মহেন্দ্র সিং ধোনির সাথে প্রতিদ্বন্দ্বীতা নিয়ে মন ভরিয়ে যাওয়া মন্তব্য করলেন দীনেশ কার্তিক 1
ADELAIDE, AUSTRALIA - JANUARY 15: (L-R) Dinesh Karthik of India celebrates with MS Dhoni of India after deferating Australia during game two of the One Day International series between Australia and India at Adelaide Oval on January 15, 2019 in Adelaide, Australia. (Photo by Daniel Kalisz/Getty Images)

ভারতীয় ক্রিকেটে উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে অনেকেই এসেছেন এবং গিয়েছেন, কিন্তু এই বিশেষ স্থানের জন্য দুজন ভারতীয় ক্রিকেটারের মধ্যেকার লড়াই ছিল একেবারে চরমে। একদিকে ছিলেন তামিলনাড়ুর ক্লাসিকাল উইকেটকিপার ব্যাটসম্যান দীনেশ কার্তিক, অন্যদিকে ছিলেন ঝাড়খন্ডের আগ্রাসী কিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি। শুরুর দিকে দীনেশ কার্তিক সবার আগে ভারতীয় দলে সুযোগ পেলেও পরের দিকে যখন ধোনি সুযোগ পান, তখন থেকেই যেন কার্যত সাইডলাইন হয়ে যান দীনেশ কার্তিক।

Haven't seen him get angry': Dinesh Karthik recalls 2004 India A tour when  he first played with MS Dhoni - cricket - Hindustan Times

সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বে দলে জায়গা পেলেও খারাপ ফর্ম এবং বাজে ব্যাটিংয়ের জেরে দল থেকে বাদ পড়ে যান দীনেশ কার্তিক, আর তার জায়গায় এসে একেবারে সেই জায়গা নিজের নামে পোক্ত করে নেন মহেন্দ্র সিং ধোনি। তার পর বাকিটা ইতিহাস। কিন্তু এরই মাঝে কয়েকবার ভারতীয় দলে সুযোগ পেয়েছিলেন দীনেশ কার্তিক। কখনও সাফল্য পেয়েছেন, কখনও ব্যর্থ হয়েছেন। কিন্তু কখনই জাতীয় দলে স্থায়ীভাবে থাকতে পারেননি কার্তিক, সর্বদাই যেন ধোনির ডেপুটি হিসেবেই ছিলেন তিনি।

Dinesh Karthik Suggests This To Show Respect To MS Dhoni! - ODISHA BYTES

কিন্তু কেন এমনটা হল দীনেশ কার্তিকের উপর? এই নিয়ে কলকাতা নাইট রাইডার্সের সহ অধিনায়ক জানিয়েছেন, ধোনির থেকে ভালো পারফর্মেন্সের চাপের জেরেই তিনি নিয়মিতভাবে জাতীয় দলের সাথে থাকতে পারেননি। ফিনিশ লাইন নামক একটি টক শোয়ে একটি সাক্ষাৎকারে এই নিয়ে কার্তিক বলেছেন, “আমার মনে হয় আমার গোটা কেরিয়ারে একটি জিনিস তো ছিলই আমি জানি, আর তা হল আমার উপর অনেকটাই চাপ পড়ত যখন আমি ম্যাচ খেলতাম। কারণ আমাকে দলের একজন সদস্য হতে গেলে আমায় কিছু না কিছু করতেই হবে, আর সেটা অত্যন্ত বড় কিছু করতে হবে। আমি শুধু সাধারণ কাজ করে দলের সদস্য হতে পারব না কারণ সেখানে মহেন্দ্র সিং ধোনির মত একজন উচ্চমানের ক্রিকেটার উপস্থিত ছিলেন।”

Dinesh Karthik Reveals Biggest Dagger In His Heart, And It Involves MS  Dhoni And CSK

পাশাপাশি ৩৫ বছরের এই উইকেটকিপার ব্যাটসম্যান জানিয়েছেন যে কিছু অসাধারণ কাজ করলেও কখনও কখনও ব্যর্থ হওয়ার দরুণ তিনি আরও বেশি করে পরিশ্রম করতেন। এই নিয়ে সেই টক শোয়ে কার্তিক জানিয়েছেন, “যখন মহেন্দ্র সিং ধোনির মত এমন উচ্চমানের খেলোয়াড় দলে থাকেন, তখন আপনাকে আপনার সুযোগগুলিকে ব্যবহার করতে হবে। কখনও কখনও আমি সেই সুযোগের সদ্ব্যবহার করেছি, আবার কখনও এমন হয়েছে যে আমি সুযোগটি গ্রহণ করতে পারিনি। তাই জীবন কখনও গোলাপে ভর্তি তোষকের মত হবে না, কিছু কিছু ক্ষেত্রে একজন ব্যক্তি হিসেবে কঠিন লড়াইয়ে নামতেও হবে।” 

India tour to West Indies : Selectors may ignore likes of Dinesh Karthik &  Kedar Jadhav - The Indian Wire

দলে খুব বেশি জায়গা না পেলেও দেশের হয়ে শতাধিক ম্যাচ খেলেছেন দীনেশ কার্তিক। ২৬টি টেস্ট খেলে ১০২৫ রান করেছেন তিনি। এছাড়া ৯৪টি ওয়ানডে ম্যাচে ১৭৫২ রান এবং ৩২টি টি২০ ম্যাচে ৩৯৯ রান করেছেন দীনেশ কার্তিক।

Leave a comment

Your email address will not be published.