চলতি আইসিসি মহিলা বিশ্বকাপে অনবদ্য় পারফরমেন্স দেখিয়ে দেশের নাম উজ্জ্বল করায় ইংল্য়ান্ডে যাওয়া ভারতীয় মহিলা দলের ক্রিকেটারদের জন্য় আর্থিক পুরস্কারের কথা ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেটের নিয়ামক সংস্থা বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া – (বিসিসিআই)। এই মুহূর্তে মিতালি রাজের নেতৃত্বে ভারতের মেয়েরা বিশ্বকাপ খেলতে ব্য়স্ত। আজ লর্ডসে তাঁরা ফাইনাল নামছেন ইতিহাস গড়তে। গোটা ক্রিকেট বিশ্বের নজর তাঁদের দিকে। গত বৃহস্পতিবার অস্ট্রেলিয়াকে দুরমুশ করে মেজাজে সেমিফাইনালে ওঠার পর পুরো ছবিটাই বদলে গিয়েছে। সোশ্য়াল মিডিয়াতে এখন মিতালিদের নিয়েই পোস্ট শেয়ার হচ্ছে। এমনকী, ক-দিন আগেও যাঁরা মহিলা ক্রিকেট নিয়ে মাথাও ঘামাতেন না, তারাও সামনে এসে ভারতীয় পুরুষ ক্রিকেটারদের সঙ্গে মহিলা ক্রিকেটারদের মাইনের তুলনা টানছেন। সমালোচনা করতে গিয়ে লিঙ্গ বৈষম্য়ের মতো প্রসঙ্গ টেনে এনে পোস্টও দেদার শেয়ার হচ্ছে ফেসবুকে। এরই মাঝে শনিবার বিসিসিআই মিতালিদের জন্য় আর্থিক পুরস্কারের কথা ঘোষণা করল। দলের প্রত্য়েক মহিলা ক্রিকেটারকে ৫০ লক্ষ টাকা করে দেওয়া হবে। আর সঙ্গে যাওয়া প্রতিটি সাপোর্ট স্টাফদের ২৫ লক্ষ টাকা করে দেওয়া হবে। আর তার সঙ্গে বিশ্বকাপের ফাইনালের জন্য় মিতালিদের শুভেচ্ছাও জানিয়েছে বোর্ড।

আর্থিক পুরস্কারের কথা ঘোষণা করে বোর্ড সচিব অমিতাভ চৌধুরী বলেন, (ভারতীয় মহিলা ক্রিকেট দলের) প্রত্য়েক ক্রিকেটারকে ৫০ লক্ষ টাকা করে দেওয়া হবে। দলের সঙ্গে যাওয়া সাপোর্ট-স্টাফদের প্রত্য়েককে দেওয়া হবে ২৫ লক্ষ টাকা করে। লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে রবিবার ফাইনালে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে এখন ওরা। ইংল্য়ান্ডের বিরুদ্ধে ম্য়াচের জন্য় বোর্ডের তরফে শুভেচ্ছা রইল।

এখানে দেখুনঃ ফাইনালের আগে মিতালিদের বিশেষ এই বার্তা দিল ভারতীয় ক্রিকেট বোর্ড

বিসিসিআই-য়ের কমিটি এফ অ্য়াডমিনিস্ট্রেটর্সের প্রধান বিনোদ রাই ভারতীয় মহিলা দলের সাম্প্রতিক পারফরমেন্সের প্রশংসা করে বলেন, আইসিসি মহিলা বিশ্বকাপে অসাধারণ পারফরমেন্সের জন্য় আমি ভারতীয় মহিলা দলের ক্রিকেটারদের শুভেচ্ছা জানাচ্ছি। গোটা টিম দুর্দান্ত খেলেছে এখনও পর্যন্ত। টুর্নামেন্ট যত এগিয়েছে মিতালি রাজের নেতৃত্বে ভারতীয় দলের পারফরমেন্স তত ভাল হয়েছে। ভারতে মহিলা বিশ্বকাপ নিয়ে দারুন উৎসাহ প্রথম থেকেই। সারা বিশ্বেও অনুরাগী রয়েছে। আমি আশা করি ভারতীয় মহিলা দলের এই পারফরমেন্স পরবর্তী প্রজন্মকে উৎসাহিত করবে এবং আগামী দিনে ভারতের মেয়েরা  ক্রিকেট খেলাকে বেছে নেবে।

ছবি সংগৃহিতঃ ইএসপিএনক্রিকইনফো

বোর্ডের অস্থায়ী সভাপতি সি কে খান্না বলেছেন, “২০১৭ আইসিসি মহিলা বিশ্বকাপের ফাইনালে ওঠার জন্য় ভারতীয় মহিলাদলের ক্রিকেটারদের বিসিসিআই শুভেচ্ছা জানাচ্ছে। মিতালি রাজ ও ঝুলন গোস্বামীর মতো দুই ক্রিকেটার দলে থাকায়, তারুণ্য আর অভিজ্ঞতার দারুন সামঞ্জস্য রয়েছে ভারতীয় দলটাতে। অস্ট্রেলিয়া ছ-বারের বিশ্ব চ্য়াম্পিয়ন। অলরাউন্ড পারফর্ম করে আমাদের মেয়েরা ওদের হারিয়েছে সেমিফাইনালে। চাপের মুখে বর্তমান ভারতীয় মহিলা দল কেমন পারফর্ম করে, হরমনপ্রীতের বিস্ফোরক ব্য়াটিং তা দেখিয়ে দিয়েছে।

মিতালি রাজ
ঝুলন গোস্বামি
হরমনপ্রীত কৌর

আরোও দেখুনঃ আজ বৃষ্টির ভ্রূকুটি লর্ডসের আকাশে, কপালে চিন্তার ভাঁজ

উল্লেখ্য়, এনিয়ে দ্বিতীয়বার বিশ্বকাপের ফাইনালে উঠল ভারতীয় মহিলা ক্রিকেট দল। ২০০৫ সালে ভারত প্রথমবার বিশ্বকাপের ফাইনালে ওঠে মিতালির নেতৃত্বেই। তবে সেবার অস্ট্রেলিয়ার কাছে ৯৮ রানে হেরে যায় ভারত।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...