'কড়কনাথ' মুরগি পালন করবেন MS ধোনি, নিলেন ২ হাজার ছানার অর্ডার !! 1

ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni), যিনি তার উজ্জ্বল ব্যাটিং এবং ক্রিকেটে দক্ষ নেতৃত্বের জন্য পরিচিত, মধ্যপ্রদেশের বিশেষ কড়কনাথ মুরগির খামার করতে চলেছেন। মহেন্দ্র সিং ধোনির নির্দেশে মধ্যপ্রদেশের ঝাবুয়া জেলা থেকে কড়কনাথ জাতের ২ হাজার ছানা রাঁচিতে পাঠানো হয়েছে। তথ্য অনুসারে, মধ্যপ্রদেশের একটি সমবায় সমিতি ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নির্দেশে ঝাড়খণ্ডের রাঁচির একটি খামারে উচ্চ প্রোটিনের জন্য বিখ্যাত কাদাকনাথ জাতের ২ হাজর বাচ্চা পাঠিয়েছে।

'কড়কনাথ' মুরগি পালন করবেন MS ধোনি, নিলেন ২ হাজার ছানার অর্ডার !! 2

ঝাবুয়া কালেক্টর সোমেশ মিশ্র বলেছেন যে স্থানীয় সমবায় থেকে মহেন্দ্র সিং ধোনির সংগ্রহ করা ২ হাজার ‘কড়কনাথ’ ছানা শুক্রবার একটি গাড়িতে ক্রিকেটারের হোম শহর রাঁচিতে পাঠানো হয়েছে। এটি একটি স্বাগত পদক্ষেপ যে ধোনির মতো একজন জনপ্রিয় ব্যক্তিত্ব কাদাকনাথ চিকেন জাতের প্রতি আগ্রহ দেখিয়েছেন। কেউ অনলাইন মোডের মাধ্যমে এই হ্যাচলিংগুলি অর্ডার করতে পারে, এটি জেলার উপজাতীয়দের উপকৃত হবে।

একই সময়ে, ঝাবুয়া কৃষি বিজ্ঞান কেন্দ্রের প্রধান, ডঃ আইএস তোমর বলেন যে ধোনি কিছুক্ষণ আগে অর্ডার দিয়েছিলেন, কিন্তু বার্ড ফ্লু প্রাদুর্ভাবের কারণে সেই সময়ে ছানাগুলি সরবরাহ করা যায়নি। ঝাবুয়ার রুন্ডিপাড়া গ্রামে কড়কনাথের উৎপাদন সম্পর্কিত একটি সমবায় সংস্থা পরিচালনাকারী বিনোদ মেদাকে ধোনি এই নির্দেশ দিয়েছিলেন। রাঁচিতে পাঠানো সমস্ত ২ হাজার কড়কনাথ ছানাকে টিকা দেওয়া হয়েছে, ধোনির ম্যানেজার তাদের নিশ্চিত করতে বলেছেন যে ক্রিকেটারের ফার্ম হাউসে মুরগি পালনের সুবিধা তৈরি করা হয়েছে।

'কড়কনাথ' মুরগি পালন করবেন MS ধোনি, নিলেন ২ হাজার ছানার অর্ডার !! 3

বিনোদ মেদা বলেছিলেন যে তিনি ঝাবুয়ার উপজাতীয় সংস্কৃতির প্রতীক হিসাবে ধোনিকে একটি ঐতিহ্যবাহী ধনুক এবং তীরও উপহার দেবেন। মধ্যপ্রদেশ সরকার ২০১৮ সালে একটি কড়কনাথ অ্যাপ চালু করেছিল যাতে লোকেরা অনলাইনে ছানাগুলি অর্ডার করতে পারে। ডাঃ আই এস তোমারের মতে, একদিনের কড়কনাথ ছানার দাম প্রায় ৭৫ টাকা, যেখানে ১৫ দিন এবং ২৮ দিন বয়সী বাচ্চার দাম যথাক্রমে ৯০ এবং ১২০ টাকা।

Read More: IPL 2022: রোহিতের পল্টনরা আবারও লখনউয়ের নবাবদের সামনে হাঁটু গেড়ে বসল, মুম্বাইয়ের টানা ৮তম পরাজয়

আমরা আপনাকে বলি যে ঝাবুয়া জেলার কালে কড়কনাথ মুরগির মাংস ছত্তিশগড়ের সাথে আইনি লড়াইয়ের পরে ২০১৮ সালে ভৌগলিক ইঙ্গিত (GI) ট্যাগ পেয়েছে। GI ট্যাগ একটি ভৌগলিক এলাকা থেকে আসা একটি নির্দিষ্ট পণ্যকে নির্দেশ করে এবং এর বাণিজ্যিক মূল্য বাড়ায়। কড়কনাথ মুরগির ডিম ও মাংস অন্যান্য জাতের তুলনায় বেশি দামে বিক্রি হয়।

Leave a comment

Your email address will not be published.