ভারত বনাম শ্রীলঙ্কা : তৃতীয় টেস্ট এবং একদিনের দল ঘোষণা ভারতের
BIRMINGHAM, ENGLAND - JUNE 04: India captain Virat Kohli (R) alongside MS Dhoni (C) and Jasprit Bumrah (L) as the teams wait for the national anthems during the ICC Champions Trophy match between India and Pakistan at Edgbaston on June 4, 2017 in Birmingham, England. (Photo by Michael Steele/Getty Images)

আশানুরূপভাবেই শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজে বিশ্রাম দেওয়া হল বিরাট কোহলিকে। তার মানে টিম ইন্ডিয়ার সহ অধিনায়ক রোহিত শর্মার শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজে অধিনায়ক হিসেবে অভিষেক হতে চলেছে। নতুন মুখ হিসেবে দলে জায়গা পেয়েছেন শ্রেয়স আইয়ার এবং সিদ্ধার্থ কৌল। ভারতীয় ‘এ’ দলের হয়ে এই দুজনের অসাধারণ পারফরমেন্সের সুবাদেই এই দুজনের ভারতীয় দলে অন্তর্ভূক্তি হয়েছ। প্রথমে শ্রেয়স আইয়ারের কথা দিয়েই শুরু করা যাক। এর আগে শ্রেয়স টেস্ট এবং টি ২০তে দলে জায়গা করে নিলেও একদিনের ক্রিকেটে এটাই তার প্রথম ডাক পাওয়া। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনি টি২০ তে খেলেছিলেন, যদিও টেস্টে তিনি খেলার সুযোগ পান নি। শ্রেয়স ভারতীয় এ দলের হয়ে কয়েকমাস আগে দক্ষিণ আফ্রিকায় ত্রিদেশীয় সিরিজে দুর্দান্ত খেলেছিলেন। সেখানে ১৩১ বল খেলে তিনি ১৪০ রান করে ভারতীয় দলকে সেই সিরিজে জিততে সাহায্য করেছিলেন যা নির্বাচকদের যথেষ্ট প্রভাবিত করেছিল। তার রান করার ক্ষমতার কারণেই তিনি টি২০ ভারতীয় দলে ডাক পান এবং নিউজিল্যান্ড ‘এ’ দলের বিরুদ্ধেও ভারতীয় ‘এ’ দলের নেতৃত্বের ভারও তাকে দেওয়া হয়।

এবার আসা যাক ভারতীয় দলে ডাক পাওয়া দ্বিতীয় নতুন মুখের কথায়। পাঞ্জাবের পেসার সিদ্ধার্থ কৌল বিরাট কোহলির নেতৃত্বে ২০০৮ এ জুনিয়র বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন। গতবছর রঞ্জিতে ভাল খেলার সুবাদে তিনি ইরানী কাপে ডাক পেয়েছিলেন কিন্তু টেস্ট দলে তিনি নির্বাচিত হন নি। মনীশ পান্ডের নেতৃত্বাধীন ভারতীয় ‘এ’ দলেও তিনি ছিলেন দক্ষিণ আফ্রিকা সফরে। সিদ্ধার্থ এখনও পর্যন্ত ৫০টি প্রথম শ্রেনীর ম্যাচ এবং ৫২টি এ তালিকাভুক্ত ম্যাচ খেলেছেন। ২০১৩য় আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির সম্ভাব্য ৩০ জনের দলেও ছিলেন তিনি। আশা করা যেতেই পারে এই দুই নতুন মুখ ওয়ান ডে সিরিজেই নিজেদের অভিষেক করবেন একদিনের ক্রিকেটে। অন্যদিকে একদিনের দল থেকে বাদ পড়লেন শার্দুল ঠাকুর।
এদিকে টেস্ট দলে নতুন কোনো পরিবর্তন আনা হয়নি। একমাত্র শিখর ধবন, যিনি দ্বিতীয় টেস্টে নিজেকে সরিয়ে নিয়েছিলেন ব্যক্তিগত কারণে তিনি ফের দলে ফিরে এসেছেন। হার্দিক পান্ডিয়াকে তৃতীয় টেস্টেও বিশ্রাম দেওয়া হয়েছে যার মানে তৃতীয় টেস্টেও বিজয় শঙ্কর দলে তার জায়গা ধরে রাখলেন। গুজব রয়েছে যে বিরাট কোহলি দু’সপ্তাহের বিশ্রামে যাওয়ার আগে দিল্লি টেস্টে খেলার আগ্রহ প্রকাশ করেছেন।

ওয়ান ডে সিরিজ শুরু হবে আগামি ১০ ডিসেম্বর থেকে ধর্মশালায় সিরিজের প্রথম ম্যাচ দিয়ে। মোহালি এবং ধর্মশালায় সিরিজের বাকি দুটি ওয়ান ডে ম্যাচ অনুষ্ঠিত হবে। অন্যদিকে টী২০ সিরিজের তিনটি ম্যাচ খেলা হবে যথাক্রমে কটক, ইন্দোর এবং মুম্বাইতে।

এই মুহুর্তে টেস্টে সিরিজে, নাগপুরে সিরিজের দ্বিতীয় ম্যাচ ভারত বিশাল ব্যবধানে জিতে নিয়েছে। এই ম্যাচ ভারত জেতে এক ইনিংস এবং ২৩৯ রানে। প্রথম টেস্টে ইডেনে ড্র হয়েছিল, এবং ভারতীয় বোলাদের হাতে সময় ছিল না শ্রীলঙ্কার বাকি উইকেট নেওয়ার। কিন্তু দ্বিতীয় টেস্ট জিতে ভারত সিরিজে ১-০ এগিয়ে সিরিজের কর্তৃত্ব নিজেদের হাতে তুলে নিয়েছে। এবং এই অবস্থায় ভারত শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় টেস্ট খেলবে দিল্লিতে ফিরোজ শাহ কোটলায়।

তৃতীয় টেস্টে ভারতীয় দল

বিরাট কোহলি (অধিনায়ক), মুরলী বিজয়, কেএল রাহুল, শিখর ধবন, চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রাহানে (সহঅধিনায়ক), রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা, আর অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, মহম্মদ শামী, উমেশ যাদব, ইশান্ত শর্মা, বিজয় শঙ্কর।

শ্রীলঞকার বিরুদ্ধে ভারতের একদিনের দল

রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধবন, অজিঙ্ক রাহানে, শ্রেয়স আইয়ার, মনীশ পান্ডে, কেদার যাদব, দীনেশ কার্তিক, এম এস ধোনি (উইকেট কীপার), হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যযুবেন্দ্র চেহেল, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, সিদ্ধার্থ কৌল

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...

    কেন অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর, জেনে নিন পাঁচকাহন

    আশা ছিল ঘরের ছেলে ঘরে ফিরলে তার সঙ্গে সঙ্গে ফিরবে ভাগ্য। কিন্তু বাস্তবে হল তার উল্টো, ভাগ্য...

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর
    দিল্লির ডেয়ারডেভিলসের অধিনায়ক গৌতম গম্ভীর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। ফলে বাকি আইপিএলে দিল্লি অধিনায়কত্বের দায়ভার...