সন্ধান পাওয়া গেলো নতুন আফ্রিদির! 1
শাহিদ আফ্রিদি

সন্ধান পাওয়া গেলো নতুন আফ্রিদির! 2
শাহিদ আফ্রিদি

মোহাম্মদ শহীদ আফ্রিদি। ক্রিকেট ইতিহাসে যার নাম ওতপ্রোতভাবে জড়িত আর পাকিস্তান ক্রিকেট যার নাম থাকবে আজীবন স্বর্ণে মোড়ানো। ইতিহাস জানে ক্রিকেট বিশ্ব আর দ্বিতীয় আফ্রিদি দেখবেনা তবে পাকিস্তান সন্ধান দিচ্ছে আরেক নতুন আফ্রিদি। যার নাম শাহীন শাহ আফ্রিদি। আফ্রিদির নামে নামে নাম হলেও তিনি শহীদ আফ্রিদির মত লেগস্পিনার না, তিনি মিডিয়াম পেস বোলার। পাকিস্তানের ঘরোয়া লিগে অভিষেক ম্যাচেই নজর কাড়েন তিনি। কায়েদে আজম ট্রপিতে অভিষেক ম্যাচেই নেন ৩৯ রান দিয়ে ৮ উইকেট। শাহীন শাহর জন্ম পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে আদিবাসী-অধ্যুষিত কেন্দ্রশাসিত এলাকা খাইবার অঞ্চলের আফ্রিদি গোত্রে। ক্রিকেটের সঙ্গে তার পরিচয়টা নতুন নয়। বড় ভাই রিয়াজ আফ্রিদি পাকিস্তানের হয়ে একটি টেস্ট খেলেছেন। তার অনুপ্রেরণাতেই ক্রিকেট বলে বোলিং শিখতে শুরু করেন শাহীন। এরই ধারাবাহিকতায় প্রথম সুযোগ পান আঞ্চলিক অনূর্ধ্ব-১৬ প্রতিভা অন্বেষণে।

২০১৫ সালে ১৬.১৭ গড়ে ১২ উইকেট নিয়ে ওই অঞ্চলের সর্বোচ্চ উইকেটশিকারি হন এই পেসার। অনূর্ধ্ব-১৯ পর্যায়েও খাইবার অঞ্চলের হয়ে ১৮.০৭ গড়ে ২৯ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারি হয়েছিলেন তিনি। এর মধ্যেই বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলার চুক্তি হয়ে গেছে শাহীনের। প্রতিভাবান এই পেসার ২০১৭ থেকে দুই মৌসুমের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন বিপিএলের বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসের সঙ্গে। যদিও বলা হয় পাকিস্তান বোলার তৈরির কারখানা, প্রতিবছরেই তারা ভাল ভাল বোলার আবিষ্কার করে থাকে। কেউ ঠিকে থাকে আবার কেউ ঠিকতে পারেনা। এইরকম অনেক বোলার পাকিস্তানে আছে যারা শুরুর দিকটা ভাল আর মাঝামাঝি সময় এসে পারফরমেন্স হারিয়ে বিলীন হয়ে যায়। এই ১৭ বছরের তরুণকে যদিও লিজেন্ডারি আফ্রিদির সাথে তুলনা করা হচ্ছে সেখানে কি তিনি আসলেই আফ্রিদির মত ক্যারিয়ার গড়তে পারবেন? শহীদ আফ্রিদি ক্রিকেটের জীবন্ত কিংবদন্তী, রেকর্ড বইয়ের পাতায় পাতায় যার নাম পাওয়া যাবে, তিনি শুধু একজন বোলার নয়, তিনি সেরা অলরাউন্ডার তো বটেই। এক নামে সবাই যাকে চিনে তিনিই লিজেন্ড শহীদ আফ্রিদি।

তাই ১৭ বছরের শাহীন শাহ আফ্রিদি, শহীদ আফ্রিদির মতই আলো ছড়াতে পারবেন কিনা তা দেখার বিষয়। এদিকে, আফ্রিদির নাম অনুসারে ভাল একজন বোলার পেয়ে খুব খুশি পাকিস্তান ক্রিকেট বোর্ড। শহীদ আফ্রিদির পর যদি শাহীন শাহ আফ্রিদিও পাকিস্তানি ক্রিকেটে রাজত্ব করে তাতে খারাপ কি?যার ফলে আফ্রিদি-আফ্রিদি নামটা ক্রিকেট ইতিহাসে অমর হয়ে থাকবে। দর্শকরাও আফ্রিদি নামটা সারাজীবন মনে রাখবে। নতুন আফ্রিদির সন্ধান পেয়েছে পাকিস্তান তা সত্য কিন্তু এই নতুন আফ্রিদি কতটা উপকারে আসবে লিজেন্ড আফ্রিদির মত এখন শুধ তাই দেখার অপেক্ষায় অধির আগ্রহ নিয়ে অপেক্ষায় থাকবে এই ক্রিকেট বিশ্ব।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *