ব্য়াডলাক যেন কিছুতেই পিছু ছাড়ার নাম নিচ্ছে না। ইনজিয়র্ড লিস্টে এবার নাম লিখিয়ে নিলেন শ্রীলঙ্কার ফর্মে থাকা ফাস্ট বোলার নুয়ান প্রদীপ। হ্য়ামস্ট্রিংয়ের চোট সারিয়ে মাঠে ফিরতে প্রায় দুমাস সময় লাগবে। অতএব, ভারতের বিরুদ্ধে আর কোনও ম্য়াচেই খেলা হচ্ছে না প্রদীপের। চলতি টেস্ট সিরিজর প্রথম ম্য়াচে গলে প্রথম ইনিংসে ভারতের ৬টি উইকেট তুলে নিয়েছিলেন শ্রীলঙ্কার এই পেস বোলার। কিন্তু, তিন অগস্ট থেকে শুরু হওয়া কলম্বো টেস্টের প্রথম ইনিংসে  ১৭.৪ ওভার বল করার পর হ্য়ামস্ট্রিংয়ে সমস্য়া হচ্ছে বলে মাঠ ছাড়েন। দ্বিতীয় দিন আর মাঠে নামেননি। এরপর জানা যায়, নুয়ান প্রদীপের হ্য়ামস্ট্রিংয়ের চোটটা বেশ গুরুতর। শুক্রবার দ্বিতীয় দিনের খেলা শেষে সাংবাদিক সম্মেলনে শ্রীলঙ্কান ওপেনার দিমুথ করুণারত্নে সরকারিভাবে খবরটি জানান। নুয়ান প্রদীপের হ্য়ামস্ট্রিংয়ে চোট। ওকে এক থেকে দুমাস মাঠের বাইরে কাটাতে হবে।

Hyderabad : Indian skipper Virat Kohli with teammates walk off the field after defeating Bangladesh in the cricket test match in Hyderabad on Monday. PTI Photo (PTI2_13_2017_000158A)

ভারতের বিরুদ্ধে সিরিজ শুরু আগে থেকেই সময়টা খারাপ যাচ্ছে শ্রীলঙ্কান ক্রিকেট টিমের। সিরিজ শুরুর আগেই অধিনায়কত্ব ছেড়ে দেন দলের স্টার অলরাউন্ডার অ্য়াঞ্জেলো ম্য়াথিউজ। দিনেশ চান্দিমলকে পরবর্তী অধিনায়ক করা হতে চলেছে, তখনই আভাস দেওয়া হয়েছিল। চান্দিমলকে অধিনায়ক করাও হয়। তবে, গল টেস্টের আগেই নিমুনিয়ায় আক্রান্ত হয়ে যান চান্দিমল। কলম্বো টেস্টেও তাঁকে পাওয়া যাবে না, জানিয়ে দেওয়া হলেও তার আগেই সুস্থ হয়ে ওঠায় চলতি টেস্টে দলতে নেতৃত্ব দিচ্ছেন চান্দিমল।

ওদিকে, আসেলা গুনরত্নে চোট নিয়ে গল টেস্টে খেলতে নেমে ছিলেন। কিন্তু, স্লিপে ফিল্ডিং করতে গিয়ে বাঁ-হাতের চোট পাওয়া বুড়ো আঙুলটা ভেঙে ফেলায় সিজিজের বাইরে চলে গিয়েছেন। চান্দিমলের অনুপস্থিতিতে গল টেস্টে শ্রীলঙ্কান টিমকে অধিনায়কত্ব দেওয়া তারকা স্পিনার রঙ্গনা হেরাথও আঙুলে চোট পান। দ্বিতীয় ইনিংসে আর ব্য়াট করতেও নামেনি তিনি। কলম্বো টেস্টে তাঁকে পাওয়া নিয়ে সংশয় দেখা দিলেও, তিনি মাঠে নামতে পেরেছেন।

এদিকে, চলতি কলম্বো টেস্টে অতিরিক্ত মুল্সীয়ানা দেখাতে গিয়ে বেকায়দায় চান্দিমলের দল। প্রথম একাদশে একটা মাত্র পেস বোলার নিয়ে মাঠে নামার ফাটকাটা বুমেরাং হয়ে  দাঁড়িয়েছে। নুয়ান প্রদীপ বাইরে ছিটকে যাওয়ায় হাতে আর কোনও স্পেশালিস্ট পেস বোলার নেই শ্রীলঙ্কান অধিনায়কের। ফলে পার্ট-টাইম পেস বোলার করুণারত্নের হাতে বল তুলে দিতে হয়। দ্বিতীয় দিন আট ওভার বল করার ফাঁকে শুরুতেই তুলে নেন সেঞ্চুরি করা ভারতীয় ব্য়াটসম্য়ান চেতেশ্বর পূজারার উইকেট।

দলের স্পেশালিস্ট পেস বোলার নুয়ান প্রদীপ ছিটকে গেলেন। এই অবস্থায় হঠাৎ করেই তাঁর কাঁধে এসে শ্রীলঙ্কান পেস বিভাগকে টেনে দেওয়ার দায়িত্ব। কেমন লাগছে? কারুণারত্নে বলেন, আমি কিন্তু বোলার হিসেবেই কেরিয়ার শুরু করেছিলাম, ব্য়াটসম্য়ান হিসেবে নয়। ফলে আমি বল করতে পারি। আর শ্রীলঙ্কায় অনেক বোলারই আছেন, যাঁরা ১৩০-৩৫ কিমির বেশি গতিতে বল করে যেতে পারেন। এরপর শ্রীলঙ্কান ওপেনিং ব্য়াটসম্য়ানি বলেন, আমরা একটা পেস বোলার নিয়ে এই টেস্টে মাঠে নেমেছি। তাই আমাকে জিজ্ঞাসা করা হয়েছিল নতুন বলে শুরুর কয়েকটা ওভার করে দিতে পারব কি না। আমি পারব বলেছিলাম।

উল্লেখ্য়, দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৯ উইকেট খুইয়ে ৬২২ রানের পাহাড় প্রমান বোঝা চাপিয়ে দিয়েছে বিরাট কোহলির ভারতীয় ক্রিকেট দল।

SHARE

আরও পড়ুন

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরির মালিক যে পাঁচ ক্রিকেটার

ক্রিকেটে একজন ব্যাটসম্যানের মানদণ্ড বিচার করার ক্ষেত্রে কোন ব্যাটসম্যান কত সংখ্যক সেঞ্চুরি হাঁকিয়েছেন তাঁর ক্যারিয়ারে তা অতীব...

দ্বিতীয় ওয়ানডেতে যে তিনটি মাইলফলক স্পর্শ করতে পারেন ভারতীয় ব্যাটসম্যানরা

ঘরের মাটিতে জয়রথ যেন থামছেই না টিম ইন্ডিয়ার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাদা পোশাকে সিরিজ জয়ের পর রঙিন...

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম
ভারতীয় দল আর ওয়েস্টইন্ডিজ দলের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ আগামিকাল ২১ অক্টোবর গুয়াহাটির মাঠে...

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান
বিশ্বের সবচেয়ে আক্রামণাত্মক ওপেনার্সদের একজন বীরেন্দ্র সেহবাগ ৪০তম জন্মদিন পালন করছেন। ক্রিকেট জগত আর ওপেনিংকে নতুন পরিভাষা...

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়
নিজের দলের হয়ে উইকেট নিতে প্রত্যেক বোলারেরই ইচ্ছে থাকে। পাপু রায় এক এমন বোলার যার জন্য উইকেট...