রবিবার চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারত-পাকিস্তানের দ্বৈরথের আগে, এই ‘গরম ম্যাচ’–এর আগের রাতে অপ্রত্যাশিতভাবে গরমের মধ্যে পড়েন ক্রিকেটাররা। ম্যাচের আগের দিন রাতে খেলোয়াড়েররা যখন ঘুমতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন তখন, হঠাৎ করে টিম হোটেলের এয়ার কন্ডিশন মেশিন বিকল হয়ে যায়। ফলে গরমে হাঁসফাঁস অবস্থা হয় ক্রিকেটারদের। শোনা গিয়েছে, এর ফলে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের আগের রাতে ভারতীয় দলের ক্রিকেটাররা কেউই সেভাবে রাতে একটুও ঘুমাতে পারেননি। আর সেই অবস্থায় রবিবারের ম্যাচে তাঁদেরকে পাকিস্তানের বিরুদ্ধে ফাইনাল ম্যাচ খেলতে নামতে হল। প্রসঙ্গত, ভারত ওভালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতলে সেটা হতো তাদের তৃতীয় বারের জন্য এই প্রতিযোগিতা খেতাব জয়।বাস্তবে অবশ্য সেটা হয়নি। পাকিস্তানের কাছে রবিবারের হারের ফলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ম্যাচ জয়ের ব্যাপারে ২–৩ ব্যবধানে পিছিয়ে থাকলো টিম ইন্ডিয়া। এদিকে, রবিবারের ওভালে শক্তিশালী ভারতকে প্রতিযোগিতার ফাইনালে বড় ব্যবধানে হারিয়ে সরফরাজরা পাকিস্তানের হয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতলেন।

India v Pakistan - ICC Champions Trophy Final : News PhotoIndia v Pakistan - ICC Champions Trophy Final : News PhotoIndia v Pakistan - ICC Champions Trophy Final : News Photo

শনিবার লন্ডনের তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আদ্রতাও ছিল যথেষ্ট। তার মধ্যে রাতে এসি বিকল হওয়ায় যথেষ্ট সমস্যায় পড়তে হয় দলের প্রতিটা খেলোয়াড়দের। শনিবার ক্রিকেটাররা নিয়মমাফিক অনুশীলন সেরে ছিলেন। বলা যেতে পারে, টানা দ্বিতীয়বার ট্রফি ঘরে তোলার লক্ষ্যে কড়া অনুশীলন করেছিলেন কোহলিরা। তার পরে রবিবারের বড় ম্যাচের আগে যখন তারা একটু তাড়াতাড়ি বিশ্রামে যাবেন বলে মনস্থির করে ফেলে। সেটা মাথায় রেখে প্রতিটা ক্রিকেটাররা টিম হোটেলে যে যার ঘরে ঢুকে পড়েন। ঘরে ঢুকে দেখতে পান, ঘরের এসি বিকল হয়ে রয়েছে। কয়েকজন ক্রিকেটার অভিযোগ করেন যে, এসির পাশাপাশি ঘরের ইলেক্ট্রিসিটিও ঠিকঠাক নেই। এই সময় কিছু ক্রিকেটার ছাদে গিয়ে গিয়ে পায়চারি করতে থাকেন। আবার কয়েকজন নিজেদের হোটেলের সামনে গিয়ে একে অপরের সঙ্গে দীর্ঘক্ষণ গল্প করে সময় কাটাতে থাকেন।

India v Pakistan - ICC Champions Trophy Final : News PhotoIndia v Pakistan - ICC Champions Trophy Final : News Photo

কিছুক্ষন পরে লোকজন আসেন এসি সারাতে। প্রায় এক ঘন্টা ৪৫ মিনিট পরে সবকিছু ঠিকঠাক হয়। এবং এসিও নিজের কাজ করতে শুরু করে। আর ক্রিকেটাররা যে যার ঘরে ঢুকে যান ঘুমনোর জন্য। পরে সকালে ক্রিকেটাররা অবশ্য টিম ম্যানেজারকে জানান, রাতে তারা কেউই ভালো করে ঘুমাতে পারেননি। প্রসঙ্গত, রবিবার দশ বছর পরে আইসিসির কোনও টুর্নামেন্টের ফাইনালে ভারত খেললো পাকিস্তানের বিরুদ্ধে। এর আগে ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপের ফাইনালে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ পরস্পরের মুখোমুখি হয়েছিল। যেখানে জয় পেয়েছিল ভারত। এর পাশাপাশি আইসিসি টুর্নামেন্টে ‘হেড টু হেড’ লড়াইয়ে পাকিস্তানের বিপক্ষে ১৩-২ এগিয়ে রয়েছে ভারত। চ্যাম্পিয়ন্স ট্রফিতে অবশ্য এখনও পর্যন্ত দু’দেশের লড়াইয়ের ফল ২-২। আর এদিন চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ১৮০ রানের হেরে সেই ব্যবধান ৩–২ হয়ে যায়।

 

আরও পড়ুন

আমার জন্য আক্রামণাত্মকতাই হল জয়ের প্যাশন: বিরাট কোহলি

আমার জন্য আক্রামণাত্মকতাই হল জয়ের প্যাশন: বিরাট কোহলি
ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি একজন দুর্দান্ত অধিনায়কের সঙ্গে সঙ্গে একজন আক্রামণাত্মক খেলোয়াড় হিসেবেও পরিচিত। আর...

ব্রিসবেনে হতে চলা প্রথম টি-২০ জিততেই এই ঐতিহাসিক রেকর্ড গড়া প্রথম দল হয়ে যাবে টিম ইন্ডিয়া

ব্রিসবেনে হতে চলা প্রথম টি-২০ জিততেই এই ঐতিহাসিক রেকর্ড গড়া প্রথম দল হয়ে যাবে টিম ইন্ডিয়া
ভারতীয় দল অস্ট্রেলিয়ার সফরের শুরুয়াত ব্রিসবেনে হতে চলা টি-২০ ম্যাচে করতে চলেছে। তিন ম্যাচের সিরিজে...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি
রোহিত শর্মা আর বিরাট কোহলি বর্তমানে ভারতীয় দলের ব্যাটিংয়ের মেরুদণ্ড। এই দু-জনে ভারতীয় দলকে বেশ কিছু ম্যাচে...

TOP5: ভারতের যে পাঁচটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে পারে ২০২৩ বিশ্বকাপের ফাইনাল

২০১৯ বিশ্বকাপের দিন গণনা শুরু হয়ে গেছে অনেক আগেই। বিশ্ব আসরের এই মহারণের ফাইনাল অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের...

পাকিস্থান সুপার লীগে বিক্রি হলেন এবি ডেভিলিয়র্স আর স্টিভেন স্মিথ,দেখে নিন কার উপর লাগল কত বুলি

পাকিস্থান সুপার লীগের চতুর্থ মরশুমের জন্য ইসলামাবাদে পাকিস্থান সুপার লীগে ২০১৯ এর ড্রাফট চলছে। এই টুর্নামেন্ট ১৪...