IPL 2022: লখনউ-আরসিবি ম্যাচে হল মোট ৯টি রেকর্ড, ইতিহাস সৃষ্টি করলেন রজত পাটিদার

আইপিএল ২০২২ এর (IPL 2022) এলিমিনেটর ম্যাচ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর আর লখনউ সুপার জায়ান্টসের মধ্যে কলকাতার ইডেন গার্ডেনে খেলা হয়েছে। এই ম্যাচে লখনউয়ের অধিনায়ক কেএল রাহুল টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন। প্রথমে ব্যাট করতে নেমে ব্যাঙ্গালোরের দল রজত পাটিদারের দুর্দান্ত সেঞ্চুরির সৌজন্যে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২০৭ রান করে। জবাবে লখনউ সুপার জায়ান্টস দল লক্ষ্য তাড়া করতে নেমে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে মাত্র ১৯৩ রানই করতে পারে। ফলে এই ম্যাচ আরসিবি ১৪ রানে জিতে নেয়। এই ম্যাচে বেশকিছু রেকর্ডও দেখতে পাওয়া গিয়েছে, আসুন দেখে নেওয়া যাক।

আরসিবি এলএসজি ম্যাচে হল এই রেকর্ডগুলি

IPL 2022: লখনউ-আরসিবি ম্যাচে হল মোট ৯টি রেকর্ড, ইতিহাস সৃষ্টি করলেন রজত পাটিদার 1

১. আইপিএলে কেএল রাহুল এমন প্রথম প্লেয়ার যিনি আইপিএলের চারটি মরশুমে ৬০০+ স্কোর করলেন। এর আগে ক্রিস গেইল এবং ডেভিড ওয়ার্নার ৩টি মরশুমে এই কৃতিত্ব দেখিয়েছেন।

২. রজত পাটিদার আইপিএলে পঞ্চম আনক্যাপড প্লেয়ার হিসেবে আইপিএলে সেঞ্চূরি করলেন। প্রথম চারজন প্লেয়ার হলেন শন মার্শ (২০০৮), মণীষ পান্ডে (২০০৯), পল ভালথাটি (২০১১) এবং দেবদত্ত পডিক্কল (২০২১)। সবচেয়ে বিশেষত্ব হল এই চারজন আপক্যাপড খেলোয়াড়ের মধ্যে ৩জন ভারতীয় যারা এই কৃতিত্ব আরসিবির হয়ে করে দেখিয়েছেন।

৩. আইপিএলের প্লে অফে পঞ্চম প্লেয়ার হিসেবে সেঞ্চুরি করেছেন রজত পাটিদার। এবং এই পাঁচজনের মধ্যে তিনি প্রথম আনক্যাপড খেলোয়াড়। অন্যান্য প্লেয়ার যারা প্লে অফে সেঞ্চুরি করেছেন তারা হলেন বীরেন্দ্র সেহবাগ, শেন ওয়াটসন, ঋদ্ধিমান সাহা এবং মুরলী বিজয়।

৪. এই নিয়ে দশমবার যখন দীনেশ কার্তিক আইপিএল ২০২২ নটআউট রইলেন। যা এই মুহূর্তে কোনো ফ্রেঞ্চাজির হয়ে যুগ্ম সর্বোচ্চ। এর আগে মহেন্দ্র সিং ধোনি ২০১৪ মরশুমে ১০বার নটআউট থেকেছেন।

IPL 2022: If Dinesh Karthik's Form Continues, It Is A Headache For Indian  Team- Shaun Pollock

৫. আইপিএলে এই নিয়ে আরসিবির তরফে ব্যক্তিগতভাবে ১৩টি সেঞ্চুরি হল, যা যে কোনো ফ্রেঞ্চাইজির তরফে সর্বোচ্চ। আরসিবির এর ফলে পাঞ্জাব কিংসকে পেছনে ফেলে দিল, যাদের আইপিএলে ১২টি ব্যক্তিগত সেঞ্চুরি রয়েছে।

৬. ভানিন্দু হাসরঙ্গা আইপিএল ২০২২ এ ২৫টি উইকেট নিয়েছেন এবং এই মরশুমের দ্বিতীয় স্পিনার হিসেবে তিনি এই কৃতিত্ব দেখিয়েছেন যুজবেন্দ্র চহেলের পর। সমস্ত আইপিএল মরশুমে ইমরান তাহির একমাত্র স্পিনার যিনি এক মরশুমে ২৫+ (২৬টি উইকেট ২০১৯) উইকেট নিয়েছেন।

৭. আজকের ম্যাচে সেঞ্চুরি করতে রজত পাটিদার ৪৯টি বল খেলেছেন, যা এই আইপিএলে কোনো একজন আনক্যাপড খেলোয়াড়ের দ্বারা করা দ্রুতগতির সেঞ্চুরি। এর আগের কোনো আনক্যাপড প্লেয়ার দ্বারা আইপিএলে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ছিল দেবদত্ত পডিক্কলের যিনি ৫২ বলে সেঞ্চুরি করেছিলেন।

IPL 2022: লখনউ-আরসিবি ম্যাচে হল মোট ৯টি রেকর্ড, ইতিহাস সৃষ্টি করলেন রজত পাটিদার 2

৮. আজকের ম্যাচে রজত পাটিদার অপরাজিত ১১২ রানের ইনিংস খেলেন, যা আইপিএলে ইডেন গার্ডেনে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। এর ফলে রজত আজ মাহেলা জয়বর্ধনেকে পেছনে ফেলে দিয়েছেন, যিনি ২০১০ এর আইপিএলে তিনি পাঞ্জাব কিংসের হয়ে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে করেছিলেন।

৯. আজকের ম্যাচের জয় ২০১৬ এর পর আরসিবির প্রথম প্লে অফ ম্যাচ জয়।

Leave a comment

Your email address will not be published.