২০০৯ সালে পাকিস্তানে টেস্ট সিরিজ খেলতে গিয়ে চরম অভিজ্ঞতার সম্মুখিন হতে হয়েছিল শ্রীলঙ্কান ক্রিকেটারদের। লাহোরের গদ্দাফি স্টেডিয়ামের বাইরে শ্রীলঙ্কান ক্রিকেটারদের টিম বাসের ওপর চলে জঙ্গি হামলা। সে হামলায় কোনও ক্রিকেটারের প্রাণহানি না ঘটলেও, একজনের পায়ে জঙ্গিদের ছোড়া গুলি লাগে। ওই ঘটনার পর থেকে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ আয়োজন নিষিদ্ধ করে আইসিসি। নিরাপত্তার অভাববোধ করে আজ পর্যন্ত সেখানে আন্তর্জাতিক ম্যাচ খেলতে আগ্রহ দেখায়নি কোনও প্রথম শ্রেনির ক্রিকেটখেলিয়ে দেশ। মধ্যিখানে পিসিবি নিরাপত্তার আশ্বাস দিলেও, নামকরা কোনও দেশ পাকিস্তানে এসে ক্রিকেট খেলতে রাজি হয়নি। বাধ্য হয়ে টিম পাকিস্তানকে আন্তর্জাতিক ম্যাচে নিজেদের হোম ভেন্যু হিসেবে সংযুক্ত আরব আমিরশাহীতে খেলতে হয়। যদিও সেই অধ্যায় এবার শেষ করার পথে হাঁটতে চাইছে আইসিসি। এক বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, “পাকিস্তানের ক্রিকেটে ফেরাতে এবং সেখানে উন্নয়ন ঘটানোর জন্য আমরা এ বছরেই সেখানে একটি বিশ্ব একাদশ সিরিজ আয়োজনের পরিকল্পনা করছি।”

২০০৯ সালে পাকিস্তান ক্রিকেটের সেই কালো দিনের একটা ছবি

এখানে দেখুনঃ ক্রিকেটেও দলিতদের সংরক্ষণ নিয়ে সরব এই কেন্দ্রীয়মন্ত্রী, কোহলি–যুবিদের বিরুদ্ধে তুললেন ম্যাচ গড়াপেটার অভিযোগও !

উত্থান দেখে এবার সেখানেও নামী টুর্নামেন্ট আয়োজন করার পক্ষে আগ্রহ দেখাচ্ছে তারা। সেটাকে মাথায় রেখে আগামী সেপ্টেম্বরে লাহোরে তিনটি আন্তর্জাতিকমানের টি–২০ ম্যাচ আয়োজন করতে চলেছে তারা। যেখানে পাকিস্তান একাদশের মুখোমুখি হবে বিশ্ব ক্রিকেট একাদশ। এবং বিশ্ব একাদশের নেতা হিসেবে মাঠে দলকে নেতৃত্ব দেবেন সেই জঙ্গিহানার আক্রান্ত শ্রীলঙ্কার অন্যতম সেরা ক্রিকেটার মাহেলা জয়বর্ধনেকে।

মাহেলা জয়বর্ধনে

সদ্য শেষ হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ দিকে লন্ডনের আইসিসি–র বার্ষিক সভায় প্রস্তাব করা হয়েছিল পাকিস্তানের আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের বিষয়টি। তারই অংশ হিসেবে বিশ্ব একাদশ নামে গড়া দলের বিপক্ষে পাকিস্তানের টি-২০ সিরিজকে আন্তর্জাতিক ম্যাচের স্বীকৃতি দিয়েছে আইসিসি। পিসিবি সূত্রে জানা গিয়েছে, আগামী ২১, ২৩ ও ২৭ সেপ্টেম্বরে লাহোরে তিন ম্যাচের টি-২০ সিরিজ আয়োজন হবে। যেখানে পাকিস্তান একাদশের বিরুদ্ধে বিশ্ব একাদশকে নেতৃত্ব দেবেন জয়বর্ধনে।

আরোও দেখুনঃ শ্রীলঙ্কা সিরিজে ভারতীয় দল থেকে বাদ পড়তে পারেন এই তারকা ক্রিকেটারটি

চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারিয়ে শিরোপা জেতার পর পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ বলেছিলেন, “আশা করছি এই জয় পাকিস্তানের ক্রিকেটকে এগিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একই সঙ্গে বিশ্বের নামজাদা ক্রিকেট খেলুড়ে দলগুলো পাকিস্তানে এসে ক্রিকেট খেলবে।”

সরফরাজ আহমেদ
সরফরাজ আহমেদ

এমনকি ওই টুর্নামেন্ট জেতার পর পাকিস্তান কোচ মিকি আর্থার পর্যন্ত পাকিস্তানে ক্রিকেট ফেরার ব্যাপারে আশা প্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন, “আগামী সেপ্টেম্বরে পাকিস্তানে একটি তিন ম্যাচের বিশ্ব একাদশ টি–২০ সিরিজ আয়োজন হবে। আশাকরি, ওই টুর্নামেন্টের বাহানায় ভবিষ্যতে পাকিস্তানে আন্তর্জাতিক ম্যাচ ফিরবে।”

মিকি আর্থার

মূলত এই সব বিষয়কে মাথায় রেখে ফের পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর ব্যাপারে মন দিয়েছে বিশ্বক্রিকেট নিয়ামক সংস্থা।

কিছুদিন আগেই ২০১৭-র আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতল পাকিস্তান

আরও পড়ুন

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরির মালিক যে পাঁচ ক্রিকেটার

ক্রিকেটে একজন ব্যাটসম্যানের মানদণ্ড বিচার করার ক্ষেত্রে কোন ব্যাটসম্যান কত সংখ্যক সেঞ্চুরি হাঁকিয়েছেন তাঁর ক্যারিয়ারে তা অতীব...

দ্বিতীয় ওয়ানডেতে যে তিনটি মাইলফলক স্পর্শ করতে পারেন ভারতীয় ব্যাটসম্যানরা

ঘরের মাটিতে জয়রথ যেন থামছেই না টিম ইন্ডিয়ার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাদা পোশাকে সিরিজ জয়ের পর রঙিন...

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম
ভারতীয় দল আর ওয়েস্টইন্ডিজ দলের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ আগামিকাল ২১ অক্টোবর গুয়াহাটির মাঠে...

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান
বিশ্বের সবচেয়ে আক্রামণাত্মক ওপেনার্সদের একজন বীরেন্দ্র সেহবাগ ৪০তম জন্মদিন পালন করছেন। ক্রিকেট জগত আর ওপেনিংকে নতুন পরিভাষা...

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়
নিজের দলের হয়ে উইকেট নিতে প্রত্যেক বোলারেরই ইচ্ছে থাকে। পাপু রায় এক এমন বোলার যার জন্য উইকেট...