আইপিএল

আইপিএল। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) পরিচালিত ক্রোড়পতি টি-২০ ক্রিকেট লিগ। শুরু থেকে শেষ পর্যন্ত কোটি কোটি টাকা ওড়ে প্রায় দুমাস। এত বড় টুর্নামেন্ট, তার আয়োজনের বহরও তো তেমন হবে। আর পাঁচটা স্পোর্টস বডি পরিচালিত বড় বড় টুর্নামেন্টের মতো এরও মিডিয়ায় প্রচার সহ প্রেস কনফারেন্স, আমজনতার ঘরে ঘরে পৌঁছে অজান্তে টুঁটি টিপে গিলিয়ে টিআরপি বাড়ানো – এসবই আয়োজনের দায়িত্ব তুলে দেওয়া হয় ইভেন্ট ম্য়ানেজমেন্ট সংস্থার হাতে। এমনকী কি শহরে অভিনব কায়দায় হোর্ডিং, স্টাইলিশ কাট-আউট বসানোরও দায়িত্ব সামলায় এইসব ইভেন্ট ম্য়ানেজমেন্ট সংস্থা। মিডিয়ার কাছে যাতে আইপিএল সংক্রান্ত সমস্ত খুঁটিনাটি খবর ঠিকভাবে পৌঁছোয় তার দায় বর্তানো থাকে এইসব সংস্থার হাতেই। মিডিয়ার কাছে ঠিকমতো খবর পৌঁছে দেওয়া মানে ক্রিকেটপ্রেমীদের কাছে খবর পৌঁছে দেওয়া।

আইএমজি। ইন্টারন্য়াশনাল ম্য়ানেজমেন্ট গ্রুপ। সংস্থার সদর দপ্তর মার্কিন যুক্তরাষ্ট্রের ক্লিভল্য়ান্ডে। তবে, ব্য়বসা সংক্রান্ত বিষয় দেখা হয় নিউ ইয়র্কের অফিস থেকে। আই লিগ দেখার সুবাদে নামটার সঙ্গে সারা ভারতবাসী আগে থেকেই পরিচিত। সেই আইএমজি ২০০৮ থেকেই আইপিএল ক্রিকেটের জন্মলগ্ন থেকে এর সঙ্গে যুক্ত। এবছরই দশটি আইপিএল টুর্নামেন্টে ইভেন্ট ম্য়ানেজমেন্টের চুক্তি শেষ হয়েছে।  তাই নতুন করে আবার স্বত্ত্ব তুলে দিতে বিডিং ডেকেছিল বিসিসিআই। তবে, এবার পাঁচ বছরের জন্য়। বিডিং জিতে নিয়ে আরও এক নামজাদা ইভেন্ট ম্য়ানেজমেন্ট সংস্থা। ঋতি স্পোর্টসসহ তিন প্রতিদ্বন্দ্বীকে পিছনে ফেলে আবারও আইপিএল আয়োজনের মিডিয়া রাইটস সংক্রান্ত স্বত্ত্ব নিজেদের কাছেই রেখে দিল আইএমজি। গত এক দশক ধরে বিসিসিআই-য়ের থেকে এর জন্য় বছর প্রতি সাতাশ কোটি টাকা করে নিয়ে এসেছে ব্রিটিশ যুক্তরাষ্ট্রের এই সংস্থা।

এখানে দেখুনঃ বিশ্বকাপে শ্রীলঙ্কার হার নিয়ে রণতুঙ্গার পরোক্ষ অভিযোগ মাহেলা-সাঙ্গাকারাদের বিরুদ্ধে , ক্ষুব্ধ গোতি-নেহরা

গত শুক্রবার নয়া দিল্লিতে আসর বসেছিল নিলামের। সেখানেই নতুন করে ফের পাঁচ বছরের জন্য় স্বত্ত্বের চুক্তি বাড়ায় ২০২২ সাল পর্যন্ত আইপিএলের সঙ্গে থাকছে আইএমজি। সামলাতে হবে ফ্র্য়াঞ্চাইজি বিডিং, ক্রিকেটারদের কন্ট্র্য়াক্ট, খেলোয়াড়দের অকশন, মিডিয়া রাইটস সংক্রান্ত বিষয়, টেলিভিশনে সম্প্রচার সংক্রান্ত বিষয়সহ আইপিএলের খবর সবাইকে সন্তুষ্ট রেখে রোজ ঠিকমতো পৌঁছে দেওয়া ও আয়োজনের গুরুদায়িত্ব। শনিবার বিসিসিআই আইএমজি-র সঙ্গে নতুন করে হওয়া চুক্তির ব্য়াপারে সরকারিভাবে সমস্ত সংবাদ মাধ্য়মকে জানাবে ।

বিডিংয়ে অংশ নেওয়া অন্য় দুই সংস্থা ছিল উইজক্য়াফ্ট আর গ্রুপ অফ ফোর। অন্য়তম যে প্রতিন্বন্দ্বীকে টেক্কা দিয়ে এবারও বাজিমাত করে আইএমজি, সেই ঋতি স্পোর্টস কিন্তু বিসিআই-তে নতুন নয়। এর আগে আইপিএল ফ্র্য়াঞ্চাইজি চেন্নাই সুপার কিংসের সঙ্গে কাজ করেছে তারা। এছাড়া, অন্য়ান্য় খেলার লিগ টুর্নামেন্টে এরকম অনেক দায়িত্ব সামলে আসছে। তাই ঋতি স্পোর্টসকে বিডিংয়ে অন্য়তম  প্রতিদ্বন্দ্বী ধরে নেওয়া হয়েছিল।

আরোও দেখুনঃ জ্য়োতিষ শাস্ত্র মতে কে জিতবে ২০১৯ বিশ্বকাপ? দেখে নিন

এই ঋতি স্পোর্টসের মালিক আবার ভারতের প্রাক্তন অধিনায়ক ও সিএসকে দলনায়ক মহেন্দ্র সিং ধোনির ম্য়ানেজার। অনেকে তাই সন্দেহ করছিলেন কোম্পানি স্টেক হোল্ডার হতে পারেন মাহি। কিন্তু, বিসিসিআই সমস্ত জল্পনা উড়িয়ে দিয়ে জানিয়ে দেয়, বিডিংয়ের সময় মালিকানা সংক্রান্ত যেসব তথ্য় জমা দিতে হয় বোর্ডকে, তা ঋতি স্পোর্টস দিয়েছে এবং তাতে কোথাও ধোনির নাম নেই।

মহেন্দ্র সিং ধোনি
  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...