আসন্ন শ্রীলঙ্কা সফরের জন্য ভারতীয় টেস্ট দল ঘোষিত হয়ে গেল আজ। তিন-ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৬-জনের প্রাথমিক দল ঘোষিত হল আজ। আগামী ২৬-শে জুলাই থেকে শুরু হবে এই টেস্ট সিরিজ।

দীর্ঘ ৪৩-দিনের আসন্ন শ্রীলঙ্কা সফরে ভারত খেলবে তিনটি টেস্ট, পাঁচটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ এবং একমাত্র টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ।

২০১৫ সালে ভারত শেষবারের মত শ্রীলঙ্কা সফর করেছিল। সেবারে ভারত মাত্র ৩-ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিল, যেখানে তাঁরা ২-১ ব্যবধানে সিরিজ জয়লাভ করেছিল। শ্রীলঙ্কার মাটিতে সেটাই ছিল ভারতীয় ক্রিকেট দলের দ্বিতীয় টেস্ট সিরিজ জয়, যা এসেছিল দীর্ঘ ২২-বছর পর।

গত মরসুমে ভারতের সবচেয়ে বেশি সাফল্য এসেছিল টেস্ট ক্রিকেটে যা ছিল ঘরের মাটিতে। ২০১৬-১৭ মরসুমে ভারত নিজেদের ঘরের মাটিতে মোট ১৩-টি টেস্ট ম্যাচ খেলেছিল, যেখানে তাঁরা জয়লাভ করেছিল ১০টি ম্যাচে এবং মাত্র ১টি ম্যাচে পরাজিত হয়েছিল।

বর্তমান ফর্মের বিচারে ভারত-ই এই সফরের ফেভারিট দল। গত মরসুমে ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার মত দলকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করলেও, পরবর্তী সময়ে নিজেদেরকে সেভাবে তুলে ধরতে পারেনি শ্রীলঙ্কা দলটি। বর্তমানে বড়সড় পরিবর্তনকালের (ট্রাঞ্জিসন পিরিয়ড) সম্মুখীন হতে হচ্ছে এই শ্রীলঙ্কা দলটিকে, যা তাঁদের নিয়মিত ভালো পারফরম্যান্স না করতে পারার অন্যতম মূল কারণ।

তবে, ভারতীয় দল তেমনভাবে কিছু পরীক্ষা-নিরীক্ষার দিকে ছুটছে না এই সিরিজের জন্য। অভিনব মুকুন্দ, কুলদীপ যাদব, হার্দিক পান্ডিয়া যেমন এই দলে স্থান পেয়েছেন, তেমনই দলে জায়গা করে নিয়েছেন অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মা। তবে দলে জায়গা হয়নি বর্তমানে সীমিত ওভারের ক্রিকেটে ফর্মে থাকা শিখর ধাওয়ানের।

ঘোষিত ভারতীয় ১৬-সদস্যের দলঃ বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্ক রাহানে (সহ-অধিনায়ক), মুরালি বিজয়, চেতেশ্বর পুজারা, কে এল রাহুল, রোহিত শর্মা, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ঋদ্ধিমান সাহা, ইশান্ত শর্মা, উমেশ যাদব, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি, কুলদীপ যাদব এবং অভিনব মুকুন্দ।

বিরাট কোহলি (অধিনায়ক)
অজিঙ্ক রাহানে (সহ-অধিনায়ক)
  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...