বহু প্রতীক্ষিত ভারতীয় ক্রিকেট দলের কোচের নাম ঘোষণা হওয়ার কথা ছিল আজ। তবে, বিসিসিআই-এর তরফ থেকে আজ জানানো হয় যে, ভারতীয় ক্রিকেট দলের কোচের নাম ঘোষণা হবে কিছুদিন পরে।

আজকের প্রেস কনফারেন্সে বিসিসিআইয়ের অ্য়াডভাইজরি কমিটির প্রধান সৌরভ গাঙ্গুলি জানান যে, তাঁদের নির্বাচন প্রক্রিয়া সম্পূর্ণ। তবে ভারতীয় দলের কোচ নির্বাচনের আগে বিশেষভাবে অধিনায়ক বিরাট কোহলির মতামত জানতে ইচ্ছুক তাঁরা। তাঁরা এই গুরুত্বপূর্ণ পদের জন্য কোনো তাড়াহুড়ো করতে চাননা।

সৌরভ গাঙ্গুলি

তবে, সৌরভ গাঙ্গুলি আরোও জানান যে, বিরাট কোহলি ব্যক্তিগতভাবে কোনো নাম সুপারিশ করেননি। তবে এই গুরুত্বপূর্ণ পদের জন্য ভারতীয় অধিনায়কের মতামতকেই বিশেষভাবে গুরুত্ব দিতে চাইছেন তাঁরা। কারণ তাঁরা এই নির্বাচন প্রক্রিয়া চালাচ্ছেন আগামী ২০১৯ ক্রিকেট বিশ্বকাপকে মাথায় রেখে।

এবছরের চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু হওয়ার আগেই বিসিসিআই নিজেদের অফিসিয়াল সাইটে ঘোষণা করে দেয় যে, ভারতীয় ক্রিকেট দলের জন্য নতুনভাবে কোচ বাছা হবে। তারপরেই প্রকাশ্যে আসে অধিনায়ক বিরাট কোহলি এবং কোচ অনিল কুম্বলের মধ্যে অন্দরমহলের ঝামেলার কথা। তাঁদের মধ্যে ঝামেলা এতটাই বেড়ে গিয়েছিল যে, চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হওয়ার সাথে সাথেই কুম্বলে ভারতীয় দলের কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেন। উল্লেখ্য, সেই সময় বিসিসিআই-এর তরফ থেকে কুম্বলেকে অনুরোধ করা হয় ঝামেলা মিটিয়ে ভারতীয় দলে নিজের কোচিং-এর মেয়াদ বাড়ানোর জন্য। তবে কুম্বলে সরাসরি নাকচ করে দেন।

এরপরই বিসিসআই থেকে তোড়জোড় শুরু হয়ে যায় ভারতীয় দলে নতুন কোচিং পদের আবেদন গ্রহণের জন্য। পরবর্তীসময়ে এই কোচিং পদের আবেদনের মেয়াদ বাড়ানো হয় বিসিসিআই-এর তরফ থেকে।

গত ৯ই জুলাই মধ্যরাতে শেষ হয় এই আবেদনপত্র গ্রহণ। ভারতীয় দলের কোচ নির্বাচনের দায়িত্ব দেওয়া হয়েছে বিসিসিআইয়ের অ্য়াডভাইজরি কমিটির তিন সদস্য় তথা সৌরভ গাঙ্গুলি, শচীন তেন্ডুলকর এবং ভিভিএস লক্ষ্মণকে।

ভারতীয় ক্রিকেট দলের কোচ নির্বাচনের দায়িত্ব রয়েছে এই তিনজনের ওপর (বাঁদিক থেকে সৌরভ গাঙ্গুলি, ভিভিএস লক্ষণ এবং সচিন তেন্ডুলকর)

কোচ নির্বাচন প্রক্রিয়া চলাকালিন, সময়ে সময়ে এক-একজন এগিয়ে থাকছিলেন। ভারতীয় দলের নতুন কোচ হওয়ার ব্যাপারে প্রথমে বীরেন্দ্র সহবাগকে এগিয়ে রাখছিলেন অনেক বিশেষজ্ঞরা। তবে, রবি শাস্ত্রীর কোচিং পদের আবেদন নিশ্চিত হওয়ার পরে সেই পাল্লা তাঁর দিকে ঝুলে পড়ে। প্রসঙ্গত উল্লেখ্য, কুম্বলে কোচ হওয়ার পূর্বে ভারতীয় দল সামলানোর দায়িত্ব ছিল রবি শাস্ত্রীর কাঁধে যিনি ভারতীয় দলের সঙ্গে ছিলেন টিম ডিরেক্টর হিসেবে। আবার বিদেশী কোচদের মধ্যে এগিয়ে ছিলেন টম মুডি।

এছাড়াও যারা এই পদের জন্য আবেদনপত্র পাঠিয়েছিলেন তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন রিচার্ড পাইবাস, ফিল সিমন্স, লালচাঁদ রাজপুত, ডোড্ডা গণেশ প্রমুখ।

তবে লক্ষণ জানান যে, এদিন ইন্টারভিউ নেওয়া হয়েছে পাঁচজনের। তাঁরা হলেন, লালচাঁদ রাজপুত, বীরেন্দ্র সহবাগ, রিচার্ড পাইবাস, রবি শাস্ত্রী এবং টম মুডি। এছাড়া তাঁরা জানান যে, ফিল সিমন্সের ইন্টারভিউ নেওয়া যায়নি।

লালচাঁদ রাজপুত
বীরেন্দ্র সহবাগ
রিচার্ড পাইবাস
রবি শাস্ত্রী
টম মুডি
ফিল সিমন্স (ইন্টারভিউ দিতে পারেননি)

SHARE

আরও পড়ুন

INDvsAUS: ভারত-অস্ট্রেলিয়ার বিতর্কিত ৫ কর্মকাণ্ড যা কখনোই ভুলার মত নয়

২১ নভেম্ববর টি-২০ ম্যাচ দিয়ে শুরু হচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের পূর্নাঙ্গ সিরিজ। সিরিজে তিনটি টি-২০, চারটি...

TOP5: যে পাঁচজন ভারতীয় ক্রিকেটারের জন্য এবারই হতে পারে শেষ অস্ট্রেলিয়া সফর

তিন ওয়ানডে, চার টেস্ট, তিন টি-২০ ম্যাচের পূর্নাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় অবস্থান করছে টিম ইন্ডিয়া। আজ (২১...

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়
ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরের শুরুয়াত করার জন্য প্রস্তুত হয়ে গিয়েছে আর এই শুরুয়াত ২১ নভেম্বর থেকে টি-২০...

বিরাট বললেন,আমি ভাগ্যবান অধিনায়ক, যে আমার কাছে রয়েছে এই দুই খেলোয়াড়

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বুধবার ২১ নভেম্বর থেকে হতে চলা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচের...

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে
ভারতীয় ক্রিকেট দল বুধবার নিজের অস্ট্রেলিয়া সফরে একটি মুশকিল মিশন শুরু করতে চলেছে।এর শুরুয়াত তো টি-২০ সিরিজের...