ইডেনে ড্রয়ের পর দ্বিতীয় টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ
India's Mohammed Shami, second left, celebrates with teammates the dismissal of Sri Lanka's captain Dinesh Chandimal during the fourth day of their first test cricket match in Kolkata, India, Sunday, Nov. 19, 2017. (AP Photo/Bikas Das)

ইডেনে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে ড্র করার পর ভারতের নীল জার্সিধারীরা দ্বিতীয় টেস্ট জিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে এগিয়ে যেতে অধীর আগ্রহে অপেক্ষা করে আছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট আগামি ২৪ নভেম্বর থেকে শুরু হবে নাগপুরে। এই টেস্টে মাঠে নামার আগে ভারত আত্মবিশ্বাসে ভরপুর থাকবে প্রথম টেস্টের পঞ্চম দিনে তাদের পারফরমেন্সের ভিত্তিতে। বৃষ্টি বিঘ্নিত প্রথম টেস্ট ভারতীয় জোরে বোলাররা ছিলেন আগুনে ফর্মে, সেই সঙ্গে শেষদিন আলো কম থাকার কারণে খেলা শেষ হওয়ার আগে পর্যন্ত তারা শ্রীলঙ্কান ব্যাটসম্যানদের যথেষ্ট চাপে রেখেছিলেন। তা ছাড়া এই টেস্টে অধিনায়ক কোহলিও আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ৫০ টি শতরানের রেকর্ডও করেন। ব্যাক্তিগত কারণে ভারতীয় ওপেনার শিখর ধবন এবং জোরে বোলার ভুবনেশ্বর কুমার দ্বিতীয় টেস্টের দল থেকে সরে দাঁড়িয়েছেন। এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হল এটাই যে কে দ্বিতীয় টেস্টে ফর্মে থাকা ভুবির জায়াগায় দলে আসেন, যিনি এ মাসের ২৩ তারিখে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন। যদিও তামিলনারুর অলরাউন্ডার বিজয় শঙ্কর ভুবির জায়গায় দলে ডাক পেয়েছেন। অন্যদিকে এটা নিশ্চিত যে ওপেনার শিখরের জায়গায় মুরলী বিজয় প্রথম এগারোয় আসতে চলেছেন। এখন দেখে নেওয়া যাক দ্বিতীয় টেস্টের জন্য ভারতের সম্ভাব্য একাদশ কী হতে পারে।

লোকেশ রাহুল

কর্নাটকের এই ওপেনিং ব্যাটসম্যান ধারাবাহিকভাবে ক্রিকেটের এই দীর্ঘ ফর্ম্যাটে রান করে চলেছেন। প্রথম টেস্টের প্রথম ইনিংসে দুর্দান্ত ডেলিভারিতে আউট হওয়া এই ব্যাটসম্যান দ্বিতীয় ইনিংসে দারুণভাবে ফিরে এসে আরেক ওপেনার শিখর ধবনের সঙ্গে জুটি বেঁধে ৭৯ রানের ঝকঝকে ইনিংস খেলে ভারতকে দ্বিতীয় ইনিংসে শক্ত ভিতের উপর দাঁর করিয়ে দেন। তবে দ্বিতীয় টেস্টে এই ওপেনিং ব্যাটসম্যানকে বাড়তি দায়িত্ব নিতে হবে। কারণ তার নিয়মিত ওপেনিং পার্টনার ধবন ব্যক্তিগত কারণ দেখিয়ে এই টেস্ট থেকে সরে দাঁড়িয়েছেন।

মুরলী বিজয়

এই ডানহাতি ব্যাটসম্যান দীর্ঘদিন পরে ভারতীয় দলে ফিরে এসেছেন। এই বছরের গোড়ায় অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজে কব্জিতে চোট পাওয়ায় তিনি দল থেকে ছিটকে যান। এই টেস্টে শিখর সরে দাঁড়ানোয় তার কাছে অভাবিত সুযোগ এসেছে বড় ইনিংস খেলে ফের জাতীয় দলে তার জায়গা পাকা করার। কয়েকদিন আগেই রঞ্জি ট্রফির ম্যাচে ওড়িশার বিরুদ্ধে তিনি দারুণ ফর্মে থেকে ১৪০ রানের ইনিংস খেলেন।

চেতেশ্বর পুজারা

এই টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান আরও একবার দলে নিজের উপযোগিতা প্রমান করেন। বৃষ্টি বিঘ্নিত প্রথম টেস্টে যখন একদিকে ভারতের উইকেট লাগাতার পড়তে শুরু করেছিল সেই সময় একদিক তিনি শক্ত করে ধরে রাখেন। ঘরের মাঠে লম্বা সিজনে টেস্ট ক্রিকেটে পুজারা ভারতের হয়ে সবচেয়ে বেশি রান করেন, এবং টিম ম্যানেজমেন্ট অবশ্যই তার উপর বাজি ধরতে চাইবে দলের বড় স্কোর গড়ার লক্ষ্যে।

বিরাট কোহলি (অধিনায়ক)

Cricket – Sri Lanka v India – First Test Match – Galle, Sri Lanka – July 29, 2017 – India’s captain Virat Kohli celebrates his century. REUTERS/Dinuka Liyanawatte

ভারতীয় দলে অপরিহার্য বিরাট ইডেনে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে যখন দল রীতিমতো ধুকছিল সেই সময় দুর্দান্ত শতরান করে দলকে বাঁচানোর পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে নিজের দ্রুততম ৫০টি সেঞ্চুরির রেকর্ডও করে ফেলেন। অধিনায়ক হিসেবে দলের কাছে উদাহরণ স্বরূপ এই তরুণ এবং অ্যাগ্রেসিভ অধিনায়ক এই ম্যাচ জিতে আরও এক ধাপ এগিয়ে থাকতে চাইবেন টেস্ট অধিনায়ক হিসেবে কোনো ম্যাচ না হারার রেকর্ডের দিকে।

অজিঙ্ক রাহানে

কলকাতা টেস্টের দুই ইনিংসেই ব্যর্থ মুম্বাইয়ের এই মিডল অর্ডার ব্যাটসম্যান তার তার ফর্ম ফিরে পেতে চাইবেন আগামি টেস্টেই। ভারতীয় দলের মিডল অর্ডারে এই ব্যাটসম্যান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং নিয়মিতভাবেই তিনি তা ধরে রাখার চেষ্টা করবেন। এবং ভারতীয় দলের স্লিপেও তিনি একজন গুরুত্বপূর্ণ ফিল্ডার।

রবিচন্দ্রন অশ্বিন

এই অফ স্পিনার অলরাউন্ডার ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য। উপমহাদেশীয় উইকেটে তিনি জাদেজাকে সঙ্গী করে ভারতীয় বোলিংকে নেতৃত্ব দেন। তিনি ভারতীয় দলের কাছে একজন আদর্শ উইকেট টেকার এবং ম্যাচ উইনার। ইডেনের পেস সহায়ক উইকেটে তিনি কোনো উইকেট নিতে পারেন নি, সেই জন্য দলে নিজের গুরুত্ব প্রমাণ করতে দ্বিতীয় ম্যাচে উইকেট নিতে চাইবেন। ব্যাট হাতেও অশ্বিন নিজের সহজাত দক্ষতা প্রমান করেছেন এবং শেষ দিকে বেশ কিছু গুরুত্বপূর্ণ রানও করেছেন। আগামি ম্যাচে ব্যাটিং অর্ডারে তাকে উপরের দিকেও দেখা যেতে পারে।

ঋদ্ধিমান সাহা (উইকেট কিপার)

উইকেটের পিছনে এই মুহুর্তে সেরা ঋদ্ধিমান দলে নিয়মিত সুযোগ পাওয়ায় নিজের আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে পেরেছেন। প্রথম টেস্টের প্রথম ইনিংসে ঋদ্ধি দারুণ ব্যাট করেন। দলের খারাপ সময়ে তিনি ব্যাট হাতে প্রয়োজনীয় ২৯ রান করেন। গ্লাভস হাতেও তিনি দলে জন্য সেরা পছন্দ।

রবীন্দ্র জাদেজা

বাঁ হাতি এই স্পিনার দলের খুবই গুরুত্বপূর্ণ একজন সদস্য এবং বল হাতে একজন আদর্শ ম্যাচ উইনার। কিছু দিন আগেও তার স্পিনিং পার্টনার অশ্বিনের সঙ্গে জুটি বেঁধে তিনি ভারতকে বহু ম্যাচে জিতিয়েছেন। প্রাক্তণ এক নাম্বার এই বোলার যিনি সম্প্রতি আইসিসি বোলার র্যািঙ্কিংয়ে ৩ নাম্বারে নেমে গেছেন ফের তার এক নাম্বার জায়গাটা ফিরে পেতে চেষ্টা করতে মরিয়া থাকবেন।

মহম্মদ শামী

Indian cricketer Mohammed Shami (L) unsuccessfully appeals for a Leg Before Wicket (LBW) decision against Sri Lankan cricketer Malinda Pushpakumara during the third day of the third and final Test match between Sri Lanka and India at the Pallekele International Cricket Stadium in Pallekele on August 14, 2017. / AFP PHOTO / LAKRUWAN WANNIARACHCHI (Photo credit should read LAKRUWAN WANNIARACHCHI/AFP/Getty Images)

রিভার্স সুইংয়ে অন্যতম সেরা মহম্মদ শামী ভারতীয় দলের নিয়মিত পারফরমার। ডান হাতি এই জোরে বোলার নতুন এবং পুরোনো বলেও সুইং করানোর দক্ষতা রাখেন। বল হ্যাতে দুর্দান্ত এই জোরে বোলার ভুবির পরেও প্রথম টেস্টে ৬ উইকেট নেন। দ্বিতীয় টেস্টে ব্যক্তিগত কারণে ভুবনেশ্বর সরে দাঁড়ানোয় মহম্মদ শামি এই ম্যাচে ভারতীয় বোলিংকে নেতৃত্ব দেবেন।

উমেশ যাদব

লম্বা ঘরোয়া সিরিজে এই ডান হাতি জোরে বোলার দারুণ সফল। গতি এবং সুইংয়ে তিনি নিয়মিতভাবে ব্যাটসম্যানদের সমস্যায় ফেলেছেন। প্রথম ম্যাচে সামান্য নিরশঙ্কু থাকলেও দ্বিতীয় ম্যাচে ভুবির অনুপস্থিতিতে তাকে বাড়তি দায়িত্ব নিতে হবে।

ইশান্ত শর্মা

দিল্লির এই লম্বা এবং ঢ্যাঙ্গা জোরে বোলারকে প্রথম টেস্ট ম্যাচ চলাকালীনই ভারতীয় দল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল রঞ্জি ট্রফিতে দিল্লীর হয়ে খেলতে। কিন্তু দ্বিতীয় টেস্ট থেকে ভুবি সরে দাঁড়ানোয় ফের তাকে ডেকে নেওয়া হয়ে জাতীয় দলের প্রথম একাদশে। রঞ্জি মরশুম জুরে ইশান্ত ভালই ফর্মে রয়েছেন এবং মহারাষ্ট্রের বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে দিল্লির জয়ে তিনি নেতৃত্ব দেন।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    কাঠুয়া ধর্ষণ কান্ডের সঙ্গে নিজের মিলের দাবী জানালেন শামী পত্নী,

    কাঠুয়া ধর্ষণ কান্ডের সঙ্গে নিজের মিলের দাবী জানালেন শামী পত্নী,
    জম্মু-কাশ্মীরের কাঠুয়া কান্ড নিয়ে এই মুহুর্তে উত্তাল গোটা ভারত। সকলেই সিটিয়ে রয়েছেন ঘটনার বিভৎসতায়। বুদ্ধিজীবী থেকে বিভিন্ন...

    টুইটার রিঅ্যাকশন: অঙ্কিত রাজপুতের পাঁচ উইকেট, ১৩২ রানে আটকে গেল সানরাইজার্স

    টুইটার রিঅ্যাকশন: অঙ্কিত রাজপুতের পাঁচ উইকেট, ১৩২ রানে আটকে গেল সানরাইজার্স
    এই মরশুমে তাদের আগের ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সকে হতচকিত করে দিয়েছিল সানরাইজার্স হায়দ্রাবাদ। এই আইপিএলের এখনও পর্যন্ত সবচেয়ে...

    অপ্রতিরোধ্য প্রীতির দলের বিরুদ্ধে কেমন হতে পারে সানরাইজার্স হায়দ্রাবাদের একাদশ

    অপ্রতিরোধ্য প্রীতির দলের বিরুদ্ধে কেমন হতে পারে সানরাইজার্স হায়দ্রাবাদের একাদশ
    অনেকেই মনে করেছিলেন,ভুবনেশ্বর কুমার বিহীন হায়দ্রাবাদের বোলিং আক্রমণ বিষহীন হয়ে পড়বে। কিন্তু মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে যেভাবে ১১৮...

    অধিনায়কত্ব ছাড়ার পরে এই প্রস্তাব দিলেন গম্ভীর যা শুনে হতবাক হয়ে গেলেন সকলে!

    অধিনায়কত্ব ছাড়ার পরে এই প্রস্তাব দিলেন গম্ভীর যা শুনে হতবাক হয়ে গেলেন সকলে!
    আইপিএলের চলতি মরশুমে চূড়ান্ত সমস্যায় দিল্লি ডেয়ারডেভিলস। আইপিএল নিলামে যথেষ্টই খরচা করে দল গড়েছিল ছাড়া, কিন্তু আইপিএলের...

    আইপিএল ২০১৮: আরসিবি বনাম চেন্নাই সুপার কিংস, জেনে নিন এই ম্যাচে কি কি রেকর্ড হল

    আইপিএল ২০১৮: আরসিবি বনাম চেন্নাই সুপার কিংস, জেনে নিন এই ম্যাচে কি কি রেকর্ড হল
    আইপিএলের দীর্ঘ প্রতীক্ষার পর বুধবার ছিল দক্ষিণী ডার্বি ম্যাচ। আইপিএলের দুই দৈত্য চেন্নাই সুপার কিংস এবং রয়্যাল...