টেস্টের পাশাপাশি সব বিভাগের ক্রিকেটে ভারতীয় দলের অধিনায়কের পদ বিরাট কোহলিকে ছেড়ে দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। তবে তিনি যতই জাতীয় দলের নেতৃত্বের দায়িত্ব কোহলির ওপর ছেড়ে দিক না কেন, ভারতীয় দলে তাঁর গুরুত্ব আজও অপরিসীম, তা ধোনি সাম্প্রতিক অতীতে বহু ম্যাচে প্রমাণ করে দিয়েছেন। এখনও কোনও ম্যাচে কঠিন সিদ্ধান্ত নিতে হলে ধোনির শরণাপন্ন হতে দেখা যায় কোহলিকে। অধিনায়ক ধোনিও নিজের বহুদিনের অভিজ্ঞতার ঝুলি থেকে মতামত বের করে শিষ্য কোহলির হাতে তুলে দেন নির্দ্বিধায়। ম্যাচে মাহির সেই ক্ষুরধার পরামর্শকে কাজে লাগিয়ে বহু ক্ষেত্রে বাজিমাত করেছেন বর্তমান ভারতীয় দলের নেতাটি। এদিন ওভালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স ট্রফির গুরুত্বপূর্ণ ম্যাচেও কঠিন সময়ে দলের রক্ষাকর্তার ভূমিকা পালন করে ধোনি আবারও কোহলির মান বাঁচিয়ে দলকে গুরুত্বপূর্ণ একটি উইকেট উপহার দিলেন।

এখানে দেখুনঃ ভারত-শ্রীলঙ্কা ম্যাচে বেটিং, ফের দিল্লি থেকে গ্রেপ্তার চার বুকি !

 

এদিন ওভালে ভারতের বিরুদ্ধে প্রথমে ব্যাট করছিল প্রোটিয়াসরা। ইনিংসের ৪১-তম ওভারে জসপ্রীৎ বুমরাহ বল করছিলেন। এই সময় ভারত যথেষ্ট চেপে ধরেছিল দক্ষিণ আফ্রিকাকে। তাঁর একটি লো-ফুলটস বল সোজা এসে লাগে ব্যাটসম্যান অ্যান্ডি ফেলিকাওয়ারের প্যাডে। ভারতীয় ফিল্ডাররা সমস্বরে এলবিডব্লুর আবেদন করেন। কিন্তু আম্পায়ার অ্যান্ডিকে আউট দেননি। ভারতীয় ক্রিকেটাররা অবাক হয়ে যান। ধোনিকে দেখা যায় হতাশায় হাত দিয়ে মুখ ঢাকতে। এই সময় প্রোটিয়াসদের রান ছিল ৬ উইকেটে ১৭৮। আম্পায়ার আউটের আবেদন নাকচ করে দেওয়ার পরে, বিরাট কোহলি সোজা এসে ধোনির সঙ্গে আলাপ আলোচনা শুরু করেন এবং রিভিউ নেওয়ার আগে ধোনির মতামত জানতে চান। ধোনি অধিনায়ককে রিভিউ নিতে বলেন এবং বিরাট রিভিউ চান। রিপ্লেতে দেখা যায় বল স্টাম্পে হিট করত, এবং সবশেষে আম্পায়ার তাঁর সিদ্ধান্ত বদল করে অ্যান্ডিকে আউট ঘোষণা করেন।

এখানে দেখুন সেই ভিডিওটিঃ

এই ঘটনায় এদিন ফের প্রমাণিত হল যে, যতই ধোনি ভারতীয় দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়াক না কেন, উইকেটের পিছনে দাঁড়িয়ে আজও প্রতিটা পদক্ষেপে কোহলিকে গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়ে পরোক্ষভাবে দলকে নেতৃত্ব দিয়ে চলেছেন। পাশাপাশি দলের স্বার্থে বড় কোনও সিদ্ধান্ত নিতে হলে, ধোনির আজও কোনও বিকল্প নেই। একঅর্থে তাঁর কথাই শেষ কথা। এই ঘটনার আগেও এদিনের ম্যাচে দেখা গিয়েছে ধোনিকে বেশ কয়েকবার দলের ফিল্ডিং পজিসন ঠিক করতে।

আরও পড়ুন

INDvsAUS: ভারত-অস্ট্রেলিয়ার বিতর্কিত ৫ কর্মকাণ্ড যা কখনোই ভুলার মত নয়

২১ নভেম্ববর টি-২০ ম্যাচ দিয়ে শুরু হচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের পূর্নাঙ্গ সিরিজ। সিরিজে তিনটি টি-২০, চারটি...

TOP5: যে পাঁচজন ভারতীয় ক্রিকেটারের জন্য এবারই হতে পারে শেষ অস্ট্রেলিয়া সফর

তিন ওয়ানডে, চার টেস্ট, তিন টি-২০ ম্যাচের পূর্নাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় অবস্থান করছে টিম ইন্ডিয়া। আজ (২১...

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়
ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরের শুরুয়াত করার জন্য প্রস্তুত হয়ে গিয়েছে আর এই শুরুয়াত ২১ নভেম্বর থেকে টি-২০...

বিরাট বললেন,আমি ভাগ্যবান অধিনায়ক, যে আমার কাছে রয়েছে এই দুই খেলোয়াড়

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বুধবার ২১ নভেম্বর থেকে হতে চলা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচের...

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে
ভারতীয় ক্রিকেট দল বুধবার নিজের অস্ট্রেলিয়া সফরে একটি মুশকিল মিশন শুরু করতে চলেছে।এর শুরুয়াত তো টি-২০ সিরিজের...