বিরাট কোহলি

আইপিএল ইতিহাসের সবচেয়ে বড় অকশন আর ক’দিন পরেই বসবে। ২০০৮ সালে জন্মানোর পর আইপিএল দশ বছর পার করে ফেলতে চলল। ২০১৮ সালে আইপিএলের একাদশ সংস্করণ অনুষ্ঠিত হবে। আগামী বছরের আইপিএলের জন্য় মেগা অকশন বসবে দেশি-বিদেশি ক্রিকেটারদের নিলামে কেনা-বেচা করতে।
বেশিরভাগ ক্রিকেটারদের চুক্তির সময়সীমা শেষ হয়ে যাওয়ায়, তাঁদেরকে নতুন করে নিলামে ওঠানো হবে। আটটি ফ্র্য়াঞ্চাইজিকে তিনজন করে ক্রিকেটার ধরে রাখার প্রস্তাব দেওয়া হবে। খবরে প্রকাশ, আটটির মধ্য়ে দু’টি ফ্র্য়াঞ্চাইজি ওপেন অকশনের পক্ষে ভোট দিয়েছে। মানে তারা চায়, নতুন করে ক্রিকেটার কেনা হোক। কোনও ক্রিকেটারকেই ধরে রাখার পক্ষপাতী নয় সংশ্লিষ্ট দুই ফ্র্য়াঞ্চাইজি।
আইপিএল গভর্নিং কাউন্সিল যদিও এখনও সরকারিভাবে কিছু জানায়নি। খবরে প্রকাশ, একজন ভারতীয় ও দু’জন বিদেশি ক্রিকেটার মিলিয়ে তিনজনের কোটা করে ক্রিকেটারদের ধরে রাখার প্রস্তাব দেওয়া হবে বলা হয়েছিল। চলতি মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে বৈঠকে বসার কথা থাকলেও, তা পিছিয়ে দেওয়া হয়েছে। শোনা যাচ্ছে, হতে চলা বৈঠকে এক ভারতীয় ও দুই বিদেশি ক্রিকেটার বাধ্য়তা না রেখে, শুধুমাত্র তিন ক্রিকেটার ধরে রাখার প্রস্তাব দেওয়া হবে ফ্র্য়াঞ্চাইজিগুলিকে।
দেখে নিন বিরাট কোহলির রয়্য়াল চ্য়ালেঞ্জার্স ব্য়াঙ্গালোর কোন কোন ক্রিকেটারকে রেখে দিত চাইছে।

১. বিরাট কোহলি
এই মুহূর্তে আন্তর্জাতিক ক্রিকেট ভারত অধিনায়ক বিরাট কোহলি যা ফর্মে আছেন, তাতে যে কোনও টিম তাঁকে দলে পেতে চাইবে। টি-২০ এবং ওডিআই – আইসিসি ব়্য়াঙ্কিংয়ের বিচারে কোহলি এক নম্বর ব্য়াটসম্য়ান। দিল্লির এই ক্রিকেটারটি ২০০৮ সাল থেকেই আরসিবি’তে ক্রিকেট খেলে চলেছেন। একজন আনকোরা ক্রিকেটার থেকে এখন তিনি দলের নেতা। সবচেয়ে বড় কথা, আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট একমাত্র ক্রিকেটার, যাঁর পঞ্চাশের ওপর রানের গড় রয়েছে টি-২০ ও একদিনের আন্তর্জাতিকে। ওদিকে, আইপিএল ক্রিকেটে বিরাট ২০১০ সাল থেকে ধারাবাহিকভাবে তিন শতাধিক রান করে আসছেন। আরসিবি তাঁকে কোনওভাবেই ছাড়বে না।

২. এবি ডি’ভিলিয়ার্স
সীমিত ওভারে ক্রিকেট আরেকটি বড় নাম। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক বেশ বিপজ্জনক ক্রিকেটার যে কোনও বিপক্ষ দলের জন্য়। আবার যে দলে থাকবেন, সে দলের অপরিহার্য সম্পদ। তর্কের খাতিরে বিরাট নয়, আন্তর্জাতিক ক্রিকেটে যে কোনও ফরম্য়াটে সবচেয়ে বিধ্বংসী ব্য়াটসম্য়ান এবি। ২০১১ সাল থেকে আরসিবি’র ক্য়াম্পে রয়েছেন ডি’ভিলিয়ার্স।

৩. যুজবেন্দ্র চহল
ভারতীয় দলে যুজবেন্দ্র চহল যেমন বিরাট কোহলির অন্য়তম সেরা বোলিং অস্ত্র, তেমনই আরসিবি টিমেও তুরুপের তাস। তাছাড়া, ভারতের এই তরুণ রিস্ট স্পিনার যে কোনও পরিস্থিতিতে এসে বল করতে পারেন। উইকেট তুলে নিয়ে রানের গতি স্লথ করে দিতে ওস্তাদ যুজবেন্দ্র। সীমিত ওভারের ফরম্য়াটে বিরাটের বিশ্বস্ত সৈনিককে রেখে দিতে চাইছে ব্য়াঙ্গালোর ফ্র্য়াঞ্চাইজি।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...