IND vs SA: দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য এই ৪ ভারতীয় খেলোয়াড়কে দেওয়া হতে পারে বিশ্রাম

টিম ইন্ডিয়াকে দোলের পর ১২ মার্চ থেকে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ৩ ম্যাচের একদিনের সিরিজ খেলতে হবে। এর জন্য এখনো ভারতীয় দলের ঘোষণা হয়নি। কিন্তু এই ঘরোয়া সিরিজের জন্য টিম ইন্ডিয়ার কিছু তারকা খেলোয়াড়দের বিশ্রাম দেওয়া হতে পারে। আসলে টিম ইন্ডিয়ার কিছু খেলোয়াড় দীর্ঘদিন ধরেই খেলছেন আর আগামী একদিনের সিরিজের পর তাদের ২৯ মার্চ থেকে শুরু হতে চলা আইপিএলেও খেলতে হবে। তো আসুন সেই ৪ জন খেলোয়াড়দের ব্যাপারে জানানো যাক যারা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজে বিশ্রাম পেতে পারেন।

 

টিম ইন্ডিয়ার ৪জন তারকা খেলোয়াড়কে দেওয়া হতে পারে বিশ্রাম

মহম্মদ শামি

IND vs SA: দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য এই ৪ ভারতীয় খেলোয়াড়কে দেওয়া হতে পারে বিশ্রাম 1

মহম্মদ শামি যবে থেকে দলে দ্বিতীয়বার প্রত্যাবর্তন করেছেন, তখন থেকে তিনি দলের প্রধান বোলার হয়ে উঠেছেন। শামী গত দীর্ঘ সময় ধরে নিয়মিত টিম ইন্ডিয়ার সঙ্গে রয়েছেন। এই অবস্থায় টিম ম্যানেজমেন্ট ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলা হতে চলা একদিনের সিরিজে তাকে বিশ্রাম দেওয়ার চিন্তা করতে পারে। আসলে জোরে বোলারদের নিয়মিত ক্রিকেট মাঠে থাকা তাদের ফিটনেসের জন্য মুশকিল বাড়িয়ে দেয়। সম্প্রতিই নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলা হওয়া তৃতীয় একদিনের ম্যাচে অধিনায়ক বিরাট কোহলি শামিকে বিশ্রাম দিয়েছিলেনতবে তৃতীয় ওয়ানডে ম্যাচ ডু অর ডাই পরিস্থিতিতে খেলা হয়েছিল।
শামি যদি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেহ্লা হতে চলা একদিনের সিরিজে টিম ইন্ডিয়ার অংশ থাকেন তো এটা তার জন্য মুশকিল হবে, কারণ এরপর ২৯ মার্চ থেকে শুরু হতে চলা আইপিএলেও তাকে দলের সমস্ত ম্যাচ খেলতে হবে। তিনি কিংস ইলেভেন পাঞ্জাবের প্রধান জোরে বোলার। শামির ওয়ার্কলোডকে মাথায় রেখে তাকে বিশ্রাম দেওয়া হতে পারে আর তার জায়গায় কোনো তরুণ জোরে বোলার্কে সুযোগ দেওয়া হতে পারে।

 

আরো পড়ুন: রবীন্দ্র জাদেজার অদ্ভুত ক্যাচ নিয়ে এই বড়ো মন্তব্য করলেন ফিল্ডিংয়ের শাহেনশাহ জন্টি রোডস, বললেন…

 

কুলদীপ যাদব

IND vs SA: দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য এই ৪ ভারতীয় খেলোয়াড়কে দেওয়া হতে পারে বিশ্রাম 2

কুলদীপ যাদবের সময় এই মুহূর্তে খারাপ দেখা যাচ্ছে। আসলে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলা হওয়া প্রথম একদিনের ম্যাচে কিউয়ি ব্যাটসম্যানদের হাতে প্রচন্ড মার খেলেছিলেন কুলদীপ। এরপর থেকে অধিনায়ক বিরাট কোহলি তাকে দুই ম্যাচেরই প্লেয়িং ইলেভেনের বাইরে রাখেন। এই অবস্থায় এখন এটা বলা ভুল হবে না যে টিম ম্যানেজমেন্ট কুলদীপকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলা হতে চলা একদিনের সিরিজে বাদ দিতে পারে। সেই সঙ্গেই চায়নাম্যান কুলদীপকে ২৯ মার্চ থেকে শুরু হতে চলা আইপিএলেও কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলতে হবে।
এখন যদি ম্যানেজমেন্ট কুলদীপকে বাদ দেয় তো যজুবেন্দ্র চহেলকে আরো বেশি ম্যাচ খেলানো হতে পারে। তবে এখনো এই বিষয়ের নিশ্চয়তা তো দল ঘোষণার পরই হবে যে কোন খেলোয়াড় বিশ্রাম পেলেন আর কাকে দলে রাখা হয়েছে।

 

রবীন্দ্র জাদেজা

IND vs SA: দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য এই ৪ ভারতীয় খেলোয়াড়কে দেওয়া হতে পারে বিশ্রাম 3

ভারতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার খেলোয়াড় রবীন্দ্র জাদেজা বর্তমান সময় তিন ফর্ম্যাটেই দলের সদস্য। তিনি গত এক বছর ধরে নিয়মিত দলের সঙ্গে রয়েছেন। এই কারণে টিম ম্যানেজমেন্ট এই অলরাউন্ডারকে বিশ্রাম দিতে পারেন। তবে জাদেজার ফিটনেশ দুর্দান্ত কিন্তু নিয়মিত ক্রিকেট খেলার কারণে তার ফিটনেসে প্রভাব পড়তে পারে। সেই সঙ্গে জাদেজা আইপিএলে চেন্নাই সুপার কিংসের প্রতিনিধিত্ব করেন। এই কারণে টিম ম্যানেজমেন্ট এই খেলোয়াড়কে বিশ্রাম দিয়ে ওয়াশিংটন সুন্দরকে দলে শামিল করতে পারে।
আপনাদের জানিয়ে দিই যে বিশ্বকাপের সেমিফাইনালে খেলা ৭৭ রানের বিস্ফোরক ইনিংসের পর থেকে তিনি নিয়মিত তিন ফর্ম্যাটেই দলের সদস্য থেকেছেন। যদি টিম ম্যানেজমেন্ট এই খেলোয়াড়কে বিশ্রাম দেয় তো তার কাছে বিশ্রাম করার জন্য প্রায় ২৫ দিন থাকবে।

আরো পড়ুন: ভিডিয়ো: জসপ্রীত বুমরাহকে দ্বিতীয় টেস্টের শেষ ওভারগুলিতে দেখা গেলো পুরোনো ছন্দে, হাওয়ায় ওড়ালেন উইকেট

বিরাট কোহলি

IND vs SA: দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য এই ৪ ভারতীয় খেলোয়াড়কে দেওয়া হতে পারে বিশ্রাম 4

টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি গত দীর্ঘ সময় ধরে নিয়মিত ক্রিকেট মাঠে রয়েছেন। শেষবার কোহলিকে বাংলাদেশের বিরুদ্ধে টি-২০আই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছি। এরপর তিনি বাংলাদেশের বিরুদ্ধে খেলা হওয়া টেস্ট সিরিজে দলে যোগ দেন। এরপর থেকে তিনি নিয়মিত ম্যাচ খেলে চলেছেন। কিন্তু এখন তাকে টিম ম্যানেজমেন্ট বিশ্রাম দেওয়ার কথা ভাবতে পারে। আসলে বিরাটকে ২৯ মার্চ থেকে শুরু হতে চলা আইপিএলের সমস্ত ম্যাচ খেলতে হবে, এই অবস্থায় যদি তাকে বিশ্রাম না দেওয়া হয় তো তার ফিটনেসে প্রভাব পড়তে পারে। টিম ম্যানেজমেন্ট অক্টোবর অস্ট্রেলিয়ায় আয়োজিত হতে চলা আইসিসি টি-২০ বিশ্বকাপের আগে এত বরো রিস্ক নিতে চাইবে না। এই কারণে তারা কোহলিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্রাম দিতে পারে। এখন যখন বিরাটকে বিশ্রাম দেওয়া হতে পারে তো যদি রোহিত শর্মা এই সিরিজে ফিরে আসেন তো তাকে দলের নেতৃত্ব দেওয়া হতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *