice session with dhoni

একটা সময় খোদ বর্তমান ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি পর্যন্ত জানিয়েছিলেন, কেন অনুশীলনের আগে তারা ফুটবলে মন দেন। তিনি বলেছিলেন, ”যখন দলের সবাই খুব ক্লান্ত অনুভব করে। যখন কঠিন যাত্রা এবং ঠাসা কর্মসূচীর পর অনুশীলনে আর মন লাগে না, তখন ফুটবল আমাদের মাঠে নেমে বলের পিছনে দৌড়ানোর বাড়তি মানসিক এবং শারীরিক শক্তি জোগায়। আসলে এটার মাধ্যমেই প্রতিযোগিতার অংশগ্রহণের একটা দারুণ মানসিকতা তৈরি হয়। যখন আমরা অনুভব করি আমাদের একটা দল আছে, যার মধ্যে ভালো বন্ডিং আছে, সেটা ভাবলে কেমন যেন একটা শক্তি চলে আসে। আমরা মনে করি, হঠাৎ নিজেদের মধ্যে গতি বাড়ানোর জন্য ফুটবলের মতো একটা খেলা রয়েছে। আর সেটা খেলার জন্য আমরা সব সময়ই প্রস্তুত।’ এর আগে বহুবার দেখা গিয়েছে, অনুশীলনের আগে ফুটবল খেলতে গিয়ে অনেক ক্রিকেটার চোট পেয়েছেন, তা সত্ত্বেও নেটে ব্যাটিং, বোলিং করার আগে সবাই ফুটবল খেলা বেশি পছন্দ করেন।

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...