ইংল্যান্ডের মাটিতে মহিলাদের চলতি বিশ্বকাপ ক্রিকেটে সবার নজর কেড়ে নিয়েছেন ভারতের ওপেনার স্মৃতি মানধানা। হাঁটুর চোট কাটিয়ে উঠে প্রায় ৬ মাস পরে মাঠে ফিরেছেন দেশের এই ওপেনারটি। তারপরে ইংল্যান্ডে এসে কার্যত ব্যাটে ঝড় তুলেছেন তিনি। রবিবার পাকিস্তানের বিরুদ্ধে সেভাবে তাঁর ব্যাট ঝলসে ওঠেনি। তবে ২০ বছরের মুম্বইয়ের এই ব্যাটসম্যানটি নিজের বিশ্বকাপ অভিষেকেই সাড়া ফেলে দিয়েছেন। এখানে প্রথম ম্যাচে আয়োজক দেশ ইংল্যান্ডের বিরুদ্ধে ৭২ বলে ৯০ রানের দুরন্ত ইনিংস খেলেন স্মৃতি। যে ম্যাচে ভারত ৩৫ রানে জয়লাভ করে। এরপরে দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অপরাজিত ১০৬ রান করে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা গ্রহণ করেন তিনি। তবে পাকিস্তানের বিরুদ্ধে মাত্র ২ রান করেছেন তিনি।

স্মৃতি মান্ধানা (ছবি সংগৃহিতঃ গেটি ইমেজেস)

এখানে দেখুনঃ সাংবাদিকের প্রশ্নের উত্তরে কী বলে দিলেন স্মৃতি মান্ধানা! 

বিশ্বকাপে ছাত্রীর দুরন্ত পারফরম্যান্সে স্বাভাবিকভাবেই দারুন খুশি স্মৃতির কোচ অনন্ত তাম্বেকর। তিনি কিছুটা অবাক হয়ে যান, যখন ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ম্যাচ শেষে স্মৃতি তাঁকে ফোন করে জিজ্ঞাসা করেন, “আজকের ইনিংসে আমার কোনও টেকনিক্যাল ভুল ছিল না তো?”

স্মৃতি মান্ধানা (ছবি সংগৃহিতঃ গেটি ইমেজেস)

একটি সংবাদ মাধ্যমে অনন্ত বলেন, “স্মৃতি এখনও আমাকে ভোলেনি। বিশ্বকাপের ম্যাচে শতরান করেও আমার কাছে জানতে চাইছে, ওই ইনিংসে কোনও ভুল করেছে কি না। সত্যি বলছি, ওর  কাছ থেকে আমি তখন কোনও ফোনের আশা করিনি।”

স্মৃতি মান্ধানা (ছবি সংগৃহিতঃ গেটি ইমেজেস)

তাঁর দুরন্ত ব্যাটিংয়ের জন্য স্মৃতিকে অনেক সময়ই শচীন তেন্ডুলকর, বিরাট কোহলির সঙ্গে তুলনা করা হয়ে থাকে। আসলে স্মৃতি কিন্তু শ্রীলঙ্কান কিংবদন্তি কুমার সঙ্গকারার দারুন ভক্ত। আর শুধু ভক্তই নয়, সে সঙ্গাকে ‘কপি’ করারও চেষ্টা করত।

কুমার সঙ্গকারা

আরোও দেখুনঃ ফের পাকিস্তানে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট, প্রথম ম্যাচে নেতার ভূমিকায় শ্রীলঙ্কার এই অভিজ্ঞ ক্রিকেটারটি

কোচ অনন্তের কথায়, “ছোটবেলা থেকেই স্মৃতি খুব হাসিখুশি এবং চটপটে। তবে, নেট প্র্যাক্টিসে ও খুব সিরিয়াস একজন খেলোয়াড়। যতক্ষন না স্মৃতি একটা শটকে ‘পারফেক্ট’ করতে পারছে, ততক্ষন সে ওটা অনুশীলন করেই যায়। নেটে ব্যাট করার সময় ও সারাক্ষণই সঙ্গকারাকে কপি করার চেষ্টা করত, যে কোনও শট খেলার সময় শ্রীলঙ্কান তারকাটিকে অনুকরণ করত ও। মাঝেমধ্যে স্মৃতিকে এই জন্য মৃদু বকাঝকাও করেছি।”

স্মৃতি মান্ধানা (ছবি সংগৃহিতঃ গেটি ইমেজেস)
স্মৃতি মান্ধানা

চলতি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওই চোখধাঁধানো শতরানের পরেও বেশি উচ্ছ্বসিত নন স্মৃতি। সে শান্ত থেকেছে। ভারতীয় দলের ওপেনারটি অবশ্য বরবারই এরকম জানাচ্ছেন অনন্ত। তিনি বলেন, “আমি কোনওদিনই দেখিনি, কোনও ম্যাচে সেঞ্চুরি বা ম্যাচ জেতানো ইনিংস খেলার পরে স্মৃতিকে খুব উচ্ছ্বসিত হতে। ও বরাবরই শান্ত স্বাভাবিক থাকে। এবারেও স্মৃতি সেকমই ছিল।”

স্মৃতি মান্ধানা (ছবি সংগৃহিতঃ গেটি ইমেজেস)

আরও পড়ুন

তেন্ডুলকর বললেন এই খেলোয়াড়ের উপর বেশি নির্ভরশীল হওয়া উচিৎ নয় টিম ইন্ডিয়ার

তেন্ডুলকর বললেন এই খেলোয়াড়ের উপর বেশি হওয়া উচিৎ নয় টিম ইন্ডিয়ার নির্ভরশীল
বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ৭দিন বাকি রয়ে গেছে। এবারের বিশ্বকাপ ইংল্যান্ড আর ওয়েলসে ৩০ মে থেকে...

স্টিফেন ফ্লেমিংকে সরিয়ে এই তারকা অস্ট্রেলিয়ানকে ফ্রেঞ্চাইজি করলে পরের মরশুমে কোচ

প্রক্তন অস্ট্রেলিয়ান আর মেলবোর্ন স্টার্সের প্রাক্তণ অধিনায়ক ডেভিড হাসি মেলবোর্ন স্টার্সের আগামি দুই বছরের জন্য প্রধান কোচ...

মাইকেল ভন বাছলেন বিশ্বকাপ ২০৯এর ড্রিম টিম, তিন ভারতীয়কে দিলেন জায়গা

মাইকেল ভন বাছলেন বিশ্বকাপ ২০৯এর ড্রিম টিম, তিন ভারতীয়কে দিলেন জায়গা
৩০ মে থেকে শুরু হতে চলা আইসিসি একদিনের বিশ্বকাপের আগে ইংল্যাণ্ড ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন...

বিশ্বকাপ ২০১৯: বিশ্বকাপের এক ইনিংসে সবচেয়ে বেশি রান খরচা ভারতীয় বোলার

৩০ মে থেকে শুরু হতে চলা আইসিসি একদিনের বিশ্বকাপে বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দলকে জয়ের প্রবল...

৫জন ভারতীয় প্লেয়ার যাদের বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া নিশ্চিত

আগামি ৩০ মে থেকে শুরু হতে চলেছি আইসিসি একদিনের বিশ্বকাপ। এই বিশ্বকাপের জন্য ভারতীয় দলের ঘোষণা হয়ে...