শচীন তেন্ডুলকর। নামটা শুনলেই রোমাঞ্চে শিহরিত হয়ে ওঠে শরীর। কত আবেগ এই নামটার সঙ্গে জড়িত। ১৯৭৩ সালের ২৪ এপ্রিল স্বপ্ননগরী মুম্বইতে যেন তাঁর জন্মই হয়েছিল গ্রেটনেসকে সরলতার রূপ দেওয়ার জন্য়। গ্রেটনেসের নতুন অর্থ রচনার জন্য। ক্রিকেটের বিষ্ময় বালক থেকে ভারতীয় ক্রিকেটের রূপকথার নায়ক। আর তারপর বিশ্বক্রিকেটের ইশ্বরে পরিণত হওয়া। শচীনের পুরো জীবনটাই যেন অবাক করে দেওয়ার মতো। ওই একটা মানুষ গোটা দেশকে একসূত্রে বেঁধে ফেলতেন যখনই ব্য়াটহাতে ক্রিজে নামতেন। রেকর্ড বুকে নানান অতিমানবীয় কীর্তি জ্বলজ্বল করছে। ভাবলেও অবাক লাগে, একটা মানুষ কি করে এত কিছু একা করে দেখিয়েছেন! অথচ একেবারে মাটির মানুষ। কোনও রকম দেখোনদারী নেই। ছোটোবেলায় কেন বড়ো বেলাতেও আমরা টিভির পর্দায় ফিক্সন ক্য়ারেক্টারের গল্প পড়ি বা দেখি। আমাদের সবার শচীনও তো ঠিক সেই রকম। যেন কমিক বুকের সুপারহিরো। চোখ ধাঁধানো মহিমায় অসাধ্য় সাধন করার পর সাধারণের মধ্য়ে সারল্য়ের প্রতিমূর্তি।

শচীন তেন্ডুলকর যে কোনও প্রজন্মের কাছে এক উদাহরণস্বরূপ চরিত্র। ২০১৪ সালে ক্রিকেট গডের আত্মজীবনী প্লেয়িং ইট মাই ওয়ে বাজারে প্রকাশ পেয়েছিল। বিপুল সাড়া ফেলা ওই বইটিকে এবার সংক্ষিপ্তভাবে প্রকাশ করা হবে কমিক বুক হিসেবে। বলা ভালো, শচীনের জীবন সংগৃহীতভাবে কমিক বুকের মাধ্য়মে কচি-কাঁচাদের কাছে সহজলভ্য় করে তোলার প্রয়াস নেওয়া হয়েছে।

মুম্বই মিরর নামক পত্রিকা জানিয়েছে, প্রকাশিত হতে চলা কমিক বুকের পাবলিশার্স হ্য়াচেট ইন্ডিয়া ছোটোদের কথা মাথায় রেখেই এই উদ্য়োগ নিচ্ছে। পঁচিশ পাতার হবে কমিক বুকটি। শচীন তাতে হিরোর ভূমিকায় অবতীর্ণ হবেন। আকর্ষণীয় করে তুলতে শচীনের ক্রিকেট কেরিয়ারের সবচেয়ে রোমাঞ্চকর মুহূর্তগুলো কমিক বুকের পাতায় জীবন্ত করে তোলা হবে। ১৯৯৮ সালে ত্রিদেশীয় ক্রিকেট সিরিজে মাস্টার ব্লাস্টারের শারাজার সেই মরুঝড় এই কমিক বুকের অন্য়তম প্রধান আকর্ষণ হতে চলেছে।

হ্য়াচেট ইন্ডিয়ার থমাস আব্রাহাম মুম্বইস্থিত ওই পত্রিকাটিকে এ ব্য়াপারে জানান, শচীন শীর্ষক কমিক বুকটি নিয়ে আমাদের টিম কাজ করছে। কচি-কাঁচা থেকে শুরু করে তরুণ পাঠকরা যাতে এটির প্রতি আকৃষ্ট হয়, সেই কথা মাথায় রেখে আমরা সবচেয়ে বেশি রোমাঞ্চকর মুহূর্তগুলি বইয়ের পাতায় রাখার চেষ্টা করছি। আয়তনে শচীনের আত্মজীবনীটির প্রায় অর্ধেক হবে এই কমিক বুকটি। পাতার সংখ্য়া কম হবে আগেই জানানো হয়েছে।

শচীনের কোচ রমাকান্ত আচরেকর স্টাম্পের ওপর কয়েন রেখে ক্রিকেট খেলার ওপর মনোসংযোগ বাড়াতে যে অভিনব পন্থা নিয়েছিলেন, তাও থাকছে ছোটোদের জন্য়। আর এক সপ্তাহের মধ্য়েই বাজারে চলে আসার কথা কমিক বুকটির। ২০১৪ সালে প্রকাশিত হওয়া প্লেয়িং ইট মাই ওয়ে শীর্ষক আত্মজীবনীটির প্রকাশক হ্য়াচেট ইন্ডিয়াই ছিল। ৪৮৬ পাতার ওই বইটি ৮৯৯ টাকায় বিক্রি হয়েছিল হার্ডকভারে। পেপার ব্য়াক আসার পর তার দাম অনেক কমেছে। তবে, কমিক বুকটি ছোটোদের মধ্য়ে জনপ্রিয় করে তুলতে, দাম সাধ্য়ের মধ্য়েই রাখা হচ্ছে। হ্য়াচেট ইন্ডিয়া জানিয়েছে, শচীনের আত্মজীবনীটি অ্য়াপল কোম্পানির জনক স্টিভ জোবসের জীবনীটিকেও ছাপিয়ে গিয়েছে। স্টিভ জোবসকে নিয়ে লেখা বইটির একলক্ষ তিরিশ হাজার কপি ভারতে বিক্রি হয়েছে, সেখানে শচীনের আত্মজীবনীর দেড় লক্ষেরও বেশি কপি বইটি প্রকাশিত হওয়ার আগেই প্রি-বুকিং করা হয়েছিল।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা
    ফের বিতর্কে কমেডিয়ান কপিল শর্মা। এবার তিনি সরাসরি অপমান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। যার ফলে রাগে...

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার
    ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে...