মহেন্দ্র সিং ধোনি কখন খেলা ছাড়বেন, সেটা ধোনি নিজেই ঠিক করবেন, অন্য় কেউ না। ক্রিকেট বিশ্বের সর্বকালের সেরা অধিনায়কের হয়ে সওয়াল করলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ও আইপিএলের চেন্নাই সুপার কিংস ফ্র্য়াঞ্চাইজির তারকা মাইকেল হাসি। তাঁর মতে মাহির মধ্য়ে ২০১৯ বিশ্বকাপ খেলার সব যোগ্য়তাই রয়েছে। ধোনি এখনও ফুরিয়ে যাননি। এখনও অনেক কিছু দেওয়ার আছে ভারতের এই প্রাক্তন অধিনায়কের।

ইদানিং ধোনির পারফরমেন্স নিয়ে কাটাছেঁড়া চলছে। ধারাবাহিকভাবে পারফর্ম করে যাওয়ার চাপটা বেশি মাত্রায় তাঁর ওপর এখন। আর তার জন্য়ই নানান সমালোচনায় পড়তে হচ্ছে ব্য়র্থ হলেই। প্রশ্ন উঠছে আর কদিন খেলা চালিয়ে যাবেন মাহি? ২০১৬ বছরটা, ব্য়াট হাতে ধারাবাহিকতা দেখাতে পারেননি প্রাক্তন ভারত অধিনায়ক। এবছরের শুরুটা ইংল্য়ান্ডের বিরুদ্ধে ১৩৪ রান দিয়ে হলেও, তারপর আর মোমেন্টামটা ধরে রাখতে পারেননি বিশ্বের অন্য়মত সেরা ম্য়াচ ফিনিশার। আর বছর দুয়েক বাদেই ইংল্য়ান্ড ও ওয়েলসের মাটিতে আসর বসবে বিশ্বকাপ ক্রিকেট ২০১৯-এর। তার আগে ভারতীয় দলকে প্রস্তুত করে নেওয়ার পরামর্শ দিয়েছেন ভারতীয় যুব দলের কোচ। রাহুল দ্রাবিড়ের পরামর্শ, ধোনি ভারতীয় দলে কতটা অদান রাখছেন, তার ওপর কড়া নজর রাখা জরুরি। স্টার অলরাউন্ডার যুবরাজ সিং সম্পর্কেও একই মত পোষণ করেছেন দ্রাবিড়। তাঁকে নিয়ে অনুরাগীদের মধ্য়ে আবেগ যতই থাক, যুবী এখন তাঁর অতীতের ছায়া মাত্র।

গত আইপিএলে ফর্মের ধারেকাছে ছিলেন না মাহি। চ্য়াম্পিয়ন্স ট্রফিতেও পাওয়া যায়নি সেই মহেন্দ্র সিং ধোনিকে। তবে, এটাও ঠিক ব্য়াটিং অর্ডারে তিনি অনেক নিচে নামেন তখন তাড়াহুড়োতে সেট হয়ে রান করাও মুশকিল। কিন্তু, আমরা যে মহেন্দ্র সিং ধোনিকে চিনি, সেই ধোনি স্লগ ওভারের নেমেই বিশ্বের অন্য়মত সেরা ম্য়াচ ফিনিশারের পরিচিতি পেয়েছেন। ফলে, সেই ধোনিকে হোঁচট খেতে দেখেই সমালোচনা দিনদিন বেড়েই চলেছে। যে ধোনিকে বলের চেয়ে রান বেশি করতে দেখে অভ্য়স্ত, সেই তিনি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচ ম্য়াচের সিরিজের চতুর্থ ওয়ান-ডেতে ১১৪ বলে ৫৪ রানের ধীরগতির ইনিংস খেলেন। মনের কোণে নাড়াচাড়া দেওয়া প্রশ্নটা আবার উঠতে শুরু করে তাহলে কি ফুরিয়ে গেলেন মাহি?

চেন্নাই সুপার কিংসে একই দলে খেলার সুবাদে ধোনিকে খুব কাছ থেকে চেনেন মাইক হাসি। মাহির তুখোড় অধিনায়কত্ব গুণের সঙ্গেও অত্য়ন্ত পরিচিত তিনি। এই মুহূর্তে ঠিকমতো ব্য়াট না চললেও, ধোনিকে ভারতীয় দল থেকে বাদ দেওয়ার পক্ষপাতী একেবারেই নন হাসি। প্রাক্তন এই অস্ট্রেলিয়ান ক্রিকেটার বলেন, ভারতীয় ক্রিকেটের জন্য় অনেক কিছু করেছে মহেন্দ্র সিং ধোনি। ও যদি মনে করে, পরবর্তী বিশ্বকাপ খেলার মতো অবস্থা আছে, তাহলে অন্য়রা প্রশ্ন তেলার কে? ধোনি অত্য়ন্ত বিনম্র আর সৎ মানুষ। ও যদি মনে করে, ভারতীয় ক্রিকেটকে নিজের পুরোটা আর দিতে পারছে না, বিশ্বকাপ জিততে ভারতীয় দলকে সাহায্য় করতে পারবে না, তাহলে ধোনি নিজেই সরে যাবে। কিন্তু, ও যদি মনেপ্রানে বিশ্বাস করে, আগামী বিশ্বকাপে অবদান রাখতে পারবে এবং ইতিবাচক মনোভাব দলের মধ্য়ে ছড়িয়ে দিতে পারবে, তাহলে ওকে পরবর্তী বিশ্বকাপ পর্যন্ত খেলতে দেওয়া উচিত – কোনওরকম প্রশ্ন না তুলে।

হাসি আরও বলেন, ধোনি নিজের খেলাটা অন্য়ের চেয়ে বেশি ভালো বোঝে। শরীরটাকেও ফিট রেখেছে। ক্রিকেটে স্পোর্টস সায়েন্স এখন অনেক উন্নত। ফলে ক্রিকেটারদের কেরিয়ারও লম্বা হচ্ছে আগের চেয়ে। এখন ত্রিশের কোটা পারর করার পরেও ক্রিকেটাররা দুর্দান্ত পারফর্ম করছে। এখানে বলে রাখা ভালো, অস্ট্রেলিয়ার হয়ে মাইকেল হাসির সবকটি দুর্দান্ত পারফরমেমন্স ত্রিশের কোটা পার করার পরেই।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...