শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের ক্রিকেট সিরিজ ইতিমধ্য়ে দখল করে নিয়েছে বিরাট কোহলির ভারত। পাঁচ ম্য়াচের সিরিজের বাকি দুটি ম্য়াচ এখন শ্রেফ নিয়মরক্ষার হয়ে দাঁড়িয়েছে। তবে সিরিজের ভাগ্য় পরিবর্তন না হতে চললেও, আকর্ষণ কিন্তু এখন হারায়নি। প্রথমত, টেস্ট সিরিজের মতো ভারতের সামনে একদিনের সিরিজেও শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার হাতছানি। আর দ্বিতীয়টা শ্রীলঙ্কার জন্য়। পরপর দুটি ম্য়াচে ভারতকে হারাতে পারলে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্য়তাটা ধরে রাখতে পারবে তারা। এই মুহুর্তে তা অলিক কল্পনা লাগলেও, অসম্ভব নয়। খেলাটার নাম ক্রিকেট সেটা ভুলে গেলে চলবে না। যে কোনও সময় অঘটন ঘটে যেতে পারে। ক্য়ান্ডির পাল্লেকেলেতে দ্বিতীয় ও তৃতীয় একদিনের আন্তর্জাতিক ম্য়াচে ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ক্রিজে না থাকলে কিন্তু অঘটন অনেক আগেই ঘটে যেত পারত। আগামিকাল বৃপস্পতিবার কলম্বোতে চলতি সিরিজের চতুর্থ একদিনের আন্তর্জাতিক ম্য়াচে মুখোমুখি হচ্ছে ভারত ও শ্রীলঙ্কা। ফলে সবার নজর এখন ভারতের চেয়ে শ্রীলঙ্কার দিকে বেশি করে।

এদিকে, শ্রীলঙ্কা যখন সম্মান বাঁচানোর শেষ প্রচেষ্টা করবে, ভারতের প্রাক্তন অধিনায়ক তখন দুটি বিশ্ব রেকর্ডসহ তিনটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে। বৃহস্পতিবার কলম্বোর আর প্রেমদাসা স্টেডিয়ামে ভারতের হয়ে তাঁর ৩০০তম একদিনের আন্তর্জাতিক ম্য়াচ খেলতে নামছেন ভারতকে বিশ্বকাপ এনে দেওয়া সর্বকালের সেরা অধিনায়ক। ভারতের ক্রিকেট ইতিহাসে ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ধোনি তিনশোটি ওয়ান-ডে ক্রিকেট ম্য়াচ খেলার গৌরব অর্জন করতে চলেছেন। তালিকায় সবার আগে রয়েছেন বিশ্বের সর্বকালের সেরা ব্য়াটসম্য়ান শচীন তেন্ডুলকর। ৪৬৩টি একদিনের আন্তর্জাতিক ম্য়াচে ভারতের হয়ে জার্সি গায়ে চাপিয়েছিলেন ক্রিকেট গড। বিশ্ব ক্রিকেটের আসরে সবচেয়ে বেশি ওয়ান-ডে ম্য়াচ খেলার রেকর্ডও এটি। তিনশো ক্লাবের বাকি চার সদস্য় হলেন রাহুল দ্রাবিড় (৩৪৪), মহম্মদ আজহারউদ্দিন (৩৩৪), সৌরভ গাঙ্গুলি (৩১১) এবং যুবরাজ সিং (৩০৪)।

২৯৯টি একদিনের আন্তর্জাতিক ম্য়াচে এখনও পর্যন্ত মাহি ৯৬০৮ রান করেছেন ৬৫টি হাফ-সেঞ্চুরি ও ১০টি শতরান সহ। চলতি সিরিজে এখনও পর্যন্ত ব্য়াটহাতে অপরাজিত ভারতের প্রাক্তন অধিনায়ক। সিরিজের বাকি দুটি ম্য়াচের মধ্য়ে আরও একটি অপরাজিত ইনিংস খেলে দিলে একদিনের ক্রিকেটের আসরে বিশ্বরেকর্ড গড়বেন মাহি। একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশিবার নট-আউট থাকার (৭২ বার) তালিকায় এখন যুগ্মভাবে প্রথমস্থানে দক্ষিণ আফ্রিকার শন পোলক ও শ্রীলঙ্কার চামিন্ডা বাসের সঙ্গে রয়েছেন তিনি। বাকি দুজন অবসর নিয়েছেন বহুদিন হয়ে গিয়েছে। ধোনির এখনও খেলা চালিয়ে যাচ্ছেন। ক্য়ান্ডির মতো ধোনির ব্য়াটের জাদু চললে, কলম্বোতে এই রেকর্ড নিজের নামের পাশে লিখিয়ে নিতে চলেছেন বিশ্বের সর্বকালের অন্য়তম সেরা ম্য়াচ ফিনিশার।

উইকেটকিপার ধোনি তৃতীয় ওয়ান-ডে ম্য়াচে শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারাকে ছুঁয়ে ফেলেছেন একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি স্টাম্পিং করার রেকর্ড বুকে। সাঙ্গাকারার সঙ্গে ৯৯টি স্টাম্পিং নিয়ে তালিকায় একনম্বরে যুগ্মভাবে রয়েছেন মাহি। কলম্বোতে আরেকটি স্টাম্পিং করতে পারলে বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে একদিনের ক্রিকেটে ১০০টি স্টাম্পিং করার পাশাপাশি সর্বকালের সেরা উইকেটকিপার হয়ে যাবেন মহেন্দ্র সিং ধোনি।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...