বর্তমান ভারতীয় ক্রিকেট দলে অধিনায়ক বিরাট কোহলি এবং প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি সবচেয়ে ফিট ক্রিকেটার হলেও, ফুটবল খেলায় কিন্তু দু’জনে মোটেও বেস্ট নন। পাঠক এখন প্রশ্ন করতে পারেন, হঠাৎ ফুটবল খেলার প্রসঙ্গ কেন ক্রিকেটীয় প্রতিবেদনে? তাহলে বলাই যাক। প্রায় বছর দশেকের ওপর হতে চলল, ভারতীয় দলের ক্রিকেটাররা হাল্কা মেজাজে থাকতে ফুটবল খেলেন অনুশীলনের সময় মাঝেমধ্য়ে। তবে, এই প্রসঙ্গ সেই প্রসঙ্গে অবশ্য়ই নয়। আসলে পনেরো অক্টোবর মুম্বইয়ের অন্ধেরী স্পোর্টস কমপ্লেক্সে সেলিব্রিটি-ক্লাসিকো এবং বলিউড স্টার্স, দুই টিম একটি প্রদর্শনি ম্য়াচ খেলবে। সেই প্রসঙ্গে আলোচনায় ভারত বিরাট কোহলি স্টার স্পোর্টসের সঞ্চালক যতীন সাপ্রু’র মুখোমুখি হয়েছিলেন। সেখানে বিরাট ম্য়াচের স্ট্র্য়াটেজি, ফিফা রেটিংস, ভারতীয় দলে সেরা ফুটবলার কে, ইত্য়াদি নানা বিষয় নিয়ে আলোচনা হচ্ছিল।

যতীনের প্রথম প্রশ্ন ছিল, টিমে গোলকিার কাকে নিয়োগ করা হয়েছে?
বিরাট তাতে জবাব দেন, তা ঠিক বলতে পারব না। সামি ভালো গোলকিপিং করতে পারে বলে জানি। শেষবার যখন ফুটবল খেলা হয়, ওকে গোলকিপার করা হয়েছিল। তবে, এবার কে গোলকিপারের দস্তানা পরবে, সে নিয়ে নিশ্চিত বলতে পারব না।

বিরাট কোহলি যদি ফুটবালর হতেন, তাহলে ফিফা ব়্য়াঙ্কিং কত হত তাঁর? সে প্রসঙ্গে বলতে গিয়ে, ভারত অধিনায়ক জানান, তিনি নিজেকে ব্য়ালন ডি’অর বিজেতা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো মনে করেন।
বিরাট বলেন, কেউ যদি আমাকে জিজ্ঞাসা করেন ফিফা ব়্য়াঙ্কিং নিয়ে, আমি নিজেকে ৯৮ নম্বরে রাখব। আমি খুব একটা খারাপ খেলি না ফুটবল। আমি শ্য়ুট করতে পারি ভালো। আমার বাঁ-পা ভাল কাজ করে। আমি ফুটবলার হলে, আমি পরিপূর্ণ। আমি নিজেকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো মনে করি।

নিজের ফুটবল স্ট্র্য়াটেজি নিয়ে বলতে গিয়ে বছর আটাশের ভারত অধিনায়ক বলেন, আমার খেলার সবচেয়ে বড় ব্য়াপার হলো, আমার দৌড়। আমি বেছে বেছে বল পাস করতে পারি। যে গোল করতে পারে, তার পায়েই বল পাস দেবো। এমএস ধোনি রাইট-উইংগার হিসেবে সঠিক। কারণ, ও খুব জোরে দৌড়োয়। সেন্টার-ফরোয়ার্ডেও খেলানো যাবে ওকে। ওর পজিশন খুব ভালো। কে পাস দিচ্ছে, তাও চট করে বুঝে নিতে পারে।

দলের সেরা ফুটবলার কে, সে কথা বলতে গিয়ে বিরাট যা বললেন, তাতে অবাক হতেই হয়।
মণীশ দলের সেরা ফুটবলার। ও মিডফিল্ড পজিশনে খেলছে।

উল্লেখ্য়, ম্য়াচটির আয়োজন করছে কর্নারস্টোন স্পোর্ট এবং জিএস এন্টারটেইনমেন্ট। টিম ইন্ডিয়ার থেকে এমএস ধোনি, কেএল রাহুল, রোহিত শর্মা এবং বলিউড থেকে রণবীর কাপুর, সিদ্ধার্থ মালহোত্রা, দিনো মোরিয়া এই ম্য়াচে অংশ নিচ্ছেন। বিরাটের দলের নাম অল হার্ট ফুটবল ক্লাব এবং চলচ্চিত্রাভিনেতাদের টিমের নাম অল স্টার্স ফুটবল ক্লাব। বলিউডের টিমকে নেতৃত্ব দেবেন অভিষেক বচ্চন।

SHARE

আরও পড়ুন

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরির মালিক যে পাঁচ ক্রিকেটার

ক্রিকেটে একজন ব্যাটসম্যানের মানদণ্ড বিচার করার ক্ষেত্রে কোন ব্যাটসম্যান কত সংখ্যক সেঞ্চুরি হাঁকিয়েছেন তাঁর ক্যারিয়ারে তা অতীব...

দ্বিতীয় ওয়ানডেতে যে তিনটি মাইলফলক স্পর্শ করতে পারেন ভারতীয় ব্যাটসম্যানরা

ঘরের মাটিতে জয়রথ যেন থামছেই না টিম ইন্ডিয়ার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাদা পোশাকে সিরিজ জয়ের পর রঙিন...

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম
ভারতীয় দল আর ওয়েস্টইন্ডিজ দলের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ আগামিকাল ২১ অক্টোবর গুয়াহাটির মাঠে...

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান
বিশ্বের সবচেয়ে আক্রামণাত্মক ওপেনার্সদের একজন বীরেন্দ্র সেহবাগ ৪০তম জন্মদিন পালন করছেন। ক্রিকেট জগত আর ওপেনিংকে নতুন পরিভাষা...

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়
নিজের দলের হয়ে উইকেট নিতে প্রত্যেক বোলারেরই ইচ্ছে থাকে। পাপু রায় এক এমন বোলার যার জন্য উইকেট...