বিরাটের আগ্রাসন ভালো, তবে সীমার মধ্যে থাকতে হবে: ফারুখ ইঞ্জিনিয়ার 1

লর্ডসের ঐতিহাসিক মাঠে ভারতের পারফর্ম দুর্দান্ত ছিল। ইংল্যান্ডকে ১৫১ রানে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ভারত। এমন পরিস্থিতিতে অধিনায়ক বিরাট কোহলি হেডিংলি লিডসে খেলতে যাওয়া তৃতীয় টেস্টে তার খেলার একাদশে অদল বদল করার কথা ভাববেন না। তবে ভারতের প্রাক্তন উইকেটকিপার ব্যাটসম্যান ফারুক ইঞ্জিনিয়ার মনে করেন, লিডস টেস্টে ভারতীয় দলের চেতেশ্বর পূজারা বা রাহানের জায়গায় সূর্যকুমার যাদবকে সুযোগ দেওয়া উচিত।

বিরাটের আগ্রাসন ভালো, তবে সীমার মধ্যে থাকতে হবে: ফারুখ ইঞ্জিনিয়ার 2

সেই সঙ্গে ইঞ্জিনিয়ার অধিনায়ক বিরাট কোহলির আগ্রাসনের প্রশংসা করেছেন। তিনি বলেন, “আমি এর জন্য বিরাটের প্রশংসা করি। তিনি একজন আক্রমণাত্মক অধিনায়ক। এটা ভাল। অবশ্যই, এটি সীমার মধ্যে থাকতে হবে। অন্যথায় আম্পায়ার বা ম্যাচ রেফারি হস্তক্ষেপ করতে পারেন। হয়তো কখনো কখনো তার আগ্রাসনকে কমিয়ে আনা উচিত। মাঝে মাঝে সে কিছুটা দূরে সরে যায়। কিন্তু আমি তার আগ্রাসন পছন্দ করি। সে একজন খুব ভালো অধিনায়ক। আমি সবই তার জন্য। তিনি একজন বিশ্বের সেরা ব্যাটসম্যানদের মধ্যে।”

বিরাটের আগ্রাসন ভালো, তবে সীমার মধ্যে থাকতে হবে: ফারুখ ইঞ্জিনিয়ার 3

তিনি আরও বলেছেন, “ইংল্যান্ড স্লেজিং করে, যাতে ব্যাটসম্যানরা আত্মবিশ্বাস হারায়। কিন্তু বুমরাহ এবং শামি একগুঁয়ে। তারা তাদের নিজস্ব উপায়ে উত্তর দিয়েছিল। তারা খুব ভালো ব্যাটিং করতে পারত না কিন্তু তারা জানত কিভাবে টিকে থাকতে হয়। প্রচুর রান এবং সেই রানগুলি বিরাটকে ইনিংস ডিক্লেয়ার করতে সক্ষম করার জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। এটি ইংল্যান্ডের জন্য অপমানজনক ছিল।”

বিরাটের আগ্রাসন ভালো, তবে সীমার মধ্যে থাকতে হবে: ফারুখ ইঞ্জিনিয়ার 4

নিজের কথা স্মরণ করে ফারুখ বলেন, “তারা আমাদেরকে ‘রক্তাক্ত ভারতীয়’ বলে ডাকত। তারা আমার উচ্চারণকে উপহাস করত কিন্তু আমি তাদের উত্তর দিয়েছিলাম, আমি পিচে তাদের রান এবং উইকেটরক্ষক এবং এ সব দিয়ে তাদের ফিরিয়ে দিয়েছিলাম। এবং সম্মান অর্জন করে। তারা বুঝতে শুরু করে ভারতীয়রা বোকা নয়। তারা বুঝতে পেরেছিল যে ভারতীয়রা শক্ত এবং কোনভাবেই নিকৃষ্ট নয়। আমি তাদের বলার চেষ্টা করেছি যে আমি আপনার সমান নই কিন্তু আমরা ভারতীয়রা আপনার চেয়ে ভালো। এটাই আমি তাদের কাছে চিত্রিত করেছি।”

Read More: IPL 2021: আইপিএলের ট্রফি জিততে মরিয়া আরসিবি, একসাথে করলো বিরাট পরিবর্তন

Leave a comment

Your email address will not be published.