ইডেনে প্রথম টেস্টের আগে শ্রীলঙ্কান টিমের অন্তর্বর্তী কোচ নিক পাতোস বলেছেন, শ্রীলঙ্কা দল এখানে জিততে আসেনি, ভালো ক্রিকেট খেলত এসেছে। ভারতের মতো শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ সিরিজে মাঠে নামার আগে দলের কোচের কাছ থেকে এধরনের মন্তব্য় শুনলে যে কোনও দলের মনোবল নুইয়ে যাওয়ার কথা। আসলে কোচের এমন বক্তব্য়ের পেছনে কারণও আছে। গত জুলাই-আগস্টে শ্রীলঙ্কাকে তাদের দেশে গিয়েই ৯-০ ব্য়বধানে হারিয়ে এসেছে ভারত। গত দেড় বছর ধরে শ্রীলঙ্কা ক্রিকেট খুব খারাপ সময়ের মধ্য়ে দিয়ে যাচ্ছে। এর মধ্য়ে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্য়তাও হারিয়েছে তারা। কিন্তু, পরিস্থিতি যাইহোক শ্রীলঙ্কার টেস্ট দলনায়ক দিনেশ চান্দিমল কোচের এই কথাতে মোটেই খুশি নন, তা ঠারেঠোরেই বুঝিয়ে দেন। বলেন, সবই ঠিক আছে। আমি বিরোধিতা করতে চাই না কোনও রকম। যা জবাব দেওয়ার মাঠেই করে দেখাবো।

প্রাক্তন অধিনায়ক অ্য়াঞ্জেলো ম্য়াথিউজ ভারত সিরিজে দলে থাকলেও আঙুলের চোট এখন সারেনি পুরোপুরি। বর্তমান শ্রীলঙ্কান টিমে অভিজ্ঞতার দিক থেকে ম্য়াথিউজ অনেক এগিয়ে। আর এই ট্রানজিশন পিরিয়ডে তাঁক দলের আরও বেশি করে দরকার। ফলে টিম ম্য়ানেজমেন্ট সিদ্ধান্ত নিয়েছে, ম্য়াথিউজকে দিয়ে বল করানো হবে না ভারতের বিরুদ্ধে সিরিজে। ব্য়াটসম্য়ান হিসেবে খেলবেন তিনি। চান্দিমল বলছেন, ওর বোলিং আমি মিস করব। ও দলে থাকলে আমরা ভরসা পাই। ব্য়ালান্স আসে একটা। দুর্ভাগ্য়ের ব্য়াপারে টেস্ট সিরিজে ও বল করতে পারবে না চোটের জন্য়। ও দলে থাকলে অভিজ্ঞতা বাড়বে দলের। আর ওকে আমরা চার নম্বরে নামাবো। ভারতের বিরুদ্ধে পাঁচ বোলার আমাদের খেলাতেই হবে ২০টা উইকেট তুলতে গেলে। দুবাইতে আমরা এই ছকেই পাকিস্তানকে হারিয়েছিলাম একটা টেস্টে। বোলার বেশি খেলানোর জন্য় আমাদের প্রথম চার ব্য়াটসম্য়ানকে বড় রান করতে হবে। ম্য়াথিউজের অভিজ্ঞতা টপ অর্ডারে আমাদের দরকার।” ‘তিনশো করার চেষ্টা করব’

 

শ্রীলঙ্কা সিরিজ দক্ষিণ আফ্রিকা সফরের প্রস্তুতি

শ্রীলঙ্কার বিরুদ্ধে গত সফরে ভারত ৯-০ ফলে জিতেছিল। ফলে, নৈতিকভাবে এগিয়ে থাকবে। তাছাড়া, ভারত অধিনায়ক বিরাট কোহলি যতই বলুন, এক একটা ম্য়াচ ধরে তারা এগোচ্ছেন, এটা সত্য়ি দক্ষিণ আফ্রিকা যাওয়ার আগে শ্রীলঙ্কার বিরুদ্ধে বেশ বড় ব্য়বধানে জিততে চায় ভারত। এক নম্বর টিম হিসেবে দাপটে সিরিজ জিতলে প্রোটিয়াদের দেশে বাড়তি আত্মবিশ্বাস নিয়ে নামবে বিরাটের টিম। কিন্তু, চান্দিমল এসব নিয়ে ভাবতে নারাজ। ‘আরসিবি’তে খেলে মদের বিজ্ঞাপণ করছি না, এনার্জি ড্রিঙ্কস খেতে বলছি’ – কি বলছেন বিরাট?

গত সিরিজে আমরা হেরেছি ঠিকই। কিন্তু, ওসব এখন অতীত। ভারতের কাছে হারার পর আমরা অনেক কিছু শিখেছি। পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের পর আমাদের আত্মবিশ্বাস অনেক বেড়েছে। আমরা এখন আর ওই টিম নেই। অনেক কিছু বদলেছে। হ্য়াঁ, জানি ভারতের পরবর্তী সফর দক্ষিণ আফ্রিকাতে। তবে, আমাদের পরিকল্পনা মাফিক খেলতে হবে। ওরা সবাই ভালো খেলছে, অভিজ্ঞ – কিন্তু, আমরা যদি আমাদের সেরাটা খেলি, রেজাল্ট আমরা পাবই।

 

ইডেনের পিচ এবং বৃষ্টি

দেখুন বৃষ্টি হলে হবে। প্রকৃতিকে আমরা কি করে নিয়ন্ত্রণ করব। একটা পরিকল্পনা নিয়ে মাঠে নামব। খেলা না হলে, তখন আবার পরিকল্পনা পরিবর্তন করতে হবে।

ইডেনের পিচে ঘাস রয়েছে দেখেছি। আমরা তৈরি ওদের ভারতের সিম বোলারদের মোকাবিলা করার জন্য়। ওই যে বললাম, আমাদের প্রথম চার ব্য়াটসম্য়ান বড় রান করে দিলে, আমাদের সামনে সুযোগ চলে আসবে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...