আইপিএল ২০১৮: হার আপনাকে বিনয়ী করে তোলে :ধোনি

অবশেষে নিজেদের ভাগ্যের পরিবর্তন ঘটাল মুম্বাই ইন্ডিয়ান্স। শনিবার চেন্নাইয়ের বিরুদ্ধে ম্যাচে তারা ৮ উইকেটে জয় লাভ করে এই মরশুমের দ্বিতীয় জয়ের মুখ দেখল তারা। টসে জিতে প্রথমে চেন্নাইকে ব্যাট করতে পাঠিয়েছিলেন মুম্বাই অধিনায়ক রোহিত শর্মা। শুরুতেই শেন ওয়াটসনকে তুলে নিয়ে অধিনায়কের সিদ্ধান্তকে সঠিক প্রমান করেন মুম্বাই স্পিনার ক্রুণাল পান্ডিয়া। অন্যদিকে আরেক ওপেনার আম্বাতি রায়ডু এদিনও নিজের স্বপ্নের ফর্ম ধরে রেখে আরও একটি দুরন্ত ইনিংস খেলেন। সুরেশ রায়নাকে নিয়ে তিনি চেন্নাই ইনিংসকে নির্ভরতা দেন। কিন্তু ফের রায়ডুকে তুলে নিয়ে চেন্নাইকে ধাক্কা দেন ক্রুণাল। ক্রুণালের বলে আউট হওয়ার আগে দুটি চার এবং চারটি ছয়ের সাহায্যে ৩৪ বলে ৪৬ রান করে যান তিনি। এরপরই চেন্নাই ইনিংসকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব নেন সুরেশ রায়না এবং অধিনায়ক ধোনি।
আইপিএল ২০১৮: হার আপনাকে বিনয়ী করে তোলে :ধোনি 1
যদিও শেষ পর্যন্ত ব্যক্তিগত ২৬ রানের মাথায় মিচেল ম্যাকলেনাঘনের একটি লো ফুলটস বলে আউট হয়ে ডাগআউটে ফিরে যান ধোনি। কিন্তু শেষ পর্যন্ত ৭৫ রানের অপরাজিত ইনিংস খেলে চেন্নাইকে ২০ ওভারে ১৬৯ রানের ভদ্রস্থ স্কোরে পৌঁছে দেন রায়না। অন্যদিকে মুম্বাইয়ের দুই ওপেনার শুরু থেকেই ধরে খেলতে শুরু করেন রান তাড়া করতে নেমে। যদিও খুব একটা ভাল ফর্মে ছিলেন না মুম্বাই ওপেনার কেভিল লুইস। ব্যক্তিগত ৪৭ রানে আউট হয়ে যান তিনি। আরেক ওপেনার সূর্যকুমার যাদবের যোগদান ৪৪ রান।
আইপিএল ২০১৮: হার আপনাকে বিনয়ী করে তোলে :ধোনি 2
দুই ওপেনারই মুম্বাইকে শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দেন। এরপরই ক্রিজে জুটি বাধেন অধিনায়ক রোহিত শর্মা এবং হার্দিক পাণ্ডিয়া। এই দুজনে মিলে মুম্বাইয়ের আর কোনও উইকেট না পড়া নিশ্চিত করে সহজেই মুম্বাইকে জয়ের পথে নিয়ে যান। ১৩ রান করে অপরাজিত থাকেন হার্দিক অন্যদিকে অধিনায়ক রোহিত ৩৩ বলে ৫৬ রানের অপরাজিত ইনিংস খেলেন। এই ম্যাচে জয় লাভ করে মুম্বাই এই প্রতিযোগিতায় নিজেদের টিকে থাকার আশাকে ফের জিইয়ে তোলে। ম্যাচ শেষে হতাশ ধোনি জানান,
আইপিএল ২০১৮: হার আপনাকে বিনয়ী করে তোলে :ধোনি 3
“আমার মনে হয় এটা বোঝা গুরুত্বপূর্ণ যে ভুলটা কি হয়েছে। এবং লিগ স্টেজে আপনি হারতে পারেন। বহুবারই আমরা দেখেছি যে কোনও ব্যক্তিই পারফর্মেন্সই আমাদের জয় এনে দিয়েছে। এটা এমন একটা ম্যাচ যেখানে আমাদের ১০-১৫ রান কম ছিল। মুম্বাই ইন্ডিয়ান্স মাঝে ওভারে সত্যিই দারুণ বল করেছে। উইকেটে বেশ কিছু বল খুবই দ্রুত আসছিল। ক্রস ব্যাটে শট খেলাটা খুব সহজ ছিল না। সঠিক ডেলিভারির ক্ষেত্রে আমাদের বোলাররা উন্নতি করতে পারে। সবমিলিয়ে আমাদের আরও ২০-২৫ রান দরকার ছিল। হার আপনাকে বিনয়ী করে দেয়। এটা অন্য বোলার এবং ব্যাটসম্যানদের পরীক্ষা নেয়। এছাড়াও যদি আপনি জিততে থাকেন, তাহলে আপনি বুঝতে পারবেন না কোন জায়গা গুলো নিয়ে আপনার উন্নতি করার দরকার আছে। এটা আমাদের জন্য খুব ভাল একটা ম্যাচ ছিল। আমরা বেশ কিছু ম্যাচ জিতেছি। এখন আমাদের সময় এসেছে বিশ্লেষণ করার আমাদের কি দরকার। সব মিলিয়ে এটা একটা কঠিন ম্যাচ ছিল, এবং শেষ ওভারে ম্যাচ শেষ হয়েছে। ১৪ অথবা ১৪ ওভারে আপনি হারতে পারেন না, কারণ এটা রানরেটে প্রভাব ফেলে”।
আইপিএল ২০১৮: হার আপনাকে বিনয়ী করে তোলে :ধোনি 4

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *