প্রায় একবছর আগে দেশের লেজেন্ডারি লেগ-স্পিনার অনিল কুন্বলেকে ভারতের জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ করেছিল বিসিসিআই’য়ের ক্রিকেট অ্য়াডভাইজরি কমিটি। তারপর সেই নিয়োগ নিয়ে বিস্তর জলঘোলা হয়। বিতর্ক এতদূর গড়ায় যে কুম্বলের নিয়োগ নিয়ে ক্রিকেট অ্য়াডভাইজরি কমিটির প্রধান সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের সঙ্গে তুমুল বচসা বাঁধে রবি শাস্ত্রীর। সৌরভের বিরুদ্ধে গাফিলতির অভিযোগও আনেন তিনি। সেই সময় ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার দৌড়ে সবার আগে ছিলেন শাস্ত্রী। কারণ, টিম ডিরেক্টর হিসেবে তাঁর প্রশিক্ষণে ভারতীয় ক্রিকেট দল লাগাতার ভালো পারফর্ম করে আসছিল দেশে ও বিদেশের মাটিতে। অথচ, তাঁর পরিবর্তে কুম্বলেকে কোচ হিসেবে বেছে নেওয়া হয়।

রবি শাস্ত্রী

এখানে দেখুনঃ দ্রাবিড়কে না পাওয়ায় অজি লেজেন্ডের জন্য় ঝাঁপাচ্ছে রাজস্থান

এদিকে, ইংল্য়ান্ডে সদ্য়সমাপ্ত চ্য়াম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে ভারতীয় ক্রিকেট দলের চূড়ান্ত ভরাডুবির পর তড়িঘড়ি কুম্বলে ইস্তফা দেওয়ায় ভারতীয় দলের কোচের পদ এখন খালি। ফলে, নতুন কোচ নিয়োগ করতে ইন্টারভিউ ব্য়াপারটাই আর রাখতে চাইছে না ভারতীয় ক্রিকেটের নিয়ামক সংস্থা। তার পরিবর্তে এবার অভিনব পদ্ধতি ব্য়বহারের দিকে ঝুঁকছে বিসিসিআই। ক্রিকেট অ্য়াডভাইজরি কমিটির তিন সদস্য় শচীন, লক্ষ্মণ ও সৌরভকে বলে দেওয়া হয়েছে, কোনওরকম ইন্টারভিউ না নিয়ে, তাঁরা যেন নিজেদের মধ্য়ে আলোচনা করে ভারতীয় দলের নতুন কোচ বেছে নেন। অবশ্য়ই যে ব্য়ক্তিরা কোচ হওয়ার জন্য় আবেদন করেছেন তাঁদের মধ্য়ে থেকে।

পরবর্তী ভারতীয় ক্রিকেট দলের কোচ নির্বাচনের দায়িত্ব দেওয়া হয়েছে এই তিনজনের ওপর (বাঁদিক থেকে সৌরভ গাঙ্গুলি, ভিভিএস লক্ষণ এবং সচিন তেন্ডুলকর)

গতবার জাতীয় দলের কোচ নির্বাচনের ইন্টারভিউ’র সময় রবি শাস্ত্রী ব্য়াঙ্ককে ছুটি কাটাতে ব্য়স্ত ছিলেন। ফলে, স্কাইপের মাধ্য়মে শাস্ত্রীর ইন্টারভিউ নেওয়ার ব্য়বস্থা করা হয়। কিন্তু, ক্রিকেট অ্য়াডভাইজরি কমিটির সব সদস্য়রা তাতে অংশ নিলেও সৌরভ বিরত থাকেন। এরপর, মিডিয়াতে যখন খবর ছড়িয়ে পড়ে কুম্বলেকে একবছরের জন্য় ভারতীয় দলের কোচের পদে চুক্তিবদ্ধ করা হয়েছে, তখন ভারতীয় দলের প্রাক্তন টিম ডিরেক্টর উষ্মা প্রকাশ করে প্রকাশ্য়ে বলে বসেন, ইন্টারভিউতে সৌরভের অনুপস্থিতি অত্য়ন্ত অপমানজনক।

রবি শাস্ত্রী

একটি বেসরকারি টিভি চ্য়ানেলকে দেওয়া সাক্ষাৎকারে সৌরভও এর জবাবে বলেন, শাস্ত্রীর মন্তব্য় ব্য়ক্তিগত মনে হয়েছে আমার। ওঁর যদি মনে হয় ওঁর কোচ না হতে পারার পিছনে সৌরভ গাঙ্গুলি দায়ী, তাহলে শাস্ত্রী পাগলের রাজ্য়ে বাস করছেন।” 

সৌরভ গাঙ্গুলি

আরোও দেখুনঃ ধোনির হয়ে মুখ খুললেন বিরাট, কী বললেন ভারত অধিনায়ক তা দেখে নিতেই হবে

বিতর্ক আরও বাড়িয়ে দাদা বলেছিলেন, আমার রাগের বিষয়, উনি আমায় উপদেশ দিচ্ছেন। আমি বিসিসিআইয়ের মিটিংয়ে সবসময় ছিলাম। শাস্ত্রীকে আমার উপদেশ, ভারতীয় দলের কোচ নির্বাচন হয়ে গিয়েছে। ভারতীয় দলের কোচের দায়িত্ব গুরু দায়িত্ব। শাস্ত্রীর উচিত ছিল ব্য়াঙ্ককে ছুটি না কাটিয়ে মিটিংয়ে উপস্থিত থাকা।”

সৌরভ গাঙ্গুলি

উল্লেখ্য়, ভারতীয় সিনিয়র দলের কোচ হওয়ার জন্য় আবেদনের করার সময়সীমা ৯ জুলাই (মধ্য়রাত্রি) পর্যন্ত। এরপর সোমবার ১০ জুলাই মুন্বইতে ক্রিকেট অ্য়াডভাইজরি কমিটি ভারতীয় দলের নতুন কোচের নাম ঘোষণা করবে। রবি শাস্ত্রী ছাড়াও ভারতীয় দলের কোচ হওয়ার জন্য় যাঁরা আবেদন করেছেন, তাঁদের মধ্য়ে অন্য়তম হলেন – বীরেন্দ্র সেহওয়াগ ও টম মুডি। এছাড়ে, লালচাঁদ রাজপুত, রিচার্ড পাইবাস ও ডোড্ডা গণেশও আবেদন করেছেন।

বীরেন্দ্র সহবাগ
লালচাঁদ রাজপুত
টম মুডি

  • SHARE

    আরও পড়ুন

    ইংল্যান্ডের ব্যাটসম্যানদের স্টিভ হার্মিসন করলেন সাবধান, বললেন এই ভারতীয় বোলার থেকে সাবধান

    ইংল্যান্ডের ব্যাটসম্যানদের স্টিভ হার্মিসন করলেন সাবধান, বললেন এই ভারতীয় বোলার থেকে সাবধান
    ইংল্যান্ডের প্রাক্তন জোরে বোলার স্টিভ হার্মিসন ইংল্যান্ডের ব্যাটসম্যানদের সতর্ক করলেন। আসলে তিনি ক্রিক ইনফোকে দেওয়া নিজের একটি...

    ভারতীয় ব্যাটসম্যানদের প্রদর্শন দেখে কুমার সাঙ্গাকারা হলেন গদগদ, বলে দিলেন এত বড় কথা

    তৃতীয় টেস্টে ভারতীয় ব্যাটসম্যানরা অনেকটাই নিজেদের শক্তি প্রদর্শন করলেন একথা অস্বীকার করা যায় না। এটাই মনে করেন...

    ইংল্যান্ড বনাম ভারতঃ ঋষভ পন্থের টেস্টে ভালো অভিষেক দেখে প্রশংসা করলেন সৌরভ গাঙ্গুলী

    ভারতের অধিনায়ক সৌরভ গাঙ্গুলী তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্থের প্রশংসা করেছেন এবং তাঁর থেকে একটি ভালো ইনিংস...

    ইংল্যান্ড বনাম ভারত: বিরাট আর রাহানের ইনিংসে উপর ভারি পড়ল ঋষভ পন্থের প্রথম বলে ছয়, তারকারা করলেন প্রশংসা

    ইংল্যান্ড বনাম ভারত: বিরাট আর রাহানের ইনিংসে উপর ভারি পড়ল ঋষভ পন্থের প্রথম বলে ছয়, তারকারা করলেন প্রশংসা
    ভারত আর ইংল্যান্ডের মধ্যে টেস্ট সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচ খেলা চলছে। এই টেস্ট ম্যাচে ইংল্যান্ড অধিনায়ক জো...

    ইংল্যান্ড বনাম ভারত: স্ট্যাটস: প্রথম দিন হল মোট সাতটি রেকর্ড, সেঞ্চুরি হাতছাড়া হওয়ার পরও বিরাট পেছনে ফেলে দিলেন গাঙ্গুলী

    ইংল্যান্ড বনাম ভারত: স্ট্যাটস: প্রথম দিন হল মোট সাতটি রেকর্ড, সেঞ্চুরি হাতছাড়া হওয়ার পরও বিরাট পেছনে ফেলে দিলেন গাঙ্গুলী
    ইংল্যান্ড টিম ইন্ডিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্ট ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। তৃতীয় টেস্টে ভারতের...