এই মুহূর্তে ক্রিকেটের ময়দানে তিনি একযোগে সবাইকে পিছনে ফেলে দিয়েছেন। তবে বর্তমান ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি কিন্তু ফুটবলের ময়দানে এখনও অনেকটা পিছনে থেকে গিয়েছে টিম ইন্ডিয়ার প্রাক্তন নেতা মহেন্দ্র সিং ধোনির চেয়ে। বর্তমান সময়ে ম্যাচ অনুশীলনের ঠিক আগে ক্রিকেটারদের কাছে ফুটবল খেলাটা কেমন যেন স্বাভাবিক একটা বিষয় হয়ে দাঁড়িয়েছে। বার্মিংহ্যামে ভারত-পাকিস্তান মুখোমুখি হওয়ার আগে শনিবার একইভাবে সেখানে একটি ফুটবল ম্যাচে মুখোমুখি হয়েছিল ধোনির দল এবং কোহলির দল। সে ম্যাচে প্রত্যাশা মতো ধোনির দল ৩-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে কোহলির দলকে।

Image result for virat kohli practice session with dhoni

অনুশীলনের আগে খেলা ফুটবল ম্যাচে শুধু ধোনির দল জেতেনি, পাশাপাশি সে ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ধোনি একটি গোলও করেছেন। ধোনির অভিজ্ঞ ‘ব্লু ব্রিগেড’-এর হয়ে গোল করেন বুড়ো ঘোঁড়া যুবরাজ সিংও। সে দলে ছিলেন কেদার যাদব, উমেশ যাদবের মতো বয়স্ক ক্রিকেটাররা।  সেখানে কোহলির ‘অরেঞ্জ আর্মি’ দলে হার্দিক পান্ডিয়া, অজিঙ্কে রাহানের মতো উঠতি ক্রিকেটার থাকা সত্ত্বেও স্কিলের দিক থেকে মার খেলেন ধোনি ব্রিগেডের কাছে। এতে কোনও সন্দেহ নেই ভারতীয় ক্রিকেট দলের বর্তমান এবং সদ্য প্রাক্তন হওয়া দুই নেতা ফুটবল খেলা খুব পছন্দ করেন। একটা সময় ধোনি তো এক সাক্ষাৎকারেও জানিয়েছিলেন, তিনি ক্রিকেটে সফল না হলে ফুটবলে নিজেকে ডুবিয়ে দিতেন। সবচেয়ে বড় ব্যাপার ভারতীয় এই দুই ক্রিকেট আইকন ফুটবলকে কতটা ভালোবাসেন, তার প্রমাণ এঁদের দু’জনের আইএসএলে নিজেদের ফুটবল দলও রয়েছে।

Image result for virat kohli practice session with dhoni

একটা সময় খোদ বর্তমান ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি পর্যন্ত জানিয়েছিলেন, কেন অনুশীলনের আগে তারা ফুটবলে মন দেন। তিনি বলেছিলেন, ”যখন দলের সবাই খুব ক্লান্ত অনুভব করে। যখন কঠিন যাত্রা এবং ঠাসা কর্মসূচীর পর অনুশীলনে আর মন লাগে না, তখন ফুটবল আমাদের মাঠে নেমে বলের পিছনে দৌড়ানোর বাড়তি মানসিক এবং শারীরিক শক্তি জোগায়। আসলে এটার মাধ্যমেই প্রতিযোগিতার অংশগ্রহণের একটা দারুণ মানসিকতা তৈরি হয়। যখন আমরা অনুভব করি আমাদের একটা দল আছে, যার মধ্যে ভালো বন্ডিং আছে, সেটা ভাবলে কেমন যেন একটা শক্তি চলে আসে। আমরা মনে করি, হঠাৎ নিজেদের মধ্যে গতি বাড়ানোর জন্য ফুটবলের মতো একটা খেলা রয়েছে। আর সেটা খেলার জন্য আমরা সব সময়ই প্রস্তুত।’ এর আগে বহুবার দেখা গিয়েছে, অনুশীলনের আগে ফুটবল খেলতে গিয়ে অনেক ক্রিকেটার চোট পেয়েছেন, তা সত্ত্বেও নেটে ব্যাটিং, বোলিং করার আগে সবাই ফুটবল খেলা বেশি পছন্দ করেন।

  • SHARE

    আরও পড়ুন

    স্মৃতি মন্ধনার জন্মদিনে শুভকামনা জানালেন শচীন তেন্ডুলকর ও আনজুম চোপড়া

    ভারতীয় মহিলা ক্রিকেট দলের ওপেনার স্মৃতি মন্ধনার জন্মদিনে তাঁকে শুভকামনা জানিয়ে টুইট বার্তা পাঠিয়েছেন ভারতের কিংবদন্তী ক্রিকেট...

    BREAKING NEWS: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম তিনটি টেস্ট ম্যাচের জন্য ভারতীয় টিম ঘোষণা ,এই ক্রিকেটার পেলেন না জায়গা

    ভারত আর ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ গতকাল হেডিংলের লীডস ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত...

    হার্দিক পাণ্ডিয়ার চুল অনন্য, চর্চার জন্য উইকিপিডিয়ায় নতুন ভাবে ভূষিত হলেন তিনি!

    এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, হার্দিক পাণ্ডিয়া বর্তমান ক্রিকেট বিশ্বে ভারতের জন্য অন্যতম সেরা অলরাউন্ডারদের মধ্যে...

    ক্রিকেটারদের কিছু মজার নাম যা দেখে আপনি অট্টহাসিতে ফেটে পড়বেন

    একটি ক্রিকেট দলের খেলোয়াড়দের মধ্যে অনন্য এক ধরনের সম্পর্ক থাকে কারণ তারা একে অপরের সাথে বেশিরভাগ সময়...

    তৃতীয় ওয়ানডে ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, ১ নম্বর রেকর্ড ভারতের জন্য ভীষণই লজ্জাজনক

    তৃতীয় ওয়ানডে ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, ১ নম্বর রেকর্ড ভারতের জন্য ভীষণই লজ্জাজনক
    ভারত আর ইংল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় তথা নির্নায়ক ম্যাচে ইংল্যান্ড ভারতকে ৮...