ব্য়াডলাক যেন কিছুতেই পিছু ছাড়ার নাম নিচ্ছে না। ইনজিয়র্ড লিস্টে এবার নাম লিখিয়ে নিলেন শ্রীলঙ্কার ফর্মে থাকা ফাস্ট বোলার নুয়ান প্রদীপ। হ্য়ামস্ট্রিংয়ের চোট সারিয়ে মাঠে ফিরতে প্রায় দুমাস সময় লাগবে। অতএব, ভারতের বিরুদ্ধে আর কোনও ম্য়াচেই খেলা হচ্ছে না প্রদীপের। চলতি টেস্ট সিরিজর প্রথম ম্য়াচে গলে প্রথম ইনিংসে ভারতের ৬টি উইকেট তুলে নিয়েছিলেন শ্রীলঙ্কার এই পেস বোলার। কিন্তু, তিন অগস্ট থেকে শুরু হওয়া কলম্বো টেস্টের প্রথম ইনিংসে  ১৭.৪ ওভার বল করার পর হ্য়ামস্ট্রিংয়ে সমস্য়া হচ্ছে বলে মাঠ ছাড়েন। দ্বিতীয় দিন আর মাঠে নামেননি। এরপর জানা যায়, নুয়ান প্রদীপের হ্য়ামস্ট্রিংয়ের চোটটা বেশ গুরুতর। শুক্রবার দ্বিতীয় দিনের খেলা শেষে সাংবাদিক সম্মেলনে শ্রীলঙ্কান ওপেনার দিমুথ করুণারত্নে সরকারিভাবে খবরটি জানান। নুয়ান প্রদীপের হ্য়ামস্ট্রিংয়ে চোট। ওকে এক থেকে দুমাস মাঠের বাইরে কাটাতে হবে।

Hyderabad : Indian skipper Virat Kohli with teammates walk off the field after defeating Bangladesh in the cricket test match in Hyderabad on Monday. PTI Photo (PTI2_13_2017_000158A)

ভারতের বিরুদ্ধে সিরিজ শুরু আগে থেকেই সময়টা খারাপ যাচ্ছে শ্রীলঙ্কান ক্রিকেট টিমের। সিরিজ শুরুর আগেই অধিনায়কত্ব ছেড়ে দেন দলের স্টার অলরাউন্ডার অ্য়াঞ্জেলো ম্য়াথিউজ। দিনেশ চান্দিমলকে পরবর্তী অধিনায়ক করা হতে চলেছে, তখনই আভাস দেওয়া হয়েছিল। চান্দিমলকে অধিনায়ক করাও হয়। তবে, গল টেস্টের আগেই নিমুনিয়ায় আক্রান্ত হয়ে যান চান্দিমল। কলম্বো টেস্টেও তাঁকে পাওয়া যাবে না, জানিয়ে দেওয়া হলেও তার আগেই সুস্থ হয়ে ওঠায় চলতি টেস্টে দলতে নেতৃত্ব দিচ্ছেন চান্দিমল।

ওদিকে, আসেলা গুনরত্নে চোট নিয়ে গল টেস্টে খেলতে নেমে ছিলেন। কিন্তু, স্লিপে ফিল্ডিং করতে গিয়ে বাঁ-হাতের চোট পাওয়া বুড়ো আঙুলটা ভেঙে ফেলায় সিজিজের বাইরে চলে গিয়েছেন। চান্দিমলের অনুপস্থিতিতে গল টেস্টে শ্রীলঙ্কান টিমকে অধিনায়কত্ব দেওয়া তারকা স্পিনার রঙ্গনা হেরাথও আঙুলে চোট পান। দ্বিতীয় ইনিংসে আর ব্য়াট করতেও নামেনি তিনি। কলম্বো টেস্টে তাঁকে পাওয়া নিয়ে সংশয় দেখা দিলেও, তিনি মাঠে নামতে পেরেছেন।

এদিকে, চলতি কলম্বো টেস্টে অতিরিক্ত মুল্সীয়ানা দেখাতে গিয়ে বেকায়দায় চান্দিমলের দল। প্রথম একাদশে একটা মাত্র পেস বোলার নিয়ে মাঠে নামার ফাটকাটা বুমেরাং হয়ে  দাঁড়িয়েছে। নুয়ান প্রদীপ বাইরে ছিটকে যাওয়ায় হাতে আর কোনও স্পেশালিস্ট পেস বোলার নেই শ্রীলঙ্কান অধিনায়কের। ফলে পার্ট-টাইম পেস বোলার করুণারত্নের হাতে বল তুলে দিতে হয়। দ্বিতীয় দিন আট ওভার বল করার ফাঁকে শুরুতেই তুলে নেন সেঞ্চুরি করা ভারতীয় ব্য়াটসম্য়ান চেতেশ্বর পূজারার উইকেট।

দলের স্পেশালিস্ট পেস বোলার নুয়ান প্রদীপ ছিটকে গেলেন। এই অবস্থায় হঠাৎ করেই তাঁর কাঁধে এসে শ্রীলঙ্কান পেস বিভাগকে টেনে দেওয়ার দায়িত্ব। কেমন লাগছে? কারুণারত্নে বলেন, আমি কিন্তু বোলার হিসেবেই কেরিয়ার শুরু করেছিলাম, ব্য়াটসম্য়ান হিসেবে নয়। ফলে আমি বল করতে পারি। আর শ্রীলঙ্কায় অনেক বোলারই আছেন, যাঁরা ১৩০-৩৫ কিমির বেশি গতিতে বল করে যেতে পারেন। এরপর শ্রীলঙ্কান ওপেনিং ব্য়াটসম্য়ানি বলেন, আমরা একটা পেস বোলার নিয়ে এই টেস্টে মাঠে নেমেছি। তাই আমাকে জিজ্ঞাসা করা হয়েছিল নতুন বলে শুরুর কয়েকটা ওভার করে দিতে পারব কি না। আমি পারব বলেছিলাম।

উল্লেখ্য়, দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৯ উইকেট খুইয়ে ৬২২ রানের পাহাড় প্রমান বোঝা চাপিয়ে দিয়েছে বিরাট কোহলির ভারতীয় ক্রিকেট দল।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...