IPL 2022, RCB vs RR: বিশেষ কৃতিত্ব গড়ে কোহলিকেও ছাপিয়ে গেলেন বাটলার, রাজস্থান-ব্যাঙ্গালোর ম্যাচে হল ১৯টি ঐতিহাসিক রেকর্ড 1

আইপিএল ২০২২ (IPL 2022) এর দ্বিতীয় কোয়ালিফায়ার (Qualifier 2)  ম্যাচ রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) আর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (RCB) মধ্যে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে খেলা হয়েছে। এই ম্যাচে রাজস্থানের অধিনায়ক সঞ্জু স্যামসন (Sanju Samson) টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন। অন্যদিকে প্রথমে ব্যাট করতে নেমে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালর রজত পাটিদারের (Rajat Patidar) দুর্দান্ত হাফসেঞ্চুরির সৌজন্যে ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৭ রান করে। জবাবে রাজস্থান রয়্যালসের দল লক্ষ্য তাড়া করতে নেমে ১১ বল বাকি থাকতেই ৭ উইকেটে এই ম্যাচ জিতে নেয়। এখন আইপিএল ২০২২ এর ফাইনালে রাজস্থান রয়্যালসের মুখোমুখি হবে গুজরাট টাইটান্স (Gujrat Titans)।  এই ম্যাচে দুই দলের খেলোয়াড়রাই বেশকিছু রেকর্ড গড়েছেন, আসুন এক নজর দেখে নেওয়া যাক।

RCB-RR এর মধ্যে দ্বিতীয় কোয়ালিফায়ারে হল এই রেকর্ডগুলি:

IPL 2022, RCB vs RR: বিশেষ কৃতিত্ব গড়ে কোহলিকেও ছাপিয়ে গেলেন বাটলার, রাজস্থান-ব্যাঙ্গালোর ম্যাচে হল ১৯টি ঐতিহাসিক রেকর্ড 2

১. কোনো একটি আইপিএল মরশুমের প্লে অফে দুটি ৫০ প্লাস স্কোর করা দ্বিতীয় আনক্যাপড খেলোয়াড় হলেন রজত পাটিদার। গত বছর এই কৃতিত্ব দেখিয়েছিলেন ভেঙ্কটেশ আইয়ার।

২. আইপিএলের কোনো একটি মরশুমে প্লে অফে সবচেয়ে বেশি রান (১৭০) করা দ্বিতীয় খেলোয়াড় হয়েছেন।  এর আগে ডেভিড ওয়ার্নার প্রথম খেলোয়াড় হিসেবে ২০১৬ সালে ১৯০ রান করেছিলেন।

৩. আইপিএলের একটি মরশুমে চারটি সেঞ্চুরি করে বিরাট কোহলিকে ছুঁলেন জোস বাটলার। এর আগে বিরাট কোহলি ২০১৬-র আইপিএলে চারটি সেঞ্চুরি করেছিলেন।

৪. এক মরশুমে সবচেয়ে বেশি ছক্কা (৩১) খাওয়ার অনাকাঙ্খিত রেকর্ড গড়লেন মহম্মদ সিরাজ। দ্বিতীয় স্থানে রয়েছেন ভানিন্দু হাসরঙ্গা, যিনি এই মরশুমে ৩০টি ছক্কা খেয়েছেন।

IPL 2022, RCB vs RR: বিশেষ কৃতিত্ব গড়ে কোহলিকেও ছাপিয়ে গেলেন বাটলার, রাজস্থান-ব্যাঙ্গালোর ম্যাচে হল ১৯টি ঐতিহাসিক রেকর্ড 3

৫. আইপিএলের কোনো একটি মরশুমে সবচেয়ে বেশি রান করার তালিকায় তৃতীয় স্থানে উঠে এলেন জোস বাটলার (৮২৪)। ২০১৬য় ৯৭৩ রান করে প্রথম স্থানে রয়েছেন কোহলি, অন্যদিকে ওই বছরই ৮৪৮ রান করে দ্বিতীয় স্থানে রয়েছেন ডেভিড ওয়ার্নার।

৬. আইপিএল ২০২২ এ বিরাট কোহলি সবচেয়ে বেশিবার সিঙ্গল ডিজিট স্কোর (৭) করা ব্যাটসম্যান হয়েছেন। এছাড়াও অন্য দশজন খেলোয়াড় ৬বার করে সিঙ্গল ডিজিট রান করে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন।

৭. আইপিএলে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা ব্যাটসম্যানের তালিকায় বিরাট কোহ্ললির সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় হলেন জোস বাটলার (৫)। অন্যদিকে আইপিএলে ৬টি সেঞ্চুরি করে প্রথম স্থানে রয়েছেন ক্রিস গেইল।

৮. টি-২০তে সঞ্জু স্যামসনকে এই নিয়ে মোট ৬বার আউট করলেন ভানিন্দু হাসরঙ্গা। যা টি-২০তে কোনো বোলারের বিরুদ্ধে সবচেয়ে বেশিবার আউট হওয়ার রেকর্ড। এর আগে যুজবেন্দ্র চহেল আর শিভম মাভি ৫ বার করে আউট করেছেন সঞ্জুকে।

IPL 2022, RCB vs RR: বিশেষ কৃতিত্ব গড়ে কোহলিকেও ছাপিয়ে গেলেন বাটলার, রাজস্থান-ব্যাঙ্গালোর ম্যাচে হল ১৯টি ঐতিহাসিক রেকর্ড 4

৯. আইপিএলে নিজের ৩৫০০ রান পূরণ করলেন সঞ্জু স্যামসন।

১০. আজকের ম্যাচে পাওয়ার প্লেতে ৬৭/১ রান করে রাজস্থান রয়্যালস আইপিএল ২০২২ এ এই নিয়ে দ্বিতীয়বার পাওয়ার প্লেতে সর্বোচ্চ রান করার নিজেদের রেকর্ডকেই ছুঁল। এর আগে তারা আইপিএল ২০২২ এর ৫২তম ম্যাচে পাঞ্জাব কিংসের বিরুদ্ধে পাওয়ার প্লেতে ৬৭/১ রান করেছিল।

১১. টি-২০ ক্রিকেটে নিজের ৩৫০ ছক্কা পূরণ করলেন জোস বাটলার।

১২. কোনো একটি টি-২০ সিরিজে ৪টি সেঞ্চুরি করার বিরাট কোহলির রেকর্ড ছুঁলেন জোস বাটলার। ২০১৬ আইপিএলে চারটি সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছিলেন বিরাট। অন্যদিকে মিচেল ক্লিঞ্জার ২০১৫য় টি-২০ ব্লাস্টে ৩টি সেঞ্চুরি করে দ্বিতীয় স্থানে রয়েছেন।

১৩. আজকের ম্যাচে মাঠে নামতেই আইপিএলে নিজের ৫০তম ম্যাচ খেলেলেন প্রসিদ্ধ কৃষ্ণা।

১৪. টি-২০ ক্রিকেটে নিজের ১৫০তম ক্যাচ পূরণ করলেন বিরাট কোহলি।

১৫. আইপিএল ২০২২ এ মোট ২৬টি উইকেট নিয়ে কোনো একটি আইপিএল মরশুমে সর্বোচ্চ উইকেট নেওয়া স্পিনার হলেন ভানিন্দু হাসরঙ্গা। এই কৃতিত্ব দেখিয়ে হাসরঙ্গা যুজবেন্দ্র চহেল আর ইমরান তাহিরের সঙ্গে একই আসনে বসলেন। এই মরশুমে চহেলও ২৬টি উইকেট নিয়েছেন। অন্যদিকে ২০১৯ একই সংখ্যক উইকেট নিয়েছিলেন তাহির।

১৬. আইপিএলের প্লে অফে সেঞ্চুরি করা ষষ্ঠ ব্যাটসম্যান হলেন জোস বাটলার।

১৭. আইপিএলে প্রথমে ব্যাট করে এই প্রথম শেষ পাঁচ ওভারে ৫০ রান করতে ব্যর্থ হল আরসিবি।

IPL 2022, RCB vs RR: বিশেষ কৃতিত্ব গড়ে কোহলিকেও ছাপিয়ে গেলেন বাটলার, রাজস্থান-ব্যাঙ্গালোর ম্যাচে হল ১৯টি ঐতিহাসিক রেকর্ড 5

১৮.  টি-২০ ক্রিকেটের নিজের যুগ্ম সর্বোচ্চ বোলিং ফিগার করলেন প্রসিদ্ধ কৃষ্ণা। এই ম্যাচে তিনি ২২ রানে ৩ উইকেট নেন।

১৯. রাজস্থানও এদিন আরসিবির বিরুদ্ধে পাওয়ার প্লেতে ৬৭/১ রান করেছে। যা এই মরশুমে পাওয়ার প্লেতে তাদের দ্বিতীয় সর্বোচ্চ রান। এর আগে আইপিএল ২০২২ এর ৬০তম ম্যাচে পাঞ্জাব কিংসের বিরুদ্ধে তারা পাওয়ার প্লেতে ৮৩/১ রান করেছিল মুম্বইতে।

Leave a comment

Your email address will not be published.