চলতি চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় সেমিফাইনালে ভারত-বাংলাদেশ মুখোমুখি হওয়ার আগে থেকেই এই ম্যাচের পারদ চড়ছিল। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে বাংলেদেশ সমর্থকদের কুরুচিকর ছবি ও মন্তব্য নিয়ে গত কয়েকদিন ধরে বেশ জলঘোলা হয়েছে। ম্যাচের আগে সোশ্যাল সাইটে এক বাংলাদেশ ভক্ত একটি ছবি দেয়, যেখানে দেখা যাচ্ছে একটি কুকুরের গায়ে ভারতের জাতীয় পতাকা আর সেই কুকুরটিকে তাড়া করেছে একটি রয়্যাল বেঙ্গল টাইগার। যার গায়ে রয়েছে বাংলাদেশের জাতীয় পতাকা।

 

যা নিয়ে প্রবল অসন্তোষ জানিয়েছিল ভারতীয় সর্মথকেরা। আর এই ধরনের ঘটনা অবশ্য বাংলাদেশের সমর্থকেরা যে প্রথম ঘটালেন তা নয়। ২০১৫ সালেও সোশ্যাল মিডিয়ায় বার-দু’য়েক এই ধরনের বিতর্কিত ঘটনা ঘটিয়েছিলেন বাংলাদেশ সমর্থকেরা। এবারের ঘটনার পরেও বাংলাদেশের ক্রিকেট বোর্ড বা ক্রিকেটারদের দিক থেকে কোনও প্রতিবাদ করতে দেখা যায়নি।

বৃহস্পতিবার এজবাস্টনে টসে জিতে প্রথমে ফিল্ডিং নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ভারতীয় ক্রিকেটারদের আক্রমণাত্মক মনোভাব ম্যাচের শুরু থেকেই দেখা যেতে থাকে। বিপক্ষের সাব্বির রহমানকে ভূবনেশ্বর কুমার ফিরিয়ে দেওয়ার সময় বিরাট ব্রিগেডের উচ্ছ্বাস ছিল দেখার মত। এরপরে তামিম ইকবাল এবং মুশফিকুর রহিমের সৌজন্যে ঘুরে দাঁড়াতে সচেষ্ট হয় বাংলাদেশ। দু’জনেই অর্ধশতরানের গন্ডি অতিক্রম করেন। ম্যাচের ওপর যখন তারা জাঁকিয়ে বসতে শুরু করেছেন, তখন এই জুটিতে ভাঙন ধরান কেদার যাদব। তামিম করেন ৭০ এবং মুশফিকুরের সংগ্রহ ৬১ রান।

পরে কেদার যাদবের একটি ফুলটস বলে মুশফিকুরের ক্যাচ ধরার পরে ভারত অধিনায়কের সেলিব্রেশন ছিল দেখার মত। বিরাট জিভ বের করে মিষ্টির স্বাদ নিয়ে বাহারি উদযাপনে মেতে ওঠেন। ক্রমে ক্রিজে ভয়ঙ্কর রুপ ধারণ করা তামিম-মুশফিক জুটিকে ফেরাতে পেরে যেন তৃপ্তির ঢেকুর তোলেন বিরাট। ভারত অধিনায়কের এই সেলিব্রেশন পরক্ষণেই ভাইরাল হয়ে যায় সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে। এরপরেও সাকিবের ক্যাচ নিয়ে অভিনব কায়দায় মাটিতে হাত স্পর্শ করতে দেখা যায় জাদেজাকে।

Bangladesh v India - ICC Champions Trophy Semi Final : News Photo

Bangladesh v India - ICC Champions Trophy Semi Final : News Photo

বাঘ ও কুকুরের ওই কার্টুনের মাধ্যমে বাংলাদেশ সমর্থকদের ভারতের জাতীয় পতাকাকে অপমান করা স্বাভাবিকভাবেই ভালোভাবে নেয়নি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। ভারত অধিনায়কের জিভ বের করে ওই সেলিব্রেশনকে জবাব বলে মনে করছে বিসিসিআই। ওই ছবির দিকে ইঙ্গিত করে বলা হয়েছে, বিরাট অনায়াসেই ‘হাকা’ নাচ নাচতে পারে। প্রসঙ্গত, হাকা হচ্ছে একটি বিখ্যাত ‘যুদ্ধের নাচ’। অতীতে একটি রাগবি ম্যাচের আগে নিউজিল্যান্ডের খেলোয়াড়েরা এই হাকা নাচ নেচে হৈচৈ ফেলে দিয়েছিল।

 

Bangladesh v India - ICC Champions Trophy Semi Final : News Photo

আরও পড়ুন

দুর্দান্ত প্রদর্শনের পরও এই খেলোয়াড়কে বাদ দিয়ে কেএল রাহুলকে সামিল করায় ক্ষুব্ধ প্রশংসকরা, কোহলির উপর আনলেন এই অভিযোগ

বিশ্বকাপের আগে ভারতীয় দল নিজেদের শেষ সিরিজের জন্য দল ঘোষণা করে দিয়েছে। ওয়ানডে দল থেকে দীনেশ কার্তিককে...

পৃথ্বী শ বললেন, অস্ট্রেলিয়া সিরিজ মিস করায় দুঃখি, এই সিরিজ থেকে ফিরব দলে

ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান পৃথ্বী শ-কে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের মাটীতে হওয়া টেস্ট সিরিজ চলাকালীন প্র্যাকটিস ম্যাচে চোট...

টি-২০র ১৫ সদস্যের দল দেখে বোঝার অসাধ্য ভারতীয় নির্বাচকদের এই পাঁচ সিদ্ধান্ত

টি-২০র ১৫ সদস্যের দল দেখে বোঝার অসাধ্য ভারতীয় নির্বাচকদের এই পাঁচ সিদ্ধান্ত
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা দুই ম্যাচের টি-২০ সিরিজের জন্য ভারতীয় দলের...

ইন্ডিয়া এ বনাম ইংল্যান্ড লায়ান্স, বেসরকারি টেস্ট: ইন্ডিয়া এ ইংল্যাণ্ড লায়ন্সকে ইনিংস এবং ৬৮ রানে হারাল

ময়ঙ্ক মারকান্ডের(৩১/৫) দুর্দান্ত বোলিংয়ের সৌজন্যে ইন্ডিয়া এ মাইসোরে খেলা হওয়া দ্বিতীয় বেসরকারি টেস্ট ম্যাচের তৃতীয় দিন শুক্রবার...

রাজস্থান রয়্যালস বদলালো নিজের ড্রেস, এখন এই কালারে দেখা যাবে রাজস্থানকে,ওয়ার্ন বললেন এই কথা

আইপিএল ভারতীয় দলকে বেশ কিছু দুর্দান্ত খেলোয়াড় দিয়েছে। যারা দীর্ঘ সময় পর্যন্ত ভারতীয় দলের হয়ে খেলে দুর্দান্ত...