এই খেলোয়াড় ভারতে সেরা স্পিনার, কিন্তু ইংল্যান্ডে তার অসুবিধা হয়:  গ্রেম সোয়ান 1

রবিচন্দ্রন অশ্বিন জাতীয় দলে নিজের অবস্থান ধরে রাখতে লড়াই চালিয়ে যাচ্ছেন। তামিলনাড়ু প্রিমিয়ার লিগ (টিএনপিএল), আইপিএল এবং রঞ্জি ট্রফির হয়ে নিয়মিতভাবে তার পারফর্মেন্সের দিকে নজর রাখছেন তবে সীমিত ওভারের ব্যবস্থায় স্পিন জুটি কুলদীপ যাদব এবং যজুবেন্দ্র চাহালকে তার চেয়ে বেশি পছন্দ করা হয়েছে।

এই খেলোয়াড় ভারতে সেরা স্পিনার, কিন্তু ইংল্যান্ডে তার অসুবিধা হয়:  গ্রেম সোয়ান 2এমনকি টেস্টেও, রবিচন্দ্রন অশ্বিন নিউজিল্যান্ড সফরে ভারতের একমাত্র ম্যাচ খেলেছিলেন, যেখানে তিনি তিনটি উইকেট তুলেছিলেন, তবে সফল গেমসের জন্য তাকে অবহেলা করা হয়েছিল। টেস্টে কোনও ভারতীয় বোলারের সর্বাধিক উইকেটের তালিকায় অশ্বিন চতুর্থ, কেবল অনিল কুম্বলে, কপিল দেব এবং হরভজন সিংয়ের পিছনে। সীমিত ওভারেও তিনি ভূমিকা রাখতে পেরেছেন।

ইংল্যান্ডের প্রাক্তন স্পিনার গ্রিম সোয়ান বলেছিলেন যে, আশ্বিনের সমতুল্য স্পিনার উপমহাদেশে মাইলের পর মাইল নেই। সোয়ান আরও যোগ করেছেন, সর্বাধিক সফল অস্ট্রেলিয়ান অফ স্পিনার নাথান লিয়নের ভারতে কয়েকটি ভাল খেলা থাকতে পারে তবে আশ্বিনের আশ্চর্যরকমের ধারাবাহিকতা রয়েছে। উভয় স্পিনারই ইংল্যান্ডে লড়াই করেছেন বলে তিনি অবশ্য মতামত প্রকাশ করেছিলেন।

এই খেলোয়াড় ভারতে সেরা স্পিনার, কিন্তু ইংল্যান্ডে তার অসুবিধা হয়:  গ্রেম সোয়ান 3

“উপমহাদেশে আশ্বিনের সমতুল্য স্পিনার মাইলের পর পর মাইল নেই, লিওনের উপমহাদেশে প্রদর্শন অদ্ভুত ভাল খেলা থাকতে পারে, কিন্তু ভারতে অশ্বিন ধারাবাহিকভাবে আশ্চর্যজনক। ইংল্যান্ড এমন এক জায়গা যেখানে দুজনেই লড়াই করেছে। যদিও তারা দু’জনই খুব দুর্দান্ত বোলার, ”গ্র্যাম সোয়ান টাইমস অফ ইন্ডিয়াকে জানিয়েছেন।”

অশ্বিন সীমিত ওভারেও ভূমিকা রাখতে পেরেছেন। প্রকৃতপক্ষে, এই তামিলনাড়ু অফ-স্পিনার অসামান্য এবং তার আস্তিনে প্রচুর পরিমাণে বৈচিত্র্য রয়েছে এবং যেকোনো লেগ স্পিনারকে সেখানর জন্যও তা যথেষ্ট।

এক-দিবসীয় ক্রিকেটে তার নামে ১৫২টি উইকেট এবং ২০ ওভারের খেলায় ৫২টি উইকেট আছে। তার টেস্ট ক্রিকেটের পরিসংখ্যান দর্শনীয়, তার ৭১টি টেস্ট ম্যাচে তার ৩৬৫ টা উইকেট তার সাথে ২৫.৪ গড়। তার টেস্ট ম্যাচে সর্বোচ্চ উইকেট ৭টি নিউ জিল্যান্ডের বিরুদ্ধে।

অশ্বিন শুধু বোলিংএ না ব্যাটিংএর দিক থেকেও সমান পারদর্শী,তার টেস্ট এ শতরানের সংখ্যা ৪টি এবং ১২৪ সর্বোচ্চ তার রান ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এবং গড় ২৮.১।

এই খেলোয়াড় ভারতে সেরা স্পিনার, কিন্তু ইংল্যান্ডে তার অসুবিধা হয়:  গ্রেম সোয়ান 4

এই দুর্দান্ত ক্রিকেটার ২০১৬ সালে “আই সি সি বর্ষসেরা টেস্ট খেলোয়াড় ” ও ” আই সি সি বর্ষসেরা ক্রিকেটার” এই সম্মানে ভুষিত হন।২০১৩ সালে তার পারফরম্যান্সের জন্য, আইসিসি তাকে বিশ্ব টেস্ট একাদশে নামকরণ করেছিলেন।তার ৩৭ তম টেস্ট ম্যাচে অশ্বিন অস্ট্রেলিয়ার স্পিনার ক্লারি গ্রিমেটের পরে ২০০ টেস্ট উইকেটে পৌঁছে বিশ্বের দ্রুততম ভারতীয় বোলার হয়েছিলেন, এছাড়াও অশ্বিনও ছিলেন সবচেয়ে দ্রুততম ভারতীয় বোলার এবং পঞ্চম দ্রুততম বোলার যে ১০০টি উইকেট পেয়েছেন এবং সেটি ১৮টি মাছের মধ্যেদ।২০১৩ সালে তার পারফরম্যান্সের জন্য, আইসিসি তাকে বিশ্ব টেস্ট একাদশে নিজের স্থান দখল করেছিলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *