আর কয়েক ঘন্টার মধ্যে ইংল্যান্ডে বেজে যাবে যুদ্ধের দামামা। যদিও সে যুদ্ধ চ্যাম্পিয়ন্স ট্রফির ২২ গজের। যেখানে অংশগ্রহণ করতে চলেছে এই মুহূর্তে ক্রিকেট বিশ্বের সেরা আটটি ক্রিকেটখেলিয়ে দল। যদিও এবারের চ্যাম্পিয়ন্স ট্রফির আকর্ষণ বাড়ানোর জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে আইসিসি। এবারের এই প্রতিযোগিতার প্রযুক্তির ব্যবহারে বিশেষ গুরুত্ব দিতে গিয়ে ‘ইনটেল’-এর সঙ্গে গাঁটছড়া বাঁধলো তারা। সূত্রের খবর, আগামী ১লা জুন থেকে ইংল্যান্ড ও ওয়েলসে আয়োজিত হতে চলা এই মিনি বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর ব্যাটসম্যানের ব্যাটে লাগানো হবে মাইক্রো চিপ। ক্রিকেট বিশেষজ্ঞদের ধারণা, এর ফলে দর্শকদের কাছে এবারের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি অনেকবেশি আকর্ষণীয় হয়ে উঠবে।

কুম্বলের পাশে দাঁড়িয়ে এবার বোর্ডের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলো লোধা কমিশন

নতুন এই বিবর্তনের ফলে ব্যাটের হ্যান্ডেলে লাগানো থাকবে একটা ছোট্ট চিপ। এর মাধ্যমে বোঝা যাবে ব্যাটসম্যানরা শট খেলার ক্ষেত্রে কোথায় কি ভুল করছেন। তা দেখে তাঁদের কোচেরা সহজে ভুল শুধরে দিতে পারবেন। কোনও বোলারের বাউন্সারে কোনও ব্যাটসম্যান কত দ্রুত প্রতিক্রিয়া দেখাচ্ছেন, তা সহজে দর্শকদের কাছে পৌঁছে যাবে। কিংবা কোনও ব্যাটসম্যানের ব্যাট থেকে বল কত দ্রুত গতিতে বাউন্ডারির দিকে পৌঁছল, সেটাও জানা যাবে মাইক্রো চিপের সাহায্যে। ব্যাটের হ্যান্ডেলে লাগানো চিপ খুলে নিয়ে সহজে ল্যাপটপের সাহায্যে সব সমস্যার সমাধান ঘটিয়ে নেওয়া যাবে বলে আইসিসি’র তরফ থেকে জানানো হয়েছে।

এবারের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি চলাকালিন প্রতিটি দলের ৩ জন ব্যাটসম্যানের ব্যাটে লাগানো থাকবে এই মাইক্রো চিপ। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘স্মাট ব্যাট’। আগামী ৪ঠা জুন বার্মিংহ্যামে চ্যাম্পিয়ন্স ট্রফির নিজেদের প্রথম ম্যাচে ভারত মুখোমুখি হবে পাকিস্তানের। শোনা গিয়েছে, ভারতীয় দলের ওপেনার ব্যাটসম্যান রোহিত শর্মা, অজিঙ্কা রাহানে এবং খুব সম্ভবত রবিচন্দ্রন অশ্বিনের ব্যাটে বিশেষ এই চিপ লাগানো থাকবে। উল্লেখ্য, ২০১৬ সালে আমেরিকায় এনএফএল রাগবি লিগে বলে বিশেষ মাইক্রোচিপ ব্যবহার করা হয়েছিল।

ভিডিও – সাউদির সাথে ধাক্কা-ধাক্কি করার পর ধোনি যা করলেন তা নজির!

  • SHARE

    আরও পড়ুন

    বিশ্বের ৫জন স্বার্থপর ক্রিকেটার, যারা নিজের জন্য ক্রিকেট খেলেছেন – এক ভারতীয়ও জায়গা করে নিয়েছেন এই দলে!

    ক্রিকেটকে ভদ্রলোকের খেলা বলা হয়। সেই ভদ্রলোকেদের মধ্যে কিছু খেলোয়াড় আছেন বা ছিলেন যারা দলের জন্য হয়ে খেলেননি।...

    নিজের বিস্ময়কর বোলিং অ্যাকশন নিয়ে মুখ খুললেন কেদার যাদব

    মহারাষ্ট্রের অলরাউন্ডার কেদার যাদব সম্প্রতি তাঁর অদ্ভূত বোলিং অ্যাকশন নিয়ে মিডিয়ার সামনে মুখ খুলেছেন। শ্রীলঙ্কান পেসার লাসিথ...

    টেস্ট ক্রিকেটে আগ্রহ নেই তারকা বাংলাদেশি ক্রিকেটারদের, জানালেন বিসিবি বস

    গত কয়েক বছরে ওয়ানডে ক্রিকেটে অনেক উন্নতি করেছে বাংলাদেশ ক্রিকেট দল। এই সময়ে ৫০-ওভারের ক্রিকেট অনেক বড়...

    ইংল্যান্ডের বিপক্ষে যে চারজন ক্রিকেটারের পারফরমেন্সে সিরিজ জয় নিশ্চিত করতে পারে ভারত

    ভারত বনাম ইংল্যান্ডের মধ্যকার নির্দিষ্ট ওভারের ওয়ানডে ও টি-২০ সিরিজ ইতিমধ্যে শেষ। তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০...

    এই ১০জন ক্রিকেটার যারা দুটি দেশের হয়ে ক্রিকেট খেলেছেন

    গোটা বিশ্বে ক্রিকেট খেলাটি বেশ জনপ্রিয়। ভিন্ন ফর্ম্যাটের এই খেলায় অর্থ উপার্জনের যেমন সুযোগ রয়েছে তেমনই রয়েছে...