বর্তমান খেলোয়াড়দের মধ্যে, যে ১০ জন ব্যাটসম্যান সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন! 1
SOUTHAMPTON, ENGLAND - JUNE 05: Rohit Sharma of India celebrates his century during the Group Stage match of the ICC Cricket World Cup 2019 between South Africa and India at The Hampshire Bowl on June 05, 2019 in Southampton, England. (Photo by Alex Davidson/Getty Images)

আমরা যখন শতাব্দীর কথা ভাবি, তখন শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং এবং সনথ জয়সুরিয়া আমাদের মনে যে নামগুলি আসে। যুক্তিযুক্তভাবে, উপরে বর্ণিত গ্রেটস স্কোরিং টনকে একটি অভ্যাস বানিয়েছিল এবং ইচ্ছায় সংগ্রহ করেছিল। টেন্ডুলকার, পন্টিং এবং জয়সুরিয়ায় মোট ১০৭ টি ওয়ানডে সেঞ্চুরি রয়েছে।

কুইন্টন ডি কক:-১৫

বর্তমান খেলোয়াড়দের মধ্যে, যে ১০ জন ব্যাটসম্যান সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন! 2

দক্ষিণ আফ্রিকার সীমিত ওভারের অধিনায়ক কুইন্টন ডি কক ১২১ ওয়ানডেতে ১৫ টি সেঞ্চুরি করে দশম অবস্থান দখল করেছেন। ডি কক কেবল প্রযুক্তিগতভাবেই একজন দক্ষ ব্যাটসম্যান নন, আক্রমণটি আক্রমণ থেকে বিরোধীদের কাছে নিয়ে যান। ডি কককে আধুনিক সময়ের অ্যাডাম গিলক্রিস্ট বলা যেতে পারে, যিনি উইকেট রাখেন, ইনিংসটি খোলেন, এবং সরাসরি বোলারদের পেছনে ফেলে যান।

২০১৩ সালে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হওয়া ২৭ বছর বয়সী এই ব্যক্তির ৪৪.5৫ গড়ে ৫১৩৫ রান রয়েছে। ১৫ টি টনের মধ্যে বাঁহাতি ব্যাটসম্যানের সর্বোচ্চ স্কোর ২০১৩ সালে সেঞ্চুরিয়নে অস্ট্রেলিয়ার বিপক্ষে এসেছিল। পূর্ণকালীন প্রিন্টের অধিনায়ক হিসেবে তাঁর প্রথম সাফল্যও এই বছরের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে এসেছিলেন এবং ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছিলেন। ।

জো রুট:-১৬

বর্তমান খেলোয়াড়দের মধ্যে, যে ১০ জন ব্যাটসম্যান সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন! 3

ইংলিশ টেস্ট অধিনায়ক জো রুটও অধরা তালিকায় জায়গা করে নিয়েছেন, এ পর্যন্ত ১৪৬ ওয়ানডেতে ৫৯২২ রান করেছেন। ইংল্যান্ডের হয়ে ৫০ ওভারের ক্রিকেটে সর্বাধিক রানের জন্য রুট তার সীমিত ওভারের অধিনায়ক ইইন মরগানের পরে দ্বিতীয় স্থানে আছেন। যদিও জো রুট ঘূর্ণিঝড় ব্যাটসম্যান নয়, ইচ্ছায় ছক্কা মারতে সক্ষম; তিনি আত্মবিশ্বাসী গ্রাউন্ড শট এবং উইকেটের মধ্যে দ্রুতগতিতে দৌড়ের উপরে নির্ভর করেন।
২৯ বছর বয়সী এই খেলোয়াড় ২০১৩ সালে আত্মপ্রকাশ করেছেন এবং এখন পর্যন্ত তার ১৪৬ ওয়ানডে ম্যাচে ১৬ টি সেঞ্চুরি করেছেন। ইয়র্কশায়ার-বংশোদ্ভূত ওয়ানডে ক্রিকেটে গত চার বছরে ধারাবাহিকভাবে গড়ে ৫০-এর বেশি গড়েছেন তিনি। ২০১৯ বিশ্বকাপ ডানহাতি ব্যাটসম্যানের সাথে ১১ টি গেমটিতে দুইশত এবং তিনটি অর্ধশতক নিয়ে ৫৫৬ রান সংগ্রহ করেছিল।

মার্জিতিন গপটিল:-১৬

বর্তমান খেলোয়াড়দের মধ্যে, যে ১০ জন ব্যাটসম্যান সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন! 4

মার্জিতিন গপটিল যত তাড়াতাড়ি মার্জিত ও স্টাইলিশ হয়ে যায় তার রান অর্জনের জন্য খাঁটি সময় নির্ভর করে। নিজেকে নির্ভরযোগ্য ওপেনিং ব্যাটসম্যান হিসাবে প্রমাণ করে মার্টিন গাপটিল নিজেকে নিউজিল্যান্ডের সাদা বলের সেটআপে নিয়মিত ফিক্সচার হিসাবে প্রতিষ্ঠিত করেছেন। ২০০৯ সালে ওডিআই অভিষেকের পরে ৩৩ বছর বয়সী এই খেলোয়াড় মাত্র ১৮৩ টি ম্যাচে ৬৫০০ বেশি রান করেছেন।
১৮৩ টি ওয়ানডে ১৬ টি সেঞ্চুরি করেছে যার মধ্যে তার প্রথম উপস্থিতিতে তিন অঙ্ক রয়েছে গুপ্তিলের সাম্প্রতিকতম শততম ফেব্রুয়ারি মাসে বাংলাদেশের বিপক্ষে এসেছিলেন যখন তিনি ৮৮ টি ডেলিভারিতে ১১৮ রান করেছিলেন। অকল্যান্ড-জন্মানোর ২৩৭ স্কোর পুরুষদের ওডিআই ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান।

অ্যারন ফিঞ্চ:১৬

বর্তমান খেলোয়াড়দের মধ্যে, যে ১০ জন ব্যাটসম্যান সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন! 5

অস্ট্রেলিয়ার সীমিত ওভারের অধিনায়ক অ্যারন ফিঞ্চ তালিকার সপ্তম স্থান দখল করেছেন। ফিঞ্চ আক্রমণ করছে এবং আক্রমণাত্মক ব্যাটসম্যান, যিনি ব্যাকফুটে ব্যতিক্রমী শক্তিশালী। এখনও পর্যন্ত ১২৬ টি ওয়ানডেতে ৪৮৮২ রান নিয়ে তিনি অস্ট্রেলিয়ান লাইনআপের অন্যতম অভিজ্ঞ খেলোয়াড়।
অ্যারন ফিঞ্চ ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনাল পর্যন্ত তাদের গাইড করে অস্ট্রেলিয়ার পূর্ণ সময়ের সাদা বলের অধিনায়ক হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। ৩৩ বছরে সর্বোচ্চ ১৫৩* স্কোরটি মার্চ ২০১৯ সালে শারজায় পাকিস্তানের বিপক্ষে করেছিল।

শিখর ধাওয়ান:-১৭

বর্তমান খেলোয়াড়দের মধ্যে, যে ১০ জন ব্যাটসম্যান সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন! 6

শিখর ধাওয়ান নিজেকে বড় ম্যাচের খেলোয়াড় এবং ক্লাসিস্ট বামহাতি ব্যাটসম্যানদের একজন হিসাবে প্রমাণ করেছেন। ধাওয়ানের ক্যারিয়ার চোটে পড়েছে; তবে, তিনি তার সম্ভাবনাগুলি গণনা করেছেন এবং বেশ কয়েকটি ম্যাচজয়ী নক তৈরি করেছেন।
রোহিত শর্মার পাশাপাশি ধাওয়ান ভারতকে অন্যতম সেরা ধাওয়া দল হিসাবে রূপান্তরিত করেছেন এবং তারা অন্যতম সফল উদ্বোধনী জুটি। মাত্র ১৩৬ টি ওয়ানডেতে ৩৪ বছর বয়সী এই খেলোয়াড়ের ১৭ টি সেঞ্চুরির পাশাপাশি ৫88৮ রান রয়েছে। শিখর ধাওয়ানের সর্বোচ্চ ১৪৩ স্কোর অস্ট্রেলিয়ার বিপক্ষে মার্চ ২০১৮ সালে মোহালিতে এসেছিল, যার ফলশ্রুতি হারাতে হয়েছিল।

ডেভিড ওয়ার্নার:-১৮

বর্তমান খেলোয়াড়দের মধ্যে, যে ১০ জন ব্যাটসম্যান সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন! 7

অ্যারন ফিঞ্চের ওপেনিং পার্টনার ডেভিড ওয়ার্নার বিশ্বের অন্যতম সোয়াশব্ল্যাকিং খেলোয়াড়। ডেভিড ওয়ার্নার তার স্টোরগুলিতে বিস্তীর্ণ স্ট্রোক নিয়ে গর্ব করেছিলেন এবং বোলারদের সরাসরি চাপে ফেলতে বিশ্বাস করেন। ২০০৯ সালে ওডিআই অভিষেকের পরে বাঁ-হাতি ব্যাটসম্যান ১২৩ টি ফিক্সচারে স্থান পেয়েছেন।
১২৩ টি গেমস ৪৫.৮০ এ গড়সহ ১৮ টি টন পাশাপাশি ৫২৬৭ রান করেছে। ওয়ার্নারের সাম্প্রতিকতম শতটি মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারতের বিপক্ষে এসেছিলেন। তার সর্বোচ্চ ১৭৯ স্কোর পাকিস্তানের বিরুদ্ধে জানুয়ারিতে অ্যাডিলেড ওভালে এসেছিল। ১৭৯ রানের ইনিংসটি ১৯ টি বাউন্ডারি এবং পাঁচটি ছক্কার সাহায্যে ১২৮ বলে করেছিল।

রস টেইলর:-২১

বর্তমান খেলোয়াড়দের মধ্যে, যে ১০ জন ব্যাটসম্যান সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন! 8

প্রাক্তন নিউ জিল্যান্ড অধিনায়ক রস টেইলর অনস্বীকার্যভাবে আন্ডাররেটেড ব্যাটসম্যানদের মধ্যে একজন তবে আধুনিক সময়ের অন্যতম গ্রেট। টেলর জাতীয় দলের হয়ে রক মিডল অর্ডার ব্যাটসম্যান হিসাবে নির্ভরযোগ্য ছিলেন। টেলর এখনও অবধি ২৩২ ওয়ানডেতে অংশ নিয়েছে।
২৩২ ওয়ানডেতে ২১ টি সেঞ্চুরির পাশাপাশি ৪৮.৪৪ গড়ে একটি শক্তিশালী গড়ে ৮৫৭৪ রান সংগ্রহ করা হয়েছে, যা কিউই খেলোয়াড়ের মধ্যে সবচেয়ে বেশি। ৩৬-বছর বয়সের এই অপরাজিত ১৮১ সর্বোচ্চ স্কোরটি ইংল্যান্ডের বিপক্ষে মার্চ ২০১৮ তে এসেছিল। টেইলরের ১৮১ পাঁচ উইকেট ছাড়াই স্বাগতিকদের ৩৩৬ এর একটি শক্ত লক্ষ্যটি রক্ষা করতে সহায়তা করেছিল।

ক্রিস গেইল:-২৫

বর্তমান খেলোয়াড়দের মধ্যে, যে ১০ জন ব্যাটসম্যান সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন! 9

ক্রিস গেইল তার ওডিআই অভিষেক ঘটে সেপ্টেম্বর ১৯৯৯ সালে এবং অনিবার্যভাবে আজকের অভিজ্ঞতম খেলোয়াড়দের একজন। গেইল যদিও ওয়ানডে সেট আপের অংশ নাও থাকতে পারে তবে রান স্কোরিং চার্টে শীর্ষে রয়েছেন এবং ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বাধিক সংখ্যক সেঞ্চুরি রয়েছে।
জ্যামাইকান ৩০১ টি ওয়ানডেতে পুরোপুরি ২৫ টি সেঞ্চুরির পাশাপাশি ১০৪৮০ রান সংগ্রহ করেছে। ২৫ টি সেঞ্চুরির মধ্যে বাঁহাতি ব্যাটসম্যান ২০১৫ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে ডাবল সেঞ্চুরি (২১৫) করেছিলেন।

রোহিত শর্মা:২৯

বর্তমান খেলোয়াড়দের মধ্যে, যে ১০ জন ব্যাটসম্যান সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন! 10

ফর্ম্যাটের সেরা ওপেনারদের একজন হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করে ওয়ানডে ক্রিকেটে কলসাসের চেয়ে কম কিছুতে রূপান্তর করেছেন রোহিত শর্মা। উদ্বোধনী পদের পদোন্নতি ছিল রোহিত শর্মার কেরিয়ারের টার্নিং পয়েন্ট। টপ-অর্ডারে ব্যাট করার সময় ৯১১৫ রান এসেছে।
২১৭ ওয়ানডেতে ২৯ টি সেঞ্চুরি হয়েছে যার মধ্যে রোহিত ব্যাটিংয়ের উদ্বোধন করতে গিয়ে ২৭ রান করেছিলেন। ভারতে সীমিত ওভারের সহ-অধিনায়কের সংস্করণে তিনটি ডাবল-সেঞ্চুরি রয়েছে, যার স্কোর ২৬৪ রয়েছে, যা এখনও অবারিত রয়েছে। অস্ট্রেলিয়ান দুর্দান্ত রিকি পন্টিংকে পিছনে ফেলে তিনি দুই টন দূরে রয়েছেন।

ওয়ানডে ক্রিকেটের দিক থেকে বর্তমান প্রজন্ম বিরাট কোহলিরই। ওয়ানডে আন্তর্জাতিক খেলায় যে কোনও বিরোধী দলের পক্ষে সবচেয়ে মূল্যবান উইকেট হলেন ভারতীয় অধিনায়ক। কোহলি তিন নম্বরে ব্যাট করেন এবং আক্রমণ থেকে প্রতিপক্ষকে নিয়ে যান, বিশেষত উচ্চতর রান তাড়া করার সময়।

বিরাট কোহলি:৪৩

বর্তমান খেলোয়াড়দের মধ্যে, যে ১০ জন ব্যাটসম্যান সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন! 11

এখনও অবধি ২৪৮ ওয়ানডেতে, বিরাট কোহলির ১১৮৬৭ রান, যার স্ট্রাইক রেট ৯৩.২৫ গড় ৫৯.৩৩। ৩১ বছর বয়সী এই যুবক ৪৩ টি সেঞ্চুরি করেছেন যার মধ্যে ২৬ টি দ্বিতীয় ব্যাটিংয়ের সময় এসেছিল। কোহলির সর্বোচ্চ ১৮৩ রানের রেকর্ডটি ২০১২ সালে পাকিস্তানের বিপক্ষে এসেছিল যখন ভারতকে ৩৩০ রান তাড়া করতে হয়েছিল। শচীন তেন্ডুলকরের ৪৯ ওয়ানডে শতকের দীর্ঘকালীন রেকর্ডকে ছাড়িয়ে যাওয়া ভারতীয় অধিনায়ক প্রথম লাইন।

Leave a comment

Your email address will not be published.