বিরাট কোহলি

আইপিএল ইতিহাসের সবচেয়ে বড় অকশন আর ক’দিন পরেই বসবে। ২০০৮ সালে জন্মানোর পর আইপিএল দশ বছর পার করে ফেলতে চলল। ২০১৮ সালে আইপিএলের একাদশ সংস্করণ অনুষ্ঠিত হবে। আগামী বছরের আইপিএলের জন্য় মেগা অকশন বসবে দেশি-বিদেশি ক্রিকেটারদের নিলামে কেনা-বেচা করতে।
বেশিরভাগ ক্রিকেটারদের চুক্তির সময়সীমা শেষ হয়ে যাওয়ায়, তাঁদেরকে নতুন করে নিলামে ওঠানো হবে। আটটি ফ্র্য়াঞ্চাইজিকে তিনজন করে ক্রিকেটার ধরে রাখার প্রস্তাব দেওয়া হবে। খবরে প্রকাশ, আটটির মধ্য়ে দু’টি ফ্র্য়াঞ্চাইজি ওপেন অকশনের পক্ষে ভোট দিয়েছে। মানে তারা চায়, নতুন করে ক্রিকেটার কেনা হোক। কোনও ক্রিকেটারকেই ধরে রাখার পক্ষপাতী নয় সংশ্লিষ্ট দুই ফ্র্য়াঞ্চাইজি।
আইপিএল গভর্নিং কাউন্সিল যদিও এখনও সরকারিভাবে কিছু জানায়নি। খবরে প্রকাশ, একজন ভারতীয় ও দু’জন বিদেশি ক্রিকেটার মিলিয়ে তিনজনের কোটা করে ক্রিকেটারদের ধরে রাখার প্রস্তাব দেওয়া হবে বলা হয়েছিল। চলতি মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে বৈঠকে বসার কথা থাকলেও, তা পিছিয়ে দেওয়া হয়েছে। শোনা যাচ্ছে, হতে চলা বৈঠকে এক ভারতীয় ও দুই বিদেশি ক্রিকেটার বাধ্য়তা না রেখে, শুধুমাত্র তিন ক্রিকেটার ধরে রাখার প্রস্তাব দেওয়া হবে ফ্র্য়াঞ্চাইজিগুলিকে।
দেখে নিন বিরাট কোহলির রয়্য়াল চ্য়ালেঞ্জার্স ব্য়াঙ্গালোর কোন কোন ক্রিকেটারকে রেখে দিত চাইছে।

১. বিরাট কোহলি
এই মুহূর্তে আন্তর্জাতিক ক্রিকেট ভারত অধিনায়ক বিরাট কোহলি যা ফর্মে আছেন, তাতে যে কোনও টিম তাঁকে দলে পেতে চাইবে। টি-২০ এবং ওডিআই – আইসিসি ব়্য়াঙ্কিংয়ের বিচারে কোহলি এক নম্বর ব্য়াটসম্য়ান। দিল্লির এই ক্রিকেটারটি ২০০৮ সাল থেকেই আরসিবি’তে ক্রিকেট খেলে চলেছেন। একজন আনকোরা ক্রিকেটার থেকে এখন তিনি দলের নেতা। সবচেয়ে বড় কথা, আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট একমাত্র ক্রিকেটার, যাঁর পঞ্চাশের ওপর রানের গড় রয়েছে টি-২০ ও একদিনের আন্তর্জাতিকে। ওদিকে, আইপিএল ক্রিকেটে বিরাট ২০১০ সাল থেকে ধারাবাহিকভাবে তিন শতাধিক রান করে আসছেন। আরসিবি তাঁকে কোনওভাবেই ছাড়বে না।

২. এবি ডি’ভিলিয়ার্স
সীমিত ওভারে ক্রিকেট আরেকটি বড় নাম। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক বেশ বিপজ্জনক ক্রিকেটার যে কোনও বিপক্ষ দলের জন্য়। আবার যে দলে থাকবেন, সে দলের অপরিহার্য সম্পদ। তর্কের খাতিরে বিরাট নয়, আন্তর্জাতিক ক্রিকেটে যে কোনও ফরম্য়াটে সবচেয়ে বিধ্বংসী ব্য়াটসম্য়ান এবি। ২০১১ সাল থেকে আরসিবি’র ক্য়াম্পে রয়েছেন ডি’ভিলিয়ার্স।

৩. যুজবেন্দ্র চহল
ভারতীয় দলে যুজবেন্দ্র চহল যেমন বিরাট কোহলির অন্য়তম সেরা বোলিং অস্ত্র, তেমনই আরসিবি টিমেও তুরুপের তাস। তাছাড়া, ভারতের এই তরুণ রিস্ট স্পিনার যে কোনও পরিস্থিতিতে এসে বল করতে পারেন। উইকেট তুলে নিয়ে রানের গতি স্লথ করে দিতে ওস্তাদ যুজবেন্দ্র। সীমিত ওভারের ফরম্য়াটে বিরাটের বিশ্বস্ত সৈনিককে রেখে দিতে চাইছে ব্য়াঙ্গালোর ফ্র্য়াঞ্চাইজি।

SHARE

আরও পড়ুন

আইপিএল ২০১৯: যে তিন ফ্র্যাঞ্চাইজি দলে ভেড়াতে পারে গৌতম গম্ভীরকে

দুই বিশ্বকাপ আসরের ফাইনালে দলের পক্ষে সেরা ইনিংস খেলে দলকে জয়ী করার ক্ষেত্রে অবদান রাখা গৌতম গম্ভীরকে...

TOP5: যে ৫ বাংলাদেশী ক্রিকেটারের দিকে নজর দিতে পারে আইপিএল ফ্র্যাঞ্চাইজি

আগামী বিশ্বকাপের আগে বসতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের বারোতম আসর। বিশ্বের অন্যতম সেরা এই টুর্নামেন্টে বসে...

আইপিএল ২০১৯: মুস্তাফিজকে দলে ভেড়াতে চাইবে যে তিন ফ্র্যাঞ্চাইজি

আন্তর্জাতিক ক্রিকেটে রাজকীয় অভিষেক হবার পর থেকে একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন বাংলাদেশী পেসার মুস্তাফিজুর রহমান।...

TOP5: ওয়ানডেতে সর্বকালের সেরা ৫ উইকেটরক্ষক

গ্লাভস হাতে তিন কাঠির পেছনে তীক্ষ্ণ দৃষ্টিতে বলের দিকে তাকিয়ে থাকেন উইকেটরক্ষক। বল গ্লাভস বন্দী করে ব্যাটসম্যানকে...

TOP5: আইপিএলে সর্বাধিক ছক্কা হাঁকানো পাঁচ ব্যাটসম্যান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল যেন প্রতিভাবান ক্রিকেটার খোঁজার এক আতশ কাচ। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে হওয়া এই...